মুজিববর্ষের ক্ষণগণনা, আর মাত্র দু’দিন

10

কাজিরবাজার ডেস্ক :
আর মাত্র দুই দিন। আগামী ১০ জানুয়ারি রাজধানীর তেজগাঁও পুরনো বিমান বন্দরে মুজিববর্ষের ক্ষণগণনা উদ্বোধন ঘোষণা করা হবে। বিকেল তিনটা থেকে আয়োজন শুরু হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিকেল পাঁচটায় এটি উদ্বোধন করবেন। এ সময় তিনি সংক্ষিপ্ত ভাষণ দেবেন।
সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, মুজিববর্ষ উদ্বোধন উপলক্ষে একটি প্রতীকী বিমান থাকবে। এই প্রতীকী বিমান থেকে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে বেরিয়ে আসতে দেখা যাবে। দেশ স্বাধীন হওয়ার পর বঙ্গবন্ধু যেভাবে দেশে প্রত্যাবর্তন করেছিলেন, ঠিক সেভাবেই সব কিছু দেখানো হবে। শুধু বঙ্গবন্ধু থাকবেন না। দেখতে মনে হবে হাজার বছরের শ্রেষ্ঠ এই বাঙালি বিমান থেকে বেরিয়ে আসছেন। এ সময় তিন বাহিনী শেখ মুজিবুর রহমানকে গার্ড অব অনার প্রদান করবে। ঠিক প্রত্যাবর্তন দিবসে বঙ্গবন্ধুকে যেভাবে স্বাগত জানানো হয়েছিল, সেভাবেই জানানো হবে। বিভিন্ন স্কুল কলেজের শিক্ষার্থীরা ফুল ছিটিয়ে বঙ্গবন্ধুকে স্বাগত জানাবে।
হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি, স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী আগামী ১৭ মার্চ ২০২০ থেকে ১৭ মার্চ ২০২১ পর্যন্ত বছরব্যাপী বিভিন্ন অনুষ্ঠানের মাধ্যমে যথাযথ মর্যাদায় উদ্যাপনের জন্য সরকার এই সময়কে ‘মুজিববর্ষ’ ঘোষণা করেছে। এছাড়া জন্মশতবার্ষিকীর ক্ষণ গণনা আগামী ১০ জানুয়ারি ২০২০ তেজগাঁও পুরনো বিমান বন্দর এলাকা থেকে শুরু হবে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই ক্ষণ গণনা কর্মসূচীর উদ্বোধন করবেন। উদ্বোধনের মুহূর্ত থেকে ঢাকাসহ সারাদেশে স্থাপিত ডিসপ্লেগুলোতে ক্ষণ গণনার ঘড়ি প্রদর্শিত হবে। একই সঙ্গে সকল টেলিভিশ, চ্যানেল ও অনলাইন মিডিয়া নিজস্ব উদ্যোগে ক্ষণ গণনার ঘড়ি প্রদর্শন করবে।