২১ অবৈধ পাথর কোয়ারি ধ্বংস ॥ কোম্পানীগঞ্জে পাথর শ্রমিক নিহতের ঘটনায় স্থানীয় মেম্বারসহ ১৪ জনের বিরুদ্ধে মামলা

6

স্টাফ রিপোর্টার :
কোম্পানীগঞ্জ উপজেলায় ভোলাগঞ্জের পাথর কোয়ারিতে মাটি চাপায় শ্রমিক নিহত হওয়ার ঘটনায় মামলা দায়ের করা হয়েছে। গত রোববার মধ্যরাতে কোম্পানীগঞ্জ থানার উপ-পরিদর্শক (এসআই) মিজানুর রহমান বাদী হয়ে কোয়ারি মালিকসহ ১০ জনের বিরুদ্ধে একটি হত্যা মামলা দায়ের করেছেন। মামলার নম্বর (নং-০২ (০২) ২০২০)।
মামলায় স্থানীয় আছলাম মেম্বারের পুত্র নুরুজ্জামান মেম্বার, লুৎফুর মিয়ার পুত্র লায়েক আহমদ, শফিক মিয়ার পুত্র জুয়েল মিয়া ও মাহফুজ মিয়ার পুত্র এরশাদ মিয়াসহ ছয় জনের নামোল্লেখ করে অজ্ঞাত পরিচয় আরও ৩/৪ জনকে আসামি করা হয়েছে।
কোম্পানীগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সজল কুমার কানু এ তথ্য নিশ্চিত করে বলেন, কোয়ারি মালিকদের কাউকে এখনো গ্রেফতার করা যায়নি। তবে গ্রেফতারের জন্য তারা অভিযানে আছেন।
এদিকে, কোম্পানীগঞ্জ উপজেলার কালাইরাগ কোয়ারিতে টাস্কফোর্সের অভিযানে বাঁধ কেটে ২১টি কোয়ারি সম্পূর্ণ পানিতে ডুবিয়ে দেয়া হয়। গতকাল সোমবার ভোলাগঞ্জের পাথর কোয়ারিতে মাটি চাপায় শ্রমিক নিহত হওয়ার পর সোমবার এই অভিযান চালানো হয়। অভিযানে ৩১টি শ্যালো মেশিন, ৭ হাজার ফুট পাইপ ও অবৈধ ভাবে পাথর উত্তোলন ও পরিবহনের কাজে ব্যবহৃত সরঞ্জামাদি পুড়িয়ে ধ্বংস করা হয়। দুপুর আড়াইটা থেকে বিকাল ৫টা পর্যন্ত এ অভিযান চলে। কোম্পানীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা সুমন আচার্যের নেতৃত্বে কোম্পানীগঞ্জ থানা পুলিশ ও বিজিবিসহ সঙ্গীয় ফোর্স অভিযানে অংশ নেয়।
কোম্পানীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা সুমন আচার্য বলেন, পরিবেশ বিধ্বংসী যে কোনো কর্মকাণ্ডের বিরুদ্ধে উপজেলা প্রশাসনের অভিযান অব্যাহত থাকবে এবং এ কাজের সাথে জড়িত কাউকে ছাড় দেওয়া হবে না।