কোম্পানীগঞ্জের ভোলাগঞ্জে আহত পাথর শ্রমিকের মৃত্যু

5

স্টাফ রিপোর্টার :
কোম্পানীগঞ্জে ভোলাগঞ্জ পাথর কোয়ারী এলাকায় কালাইরাগে অবৈধ ভাবে পাথর উত্তোলনের সময় বোমা মেশিনের বেল্ট ছিঁড়ে এক শ্রমিক গুরুতর আহত হয়ে চিকিৎসাধিন অবস্থায় তার মৃত্যু হয়েছে। গত বুধবার রাতে সিলেট ওসমানী হাসপাতালে তার মৃত্যু হয় ।
এর আগে গত মঙ্গলবার বিকেলে কালাইরাগ লাল পাথর কোয়ারিতে আব্দুল হকের মালিকানাধীন গর্তে দুর্ঘটনাটি ঘটে। মৃত শ্রমিকের নাম আব্দুছ ছালাম। সে পুরান বালুচর গ্রামের মৃত হাছন আলীর পুত্র।
স্থানীয় সূত্র জানায়, গত মালিকের চাপে প্রাণের ঝুঁকি নিয়ে অবৈধ ভাবে পাথর উত্তোলনের জন্য ব্যবহৃত বোমা মেশিনের বেল্ট ছিঁড়ে মাথায় মারাত্মক আঘাত পান তিনি। গুরুতর আহতাবস্থায় তাকে উদ্ধার করে প্রথমে কোম্পানীগঞ্জ স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়। পরে অবস্থার অবনতি হলে তাকে সিলেট ওসমানী হাসপাতালে নেয়া হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় গত বুধবার রাতে মারা যান আব্দুস ছালাম।
স্থানীয়রা জানায়, মালিকরা শ্রমিকদের প্রাণের ঝুঁকি নিয়ে পাথর উত্তোলন করতে বাধ্য করে অনেক সময়। শ্রমিকরা কাজ করতে না চাইলেও তাদের পারিশ্রমিকের টাকা আটকে রাখাসহ তাদের নির্যাতর করা হত। এতে প্রাণের ঝুঁকি নিয়ে ৭০ থেকে ৮০ ফুট গর্তে প্রাণের ঝুঁকি নিয়ে শ্রমিকরা কাজ করতেন। স্থানীয়রা গর্ত মালিকদের গ্রেফতার করে আইনের আওতায় আনার দাবি জানান। অন্যদিকে শ্রমিক নিহতের ঘটনায় বুধবার রাতে মৃত শ্রমিকের স্ত্রী বাদি গয়ে গর্ত মালিকদের বিরুদ্ধে মামলা দায়ের করেন।
কোম্পানীগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সজল কুমার কানু জানান, আসামিদের গ্রেফতার করতে পুলিশ মাঠে কাজ করছে। অবৈধ পাথর উত্তোলন বন্ধে আইনআনুগ ব্যবস্থা নেয়া হয়েছ। সকল গর্ত মালিকদেরও আইনের আওতায় আনা হবে।