নানা কারণে সাংবাদিকতার মৌলিকত্ব দিন দিন ব্যাহত হচ্ছে —–আশিস চক্রবর্তী

7

ভারতের প্রবীণ সাংবাদিক চায়না ডেইলীর সাবেক সিনিয়র এডিটর আশিস চক্রবর্তী বলেছেন, বিশ্বে নানাবিধ কারণে সাংবাদিকতার মৌলিকত্ব দিন দিন ব্যাহত হচ্ছে। ব্যবসায়ীদের হাতে সংবাদপত্রের মালিকানা চলে যাওয়ায় এ সমস্যা আরও প্রকট হচ্ছে। বাংলাদেশ এবং ভারতও এর ব্যতিক্রম নয়। যা সাংবাদিকতার মূল চেতনার পরিপন্থি। এ থেকে বেরিয়ে আসতে হবে। সোমবার সিলেট প্রেসক্লাবে ক্লাব নেতৃবৃন্দের সঙ্গে মতবিনিময়কালে তিনি এসব কথা বলেন।
প্রেসক্লাব সভাপতি ইকবাল সিদ্দিকীর সভাপতিত্বে তিনি আরও বলেন, কোনো দেশেই সরকারের সাথে মিডিয়ার সম্পর্ক খুব মধুর থাকার কথা নয়। কারণ জনস্বার্থে সরকারের ভুলত্র“টি, অনিয়ম তুলে ধরাই মিডিয়ার অন্যতম প্রধান কাজ। সাংবাদিকদের এটি ভুলে গেলে চলবে না। তিনি বলেন, বাংলাদেশের সাথে ভারতের বিশেষ করে পশ্চিমভঙ্গ ও আসামের সম্পর্ক ভালো থাকার কথা। কিন্তু সেরকম সম্পর্ক দেখা যাচ্ছে না। তিনি আগে যতবার বাংলাদেশ সফর করেছেন সাংবাদিক হিসেবে, এবারকার সফর সম্পূর্ণ ভিন্ন প্রেক্ষাপটে।
এ সময় আরও বক্তব্য রাখেন কমনওয়েলথ জার্নালিস্ট এসোসিয়েশনের (সিজেএ) প্রেসিডেন্ট এমিরিটাস হাসান শাহরিয়ার, প্রেসক্লাবের আইন উপদেষ্টা এমাদ উল্লাহ শহিদুল ইসলাম এবং আশিস চক্রবর্তীর সহধর্মিণী অধ্যাপিকা ভাস্বতী চক্রবর্তী।
মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন প্রেসক্লাবের সাবেক সভাপতি আহমেদ নূর ও ইকরামুল কবির, সহ-সভাপতি এম এ হান্নান ও আবদুল কাদের তাপাদার, সাধারণ সম্পাদক আব্দুর রশিদ মো. রেনু, সাবেক সহ-সভাপতি মুহাম্মদ আমজাদ হোসাইন ও হুমায়ূন রশিদ চৌধুরী, সাবেক সাধারণ সম্পাদক মোহাম্মদ সিরাজুল ইসলাম, সাবেক কোষাধ্যক্ষ খালেদ আহমদ, পাঠাগার ও প্রকাশনা সম্পাদক কবির আহমদ, সদস্য এম এ মতিন, সুনীল সিংহ, আবু বকর সিদ্দিক, সিন্টু রঞ্জন চন্দ প্রমুখ। বিজ্ঞপ্তি