ভারত-অস্ট্রেলিয়া সিরিজ নির্ধারণী ম্যাচ আজ

8
Steve Smith of Australia play a shot during the 2nd One day International match between India and Australia held at the Saurashtra Cricket Association Stadium, Rajkot on the 17th Jan 2020. Photo by Arjun Singh / Sportzpics for BCCI

ক্রীড়াঙ্গন রিপোর্ট :
প্রথম দুই ওয়ানডে শেষে ভারত-অস্ট্রেলিয়া সিরিজে ১-১ সমতা। তাই সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেটি রূপ নিয়েছে অঘোষিত ফাইনালে। তৃতীয় ও শেষ ওয়ানডে জিতলেই সিরিজ নিজেদের করে নিতে পারবে জয়ী দল। তাই সিরিজ জয়ের লক্ষ্য নিয়ে আজ (রবিবার) ব্যাঙ্গালুরুতে মুখোমুখি হচ্ছে ভারত ও অস্ট্রেলিয়া। বাংলাদেশ সময় দুপুর ২টায় শুরু হবে সিরিজের শেষ ওয়ানডে।
স্বাগতিক ভারতের বিপক্ষে সিরিজের শুরুটা চমৎকার ছিলো অস্ট্রেলিয়ার। ভারতকে লড়াই করার কোন সুযোগই দেয়নি অসিরা। ভারতের ছুঁড়ে দেয়া ২৫৬ রানের টার্গেট বিনা উইকেটে স্পর্শ করে ফেলে সফরকারী অস্ট্রেলিয়া। তাই ১০ উইকেটের বড় ব্যবধানে ম্যাচ জিতে সিরিজে লিড নেয় অসিরা। উদ্বোধনী জুটিতে অবিচ্ছিন্ন ২৫৮ রান করে অস্ট্রেলিয়াকে দুর্দান্ত জয় এনে দেন দুই ওপেনার ডেভিড ওয়ার্নার ও অধিনায়ক অ্যারন ফিঞ্চ।
১৭টি চার ও ৩টি ছক্কায় ১১২ বলে ওয়ার্নার ১২৮ রান এবং ১৩টি চার ও ২টি ছক্কায় ১১৪ বলে ১১০ রানের ইনিংস সাজান ফিঞ্চ। ভারতের বিপক্ষে যেকোন উইকেট জুটিতে সর্বোচ্চ রানের রেকর্ডও গড়েন ওয়ার্নার ও ফিঞ্চ।
উড়ন্ত জয়ে অস্ট্রেলিয়ার সিরিজ শুরুতে ব্যাকফুটে চলে যায় ভারত। সিরিজ হারের শংকা নিয়ে দ্বিতীয় ম্যাচ খেলতে নামে বিরাট কোহলির দল। সিরিজ বাঁচাতে দ্বিতীয় ম্যাচে জয় ছাড়া অন্য কোন পথ ছিলো না টিম ইন্ডিয়ার। তাই বাঁচা-মরার লড়াইয়ে দুর্দান্তভাবে ঘুড়ে দাড়ায় ভারত। ব্যাটসম্যানরাই ভারতকে জয়ের পথ দেখান।
ওপেনার শিখর ধাওয়ানের ৯৬, লোকেশ রাহুলের ৫২ বলে ৮০ ও কোহলির ৭৮ রানে ৫০ ওভারে ৬ উইকেটে ৩৪০ রানের বড় সংগ্রহ গড়ে ভারত। সিরিজ জয় নিশ্চিতের জন্য ৩৪১ রান করতে হতো অস্ট্রেলিয়ার। কিন্তু ভারতের বোলারদের নৈপুণ্যে ৩০৪ রানের বেশি করতে পারেনি অসিরা। তাই সিরিজে সমতা আনতে পারে ভারত।
পিছিয়ে পড়েও সমতা আনতে পারায় দল এখন আত্মবিশ্বাসী বলে জানালেন আগের ম্যাচের সেরা রাহুল। তাই সিরিজ জয়ের জন্য তৃতীয় ও শেষ ওয়ানডে খেলতে নামবে ভারত বলে জানান তিনি, ‘সিরিজে কিভাবে ফিরে আসতে হয়, তা আমরা করে দেখিয়েছি। দলগত পারফরমেন্সে সিরিজে সমতা আনতে সক্ষম হয়েছি আমরা। এখন আমরা অনেক বেশি আত্মবিশ্বাসী। সিরিজ জয়ের জন্য মুখিয়ে আছে পুরো দল। সেই লক্ষ্য নিয়েই ব্যাঙ্গালুরুতে খেলতে নামবো আমরা। এ ম্যাচেও আক্রমণাত্মক ক্রিকেট খেলতে চাই আমরা।’
দ্বিতীয় ম্যাচে হারের লজ্জা পেলেও, লক্ষ্য থেকে সরে আসেনি অস্ট্রেলিয়া। সিরিজ জয়ই তাদের প্রধান লক্ষ্য বলে জানান উইকেটরক্ষক অ্যালেক্স ক্যারি, ‘সিরিজে লিড পেলেও দ্বিতীয় ম্যাচটি আমাদের হারতে হয়েছে। ভারত ওই ম্যাচে অনেক বেশি ভালো খেলেছে। তাদের ব্যাটসম্যানরা আক্রমনাত্মক ক্রিকেট খেলেছে। ম্যাচ হারলেও আমরা ভেঙ্গে পড়িনি। সিরিজ জয়ের ব্যাপারে এখনো আমরা আশাবাদী। এজন্য আমাদের অনেক বেশি ভালো ক্রিকেট খেলতে হবে। ব্যাঙ্গালুরুতে নিজেদের সেরাটা দিয়ে সিরিজ জিততে চাই আমরা।’