কোম্পানীগঞ্জের ভোলাগঞ্জে আবারও মাটি চাপায় পাথর শ্রমিকের মৃত্যু, আহত ২

7

স্টাফ রিপোর্টার :
কোম্পানীগঞ্জের ভোলাগঞ্জে আবারও মাটি চাপায় এক পাথর শ্রমিকের মৃত্যু হয়েছে। গতকাল রবিবার সকাল ১১টায় উপজেলার কালাইরাগ এলাকার একটি পাথর কোয়ারি থেকে রুবেল মিয়া (২৪) নামে এই শ্রমিকের লাশ উদ্ধার করে কোম্পানীগঞ্জ থানা পুলিশ। নিহত রুবেল মিয়া নেত্রকোণা জেলার কালিয়াপুরি থানার কৃষ্ণপুর গ্রামের ফরিদ মিয়ার পুত্র। এ ঘটনায় আরো ২ শ্রমিক আহত হন। তবে তাৎক্ষণিকভাবে আহতদের নাম পরিচয় পাওয়া যায়নি।
জানা যায়, কোম্পানীগঞ্জের ভোলাগঞ্জের কালাইরাগ পাথর কোয়ারির গতকাল সকালে গর্ত ধসে শ্রমিক রুবেল মিয়ার মৃত্যু হয়। এ ঘটনায় আহত অবস্থায় আরও দুই শ্রমিককে উদ্ধার করে সিলেট ওসমানী হাসপাতালে ভর্তি করা হয়েছে।
ঘটনার সত্যতা নিশ্চিত করে কোম্পানীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সুমন আচার্য জানান, ঘটনাস্থল থেকে একজনের লাশ উদ্ধার করা হয়েছে, আরও দুইজনজনকে আহত অবস্থায় উদ্ধার করে চিকিৎসার জন্য ওসমানী হাসপাতালে পাঠানো হয়েছে। এদিকে ঘটনাস্থলে আরও কেউ মাটি চাপা পড়ে আছে কিনা তা জানতে এসকেবেটর ব্যবহার করে মাটি সরানো হচ্ছে। তিনি আরো জানান, ঘটনাস্থলে তিনিসহ কোম্পানীগঞ্জ থানা পুলিশের কর্মকর্তা ও পুলিশ সদস্যরা উপস্থিত রয়েছেন। এদিকে সিলেট ফায়ার সার্ভিসের একটি দল উদ্ধার কাজে সহযোগিতা করে বলে জানান তিনি।
উল্লেখ্য, বেসরকারি সংগঠন বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) তথ্যমতে ২০১৭-এর জানুয়ারি থেকে ২০১৯ সালের নভেম্বর পর্যন্ত কোম্পানীগঞ্জের ভোলাগঞ্জের পাথর কোয়ারিতে পাথর উত্তোলনকাে ১২ জন শ্রমিক দুর্ঘটনায় প্রাণ হারান। এছাড়া গত ৩ বছরে শাহ আরফিন টিলায় ২৬ ও জাফলংয়ে ২১ জন মারা যান। অন্যদিকে গোয়াইনঘাটের বিছনাকান্দিতে ৫, কানাইঘাটের বাংলাটিলায় ৬ এবং লোভাছড়া ও উত্মাছড়ার পাথর কোয়ারিতে পাথর তুলতে গিয়ে প্রাণ হারান ৪ শ্রমিক।