এসএসসি পরীক্ষায় সারাদেশে এক মাস কোচিং সেন্টার বন্ধ ॥ প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে কাউন্সিলর নিয়োগ দেয়া হবে- শিক্ষামন্ত্রী

27

কাজিরবাজার ডেস্ক :
আগামী ১ ফেব্র“য়ারি থেকে শুরু হতে যাওয়া এসএসসি ও সমমানের পরীক্ষার জন্য এক মাস দেশের সব কোচিং সেন্টার বন্ধের নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। ২৫ জানুয়ারি থেকে ২৫ ফেব্র“য়ারি পর্যন্ত বন্ধ থাকবে কোচিং সেন্টার। এদিকে শিক্ষার্থীদের কাউন্সেলিংয়ের জন্য দেশের প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে এক নারী ও এক পুরুষ কাউন্সিলর নিয়োগ দেয়া হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি।
বৃহস্পতিবার পৃথক পৃথক অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী এসব কথা বলেছেন। শিক্ষা মন্ত্রণালয়ে আয়োজিত এসএসসি পরীক্ষার আইনশৃঙ্খলা নিরাপত্তাসংক্রান্ত কমিটির সভা শেষে শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি বলেছেন, এবার এসএসসি ও সমমান পরীক্ষায় ২০ লাখ ৪৭ হাজার ৭৭৯ শিক্ষার্থী অংশ নেবে। এর মধ্যে ১০ লাখ ২২ হাজার ৩৩৬ ছাত্র ও ১০ লাখ ২৩ হাজার ৪১৬ ছাত্রী। এসএসসি ও সমমান পরীক্ষা সুষ্ঠুভাবে আয়োজন করতে মাসব্যাপী দেশের সব কোচিং সেন্টার বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে।
শিক্ষামন্ত্রী বলেন, গত বছরের তুলনায় এ বছর পরীক্ষার্থীর সংখ্যা কমেছে। গত বছর সারাদেশে মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল ২১ লাখ ৩৫ হাজার ৩৩৩। সে তুলনায় এবার ৮৭ হাজার ৫৫৪ পরীক্ষার্থী কমে গেছে। এর মধ্যে ৪৬ হাজার ৭৮ ছাত্র ও ৪১ হাজার ৪৭৬ ছাত্রী। এবার সারাদেশে ৩ হাজার ৫১২ কেন্দ্রে ২৮ হাজার ৮৮৪ শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশ নেবে।
সভায় জানানো হয়, গত বছরের তুলনায় এবার মোট শিক্ষাপ্রতিষ্ঠান ২০২ ও কোট কেন্দ্র ১৫ বৃদ্ধি বেড়েছে। এবার নিয়মিত পরীক্ষার্থীর সংখ্যা ১৬ লাখ ৮১ হাজার ৬৮৮ ও অনিয়মিত তিন লাখ ৬১ হাজার ৩২৫, বিশেষ পরীক্ষার্থীর সংখ্যা (এক থেকে চার বিষয়ে ফেল) দুই লাখ ৮২ হাজার ৫৯৪ ও বিদেশী আট কেন্দ্রে মোট ৩৪২ পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নেবে।
সাধারণ নয়টি বোর্ডে ১ ফেব্র“য়ারি তত্ত্বীয় পরীক্ষা শুরু হবে। চলবে ২২ ফেব্র“য়ারি পর্যন্ত। ব্যবহারিক পরীক্ষা ২৩ থেকে শুরু হয়ে ২৯ ফেব্র“য়ারি পর্যন্ত চলবে। মাদ্রাসা বোর্ডের অধীনে এক তারিখ তত্ত্বীয় পরীক্ষা শুরু হয়ে চলবে ২৫ ফেব্র“য়ারি পর্যন্ত, ব্যবহারিক পরীক্ষা ৩ মার্চ পর্যন্ত চলবে। কারিগরি শিক্ষা বোর্ডেও একই সময়ে তত্ত্বীয় পরীক্ষা শুরু হয়ে ২২ ফেব্র“য়ারি পর্যন্ত চলবে, ব্যবহারিক পরীক্ষা ২৬ ফেব্র“য়ারি থেকে ৩ মার্চ পর্যন্ত চলবে।
