বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের আখেরি মোনাজাত আজ

31

কাজিরবাজার ডেস্ক :
আজ রবিবার আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে মুসলিম উম্মাহর দ্বিতীয় বৃহত্তম জমায়েত ৫৫তম বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব। এবারের বিশ্ব ইজতেমার আখেরি মোনাজাত ভারতের মাওলানা সাদ কান্ধলভী ছাড়াই অনুষ্ঠিত হচ্ছে। তাকে নিয়ে বিতর্ক ওঠার পর মাওলানা সাদ এবার ইজতেমায় অংশ নিতে বাংলাদেশে আসেননি। দ্বিতীয় পর্বের দ্বিতীয় দিনে শনিবার টঙ্গীর ইজতেমা ময়দানে লাখ লাখ মুসল্লির উদ্দেশে চলে পবিত্র কোরআন হাদিসের আলোকে গুরুত্বপূর্ণ বয়ান। আল্লাহর নৈকট্য লাভের আশায় লাখো মুসল্লি যোগ দিয়েছেন এবারের বিশ^ ইজতেমায়। আজ বেলা এগারো থেকে বারোটার মধ্যে আখেরি মোনাজাত অনুষ্ঠিত হবে বলে ইজতেমা কর্তৃপক্ষ জানিয়েছেন। মোনাজাতের আগে অনুষ্ঠিত হবে হেদায়তি বয়ান। তাবলীগ জামাতের শীর্ষস্থানীয় মুরুব্বিদের পরামর্শের ভিত্তিতে এ পর্বের শেষ দিনে তাবলীগ জামাতের মুরুব্বি ভারতের নিজামুদ্দিন মারকাজের মাওলানা জামশেদ আখেরি মোনাজাত পরিচলনা করবেন বলে আশা করা হচ্ছে। মোনাজাতের আগে তিনি হেদায়েতি বয়ানও করবেন। মোনাজাতে বাংলাদেশসহ বিশ্বে মানুষের সুখ, শান্তি ও কল্যাণ কামনা করে দোয়া করা হবে।
ইজতেমার দ্বিতীয় পর্বে শিল্প নগরী টঙ্গী ইতোমধ্যেই ধর্মীয় নগরীতে পরিণত হয়েছে। মহান আল্লাহতাআলার নৈকট্য লাভের ব্যাকুলতায় দ্বীনের দাওয়াতে মেহনত করার জন্য ইসলামের মর্মবাণী সর্বত্র পৌঁছে দেয়ার লক্ষ্য নিয়ে ধর্মপ্রাণ মুসল্লিরা দলে দলে ছুটে আসছেন টঙ্গীর তুরাগ তীর ইজতেমা ময়দানে। টঙ্গীর তুরাগ তীরে বিশ্ব ইজতেমায় আগত লাখ লাখ মুসল্লির পদভারে মুখরিত হয়ে উঠেছে। শনিবারও টঙ্গী অভিমুখী বাস, ট্রাক, ট্রেন, লঞ্চসহ বিভিন্ন যানবাহনে ছিল মানুষের ভিড়। শনিবার সকালেই টঙ্গী শহর এবং ইজতেমাস্থল ও এর আশপাশ এলাকা জনসমুদ্রে পরিণত হয়েছে। রবিবার আখেরি মোনাজাতের আগ পর্যন্ত মানুষের এ ঢল অব্যাহত থাকবে। ইতোমধ্যে ইজতেমা ময়দান পূর্ণ হয়ে গেছে। মূল প্যান্ডেলে স্থান না পেয়ে অনেক মুসল্লি নিজ উদ্যোগেই প্যান্ডেলের বাইরে পলিথিন সিট ও কাপড়ের সামিয়ানা টানিয়ে তাতেই অবস্থান নিয়েছেন। সৃষ্টিকর্তার বন্দনা, আরজ-গুজার, শোকরানা আর ইবাদত বন্দিগীতে মশগুল মানুষের কলরব। সৃষ্টিকর্তার দিদার লাভের জন্য ধর্মপ্রাণ মুসলমানরা হেঁটে, র‌্যাব ও পুলিশ পাহারায় বাস ও ট্রেনে টঙ্গীর তুরাগ তীরে বিশ্ব এজতেমা ময়দানে সমবেত হয়েছেন। এবারের ইজতেমার শেষ দফায় মাওলানা সা’দ অনুসারী দেশের ৬৪ জেলাসহ বিদেশী মুসল্লিরা ৮৭ খিত্তায় অবস্থান নিয়েছেন।
