ষষ্ঠ থেকে দশম শ্রেণীর ক্লাসে ব্যবহার করা হবে ‘সাহানা কার্টুন’

20

কাজিরবাজার ডেস্ক :
‘ইচ্ছে আমার বড় হবো, দু-হাত দিয়ে আকাশ ছোঁবো’ সাহানা কার্টুনের গানের এই শিরোনাম যেনও সব শিশু-শিক্ষার্থীর জীবনের একান্ত চাওয়া। আর এই চাওয়াকে বাস্তবে রূপ দিতে সবার জন্য শিক্ষা ও জেন্ডার সমতা নিশ্চিত করা জরুরি। সে লক্ষ্যে ষষ্ঠ থেকে দশম শ্রেণীর শিক্ষার্থীর মধ্যে বয়ঃসন্ধিকালের স্বাস্থ্য-শিক্ষা ও জেন্ডার সমতা বাস্তবায়নে ক্লাসে ‘সাহানা কার্টুন’ ব্যবহার করার উদ্যোগ নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।
শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, পাঠ্যবইয়ের সংশ্লিষ্ট অধ্যায় পড়ানোর সময় শিক্ষকরা যাতে কারিকুলামের সঙ্গে সঙ্গতিপূর্ণ সাহানা কার্টুন এর পর্বগুলো ব্যবহার করে সহজে শিক্ষা দিতে পারে সে জন্যই এই উদ্যোগ নেওয়া হয়েছে। মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর মন্ত্রণালয়ের এই পদক্ষেপ বাস্তবায়ন করবে।
এ বিষয়ে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের পরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন, অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. প্রবীর কুমার ভট্টাচার্য্য বলেন, সাহানা কার্টুনের যে পর্বগুলো আমাদের কারিকুলামের সঙ্গে সঙ্গতিপূর্ণ সেগুলোই ক্লাসে দেখানো হবে। যে ক্লাসের জন্য যে কার্টুন প্রযোজ্য হবে সেটিই ব্যবহার করা হবে। সাহানা কার্টুনের সব পর্ব নেওয়া হবে না। বয়ঃসন্ধিকালের স্বাস্থ্যশিক্ষায় শিক্ষার্থীদের সচেতন করতে এই উদ্যোগ নেওয়া হচ্ছে।
মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর সূত্রে জানা গেছে মন্ত্রণালয়ের এই উদ্যোগ বাস্তবায়নের অংশ হিসেবে প্রথমে নমুনা ক্লাস হবে রাজধানীর লেক সার্কাস উচ্চ বালিকা বিদ্যালয়ে। শনিবার (১১ জানুয়ারি) সকাল ৯টায় সাহানা কার্টুন প্রদর্শিত নমুনা ক্লাসের উদ্বোধনী দিনে উপস্থিত থাকবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। এই ক্লাস লাইভ প্রচার করা হবে। আর ফেসবুক পেইজের মাধ্যমে সারাদেশে তা ছড়িয়ে দেওয়া হবে। এরপর পর্যায়ক্রমে দেশের মাধ্যমিক পর্যায়ের সব সরকারি ও বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের সংশ্লিষ্ট ক্লাসে ‘সাহানা কার্টুন’ ব্যবহার করা হবে।
এ বিষয়ে অধ্যাপক ড. প্রবীর কুমার ভট্টাচার্য্য বলেন, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর প্রণীত নির্দশিকা ও পাঠ পরিকল্পনা অনুযায়ী ষষ্ঠ থেকে দশম শ্রেণির সংশ্লিষ্ট অধ্যায়ে শ্রেণিকক্ষে ব্যবহার করা হবে। এই পাঠদান কার্যক্রম ফেসবুক পেজের মাধ্যমে প্রচার করা হবে।
প্রসঙ্গত, ষষ্ঠ থেকে নবম-দশম শ্রেণির ‘শারীরিক শিক্ষা ও স্বাস্থ্য’ বইতে বয়ঃসন্ধিকালের শিক্ষা বিষয় রয়েছে।
মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর সূত্রে জানা গেছে, জাতিসংঘ জনসংখ্যা তহবিল (ইউএনএফপিএ) নির্মিত সাহানা কার্টুনের মূল বিষয়বস্তু হচ্ছে মাধ্যমিক কারিকুলামের সঙ্গে সামঞ্জস্য রেখে বয়ঃসন্ধিকালীন প্রজনন স্বাস্থ্য ও অধিকার এবং সবার জন্য জেন্ডার সমতা।
‘ইচ্ছে আমার বড় হবো, দু-হাত দিয়ে আকাশ ছোঁবো’ এই গানটি দিয়ে শুরু হয় ‘সাহানা কার্টুন’। বয়ঃসন্ধিকালীন সমস্যা, ইভটিজিং প্রতিরোধসহ বিভিন্ন গল্প থাকে কার্টুনে। পুরুষের মতো নারীর শিক্ষাও যে সমান গুরুত্বপূর্ণ তা তুলে ধরা হয় বিভিন্ন গল্পের মাধ্যমে। গল্পের প্রধান চরিত্র সাহানা নামের শিশু শিক্ষার্থী।