পরীক্ষার বিভিন্ন সিদ্ধান্ত বিষয়ে দীপু মনি বলেন, অন্যবারের মতো এবারও পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করতে হবে। অনিবার্য কারণে কোন পরীক্ষার্থীর দেরি হলে তার বিস্তারিত তথ্য পরীক্ষা শেষে সংশ্লিষ্ট শিক্ষা বোর্ডে পাঠাতে হবে। ট্রেজারি থেকে নির্দিষ্ট তারিখের পরীক্ষার প্রশ্নপত্রের সব সেট কেন্দ্রে নিয়ে যাওয়া হবে। কেন্দ্র সচিব ছাড়া অন্য কেউ পরীক্ষা কেন্দ্রে মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন না।
শিক্ষাপ্রতিষ্ঠানে দুজন করে কাউন্সিলর নিয়োগ : আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে বাংলাদেশ এডুকেশন রিপোর্টার্স ফোরামে ‘শিক্ষার পরিববেশ ও শিক্ষার্থীর সার্বিক নিরাপত্তা’ শীর্ষক মতবিনিময় সভায় শিক্ষামন্ত্রী বলেছেন, শিক্ষার্থীদের কাউন্সিলিংয়ের জন্য দেশের প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে এক নারী এবং এক পরুষ কাউন্সিলর নিয়োগ দেয়া হবে। তিনি বলেন, প্রথমে প্রতিটি জেলায়, সম্ভব হলে প্রতিটি উপজেলায় দুজন করে কাউন্সিলর নিয়োগ করা হবে। পরে প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে এক নারী এক পরুষ দুজন করে কাউন্সিলর নিয়োগ দেয়া হবে। শিক্ষার্থীদের কাউন্সেলিয়ের জন্য শিক্ষকদেরও প্রশিক্ষণ দেয়া হবে।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিকের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ড. সৈয়দ মোঃ গোলাম ফারুক, প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক মোঃ ফসিউল্লাহ্, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদফতরের পরিচালক (কলেজ ও প্রশাসন) মোঃ শাহেদুল খবির চৌধুরী, শিক্ষক-কর্মচারী কল্যাণ ট্রাস্টের সদস্য সচিব শাহজাহান আলম সাজু, ভিকারুননিসা নূন স্কুল এ্যান্ড কলেজের অধ্যক্ষ অধ্যাপক ফওজিয়া রেজওয়ান, সিটি কলেজের অধ্যাপক আনোয়ার হোসেন, বাংলাদেশ এডুকেশন রিপোর্টার্স ফোরামের সভাপতি মোস্তাফা মল্লিক, সাধারণ সম্পাদক এস এম আববাস ও সাংগাঠনিক সম্পাদক নূর এ আলম পিন্টু। আরেফিন সিদ্দিক বলেন, গণমাধ্যম পজিটিভ না নেগেটিভ সংবাদ করবে না, বস্তুনিষ্ঠ সংবাদ প্রচার করবে। অপরাধীকে তাহলেই চিহ্নিত করে শাস্তির আওতায় আনা যাবে। দেশের মানুষের নৈতিক অবক্ষয় রোধে গণমাধ্যম ভূমিকা রাখছে, ভবিষ্যতে গণমাধ্যম আরও ভূমিকা রাখবে অপরাধীদের শাস্তি নিশ্চিত করার ক্ষেত্রে। শিক্ষকরাই শিক্ষার্থীদের নৈতিকর শিক্ষা দেবে, যদি তা না হয় সেই লজ্জা শিক্ষককে বহন করতে হবে।