দুই পর্বের এবারের বিশ্ব ইজতেমার প্রথমপর্ব শুরু হয় গত ১০ জানুয়ারি। ওই পর্বে মাওলানা যোবায়েরর অনুসারী দেশী-বিদেশী মুসল্লিরা অংশ নেন। ১২ জানুয়ারি আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হয় প্রথমপর্ব। প্রথম পর্ব সম্পন্ন হওয়ার পর চারদিন বিরতি দিয়ে ১৭ জানুয়ারি থেকে শুরু হয় দ্বিতীয় পর্ব। রবিবার (১৯ জানুয়ারি) আখেরি মোনাজাতের মধ্যে দিয়ে শেষ হবে এবারের ৫৫তম বিশ^ ইজতেমা।
আখেরি মোনাজাত রবিবার সকালে : ইজতেমা ময়দানের জিম্মাদার প্রকৌশলী শাহ মহিবুল্লাহ জানান, এবারের বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের আখেরি মোনাজাতের সময়ও এগিয়ে আনা হয়েছে। রবিবার বেলা ১১টা থেকে ১২টার মধ্যে আখেরি মোনাজাত করার সিদ্ধান্ত হয়েছে। মুসল্লিদের ভোগান্তি কমাতে পরামর্শ করে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। তবলীগ জামাতের শীর্ষস্থানীয় মুরুব্বিদের পরামর্শের ভিত্তিতে বিশ্ব তবলীগ জামাতের শীর্ষ মুরব্বি ভারতের নিজামুদ্দিন মারকাজের মাওলানা জামশেদ আখেরি মোনাজাত পরিচলনা করবেন বলে আশা করা হচ্ছে। মোনাজাতের আগে তিনি হেদায়েতি বয়ানও করবেন। এজন্য ব্যাপক প্রস্তুতিও নেয়া হয়েছে বলে তিনি জানান।
আরও চার মুসল্লির মৃত্যু : টঙ্গীতে এবারের বিশ্ব ইজতেমায় আসা আরও চার মুসল্লি মারা গেছেন। শুক্রবার রাতে ও শনিবার ভোরে তারা মারা যান। এ নিয়ে এবারের বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বে মোট ৭ মুসল্লির মৃত্যু হয়েছে। এদের মধ্যে শুক্রবার রাতে রংপুরের পীরগঞ্জ থানার ওসমানপুর এলাকার মৃত জয়নাল আবেদীনের ছেলে হুমায়ুন কবির (৬০), ঝিনাইদহ জেলা সদরের কালাহাট গোপালপুর এলাকার লুৎফর রহমানের ছেলে আ ফ ম জহুরুল আলম (৬৫), ঢাকার তুরাগ থানাধীন নলভোগ এলাকার ফজলুর রহমানে ছেলে ইলিয়াস মিয়া (৮৫) এবং শনিবার ভোরে গাইবান্ধার সাঘাটা থানার কামালেরপাড়া এলাকার ভিলু হাজীর ছেলে আব্দুস সোবাহান (৬৫)। এর আগে বুধবার ও বৃহস্পতিবার রাতে অপর তিন মুসুল্লি মারা যান।
ভিআইপিরা মোনাজাতে অংশ নেবেন : বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের আখেরি মোনাজাতে মন্ত্রিপরিষদের একাধিক সদস্য, সংসদ সদস্য বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃবৃন্দ, বিভিন্ন সরকারী বেসরকারীসহ বিভিন্ন প্রতিষ্ঠান ও বিভাগের কর্মকর্তারা অংশ নেবেন।
দ্বিতীয় পর্বেও যৌতুকবিহীন বিয়ে অনুষ্ঠিত : প্রায় চার বছর বিরতি দিয়ে এবারের বিশ^ ইজতেমার প্রথম পর্বের মতো দ্বিতীয় পর্বেও ইজতেমার মূল আকর্ষণ যৌতুক বিহীন বিয়ে অনুষ্ঠিত হয়েছে। কনের সম্মতিতে ও তার অনুপস্থিতিতে দ্বিতীয় পর্বের দ্বিতীয় দিনে শনিবার বাদ আসর ইজতেমা ময়দানে বিয়ের এ কার্যক্রম অনুষ্ঠিত হয়। তবলীগের শীর্ষ মুরব্বি মাওলানা জোবায়ের ও মাওলানা সা’দ কান্ধলভী অনুসারীদের মতবিরোধের কারণে ২০১৬ থেকে ২০১৯ সাল পর্যন্ত ইজতেমা ময়দানে যৌতুকবিহীন বিয়ে অনুষ্ঠিত হয়নি। তবে বর ও কনে পক্ষের সম্মতিতে তাদের সংশ্লিষ্ট এলাকার মসজিদে যৌতুক বিহীন বিয়ে অনুষ্ঠিত হয়ে আসছিল।