প্লে-অফে ঢাকা

6

স্পোর্টস ডেস্ক :
বঙ্গবন্ধু বিপিএলে বুধবার দিনের দ্বিতীয় ম্যাচে রংপুর রেঞ্জার্সকে ৬১ রানে হারিয়ে তৃতীয় দল হিসাবে প্লে-অফে উঠেছে ঢাকা প্লাটুন। আর এই ম্যাচে হারের কারণে বিদায় নিশ্চিত হয়েছে রংপুরের। ১০ ম্যাচ খেলে ১৪ পয়েন্ট নিয়ে ঢাকা এখন পয়েন্ট টেবিলে দ্বিতীয় অবস্থানে রয়েছে। আর ১১ ম্যাচ খেলে ৮ পয়েন্ট নিয়ে ষষ্ঠ অবস্থানে আছে রংপুর। এর আগে প্লে-অফ নিশ্চিত করা দল দুইটি হচ্ছে চট্টগ্রাম ও রাজশাহী।
এদিন মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচটিতে ঢাকার দেয়া ১৪৬ রানের জয়ের টার্গেটে ব্যাট করতে নেমে ১৫.৩ ওভারে ৮৪ রানে অলআউট হয়ে যায় রংপুর। দলের পক্ষে সর্বোচ্চ ২৩ রান করেন আল-আমিন। দ্বিতীয় সর্বোচ্চ ২০ রান করেন দেলপোর্ট। ঢাকার বোলারদের মধ্যে মেহেদী হাসান ৩টি, মাশরাফি ২টি, ফাহিম আশরাফ ২টি, হাসান মাহমুদ ১টি ও শাদব খান ২টি করে উইকেট নেন।
এর আগে টস হেরে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৯ উইকেটে ১৪৫ রান সংগ্রহ করে ঢাকা প্লাটুন। ঢাকার ব্যাটসম্যানদের মধ্যে সর্বোচ্চ ৪০ রান করেন ওপেনার তামিম ইকবাল। ১৯ বলে ৩১ করেন শাদব খান। রংপুরের বোলারদের মধ্যে মোস্তাফিজুর রহমান ৩টি, তাসকিন আহমেদ ৩টি, মোহাম্মদ নবী ১টি ও লুইস গ্রেগরি ১টি করে উইকেট নেন।
ঢাকা ব্যাটিংয়ে নেমে ভালো কিছুরই ইঙ্গিত দিচ্ছিল। কিন্তু দলীয় ২৬ রানে ওপেনার বিজয় ফিরে যাওয়ার পরই চাপের মুখে পড়ে তারা। রংপুরের বোলারদের সামলাতে হিমশিম খায় ঢাকার ব্যাটসম্যানরা।
ওয়ানডাউনে নেমে মাত্র ১ রান করে নবীর বলে বোল্ড হন মেহেদী। নবম ওভারে দলীয় অর্ধশত পূরণ হয় ঢাকার। এই ওভারেই তাসকিনের বলে গ্রেগরির হাতে ক্যাচ হন আরিফুল। দলের রান যখন ৭৮ তখন নবীর ঘূর্ণিতে বোল্ড হয়ে ফেরেন মুমিনুল।
অন্য প্রান্তের ব্যাটসম্যানরা আসা যাওয়ার মধ্যে থাকলেও এক প্রান্ত আগলে রেখেছিলেন তামিম। কিন্তু ১৪তম ওভারে তাসকিনের বল উড়িয়ে মারতে গিয়ে ওয়াটসনের হাতে ক্যাচ হন তিনি। পরের বলেই বোল্ড হয়ে বিদায় নেন আসিফ আলী।
ভরসা ছিল থিসারা পেরেরাকে নিয়ে। কিন্তু ৯ বলে ১০ রান করে তিনি প্যাভিলিয়নের পথ ধরেন। শেষদিকে শাদবের ঝড়ো ইনিংসে মোটামুটি একটি স্কোর দাঁড় করায় ঢাকা।
সংক্ষিপ্ত স্কোর
ফল: ৬১ রানে জয়ী ঢাকা প্লাটুন।
ঢাকা প্লাটুন ইনিংস: ১৪৫/৯ (২০ ওভার)
(তামিম ৪০, এনামুল ১১, মেহেদী হাসান ১, আরিফুল ১৩, মুমিনুল ৭, আসিফ আলী ১৩, থিসারা ১০, শাদব ৩১*, ফাহিম আশরাফ ৫, মাশরাফি ৬, হাসান মাহমুদ ০*; আরাফাত সানি ০/১৯, মোস্তাফিজ ৩/৩৪, লুইস গ্রেগরি ১/২৮, তাসকিন ৩/৩২, মোহাম্মদ নবী ২/২১, দেলপোর্ট ০/৯)।
রংপুর রেঞ্জার্স ইনিংস: ৮৪ (১৫.৩ ওভার)
(নাঈম শেখ ৪, ওয়াটসন ০, দেলপোর্ট ২০, গ্রেগরি ৫, ফজলে মাহমুদ ৩, আল-আমিন ২৩, মোহাম্মদ নবী ১২, জহুরুল ৮, আরাফাত সানি ০, তাসকিন ৪*, মোস্তাফিজ ২; মেহেদী হাসান ৩/১৩, মাশরাফি ২/১৮, ফাহিম আশরাফ ২/২৬, হাসান মাহমুদ ১/১১, শাদব খান ২/১৪)।
ম্যাচ সেরা: শাদব খান (ঢাকা প্লাটুন)।