সমাবেশের অনুমতি নেয় নি আ’লীগ – সিইসি

10

কাজিরবাজার ডেস্ক :
আওয়ামী লীগ বৃহস্পতিবার ঢাকার বিভিন্ন স্থানে যে সমাবেশগুলো করেছে তার আগে অনুমতি নেয়নি বলে জানিয়েছেন প্রধান নির্বাচন (সিইসি) কে এম নূরুল হুদা। তিনি বলেছেন, আওয়ামী লীগের অনুমতি নেওয়া উচিত ছিল।
বৃহস্পতিবার বিকেলে রাজধানীর আগারগাঁওয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে সিইসি এ কথা জানান। নির্বাচন উপলক্ষে বিএনপি ঢাকায় সন্ত্রাসীদের জড়ো করছে, আওয়ামী লীগের এই অভিযোগের বিষয়ে সিইসি বলেন, এমন কোনো তথ্য জানা নেই।
তিনি দাবি করেন, নির্বাচনের পরিবেশ সুষ্ঠু আছে।
সিটি নির্বাচনের শেষ দিনের প্রচার চলার মধ্যে আওয়ামী লীগ মুজিব বর্ষের প্রস্তুতি উপলক্ষে ওয়ার্ডে ওয়ার্ডে মিছিল সমাবেশ করেছে। এ প্রসঙ্গে সিইসি বলেছেন, সমাবেশ করার আগে নির্বাচন কমিশনকে জানানো উচিত ছিল এবং অনুমতি নেওয়া উচিত ছিল। তিনি বলেন, শুনেছি, মুজিব বর্ষের প্রস্তুতি নিয়ে সভা হচ্ছে। এটা বলেনি। এ সভায় যদি নির্বাচন নিয়ে কিছু না বলে থাকে তা বিধিতে আলাদা ভাবে কিছু বলা নেই। তবে আমি মনে করি নির্বাচনকে সামনে রেখে এ সভা না করা উচিত ছিল। দরকার হলে আমাদের অনুমতি নেওয়ার প্রয়োজন ছিল।
কূটনীতিকরা নির্বাচন কমিশনারদের সঙ্গে দেখা করেছে, তারা ‘মাতবরি’ করছে এমন মনে হয়েছে কিনা জানতে চাইলে সিইসি বলেন, ‘তারা আমাদের অবস্থান জানতে চেয়েছে, তাদের বুঝিয়েছি। তারা সন্তুষ্ট হয়ে এখান থেকে গিয়েছে।’
নির্বাচনকে কেন্দ্র তরে সন্ত্রাসীরা ঢাকায় জড়ো হচ্ছে আওয়ামী লীগের এমন অভিযোগ প্রসঙ্গে সিইসি বলেন, ‘এমন কেউ প্রবেশ করেছে আমাদের জানা নেই, এমন তথ্যও নেই। তারা আশঙ্কা করতে পারে। সেটা আমরা বলেছি আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে দেখতে। ’