সড়ক দুর্ঘটনায় ২০১৯ সালে সিলেট বিভাগে নিহত ৬১৮

11

নিরাপদ সড়ক চাই- নিসচা ২০১৯ সালে সড়ক দুর্ঘটনার প্রতিবেদন প্রকাশ করেছে। ২০১৯ সালে সিলেট বিভাগে মোট ২৪০টি সড়ক দুর্ঘটনায় নিহত হয়েছেন ৬১৮ ও আহত হয়েছেন ২৩৮ জন। এর মধ্যে সিলেট জেলায় ৭১টি সড়ক দুর্ঘটনায় ১৫৭ জন নিহত ও ৭৩ জন আহত হয়েছেন।
সুনামগঞ্জ জেলায় ৩৩টি সড়ক দুর্ঘটনায় ৭৫ জন নিহত ও ৩৫ জন আহত হয়েছেন।
মৌলভীবাজার জেলায় ৫০টি সড়ক দুর্ঘটনায় ২২৬ জন নিহত ও ৪৮ জন আহত হয়েছেন।
হবিগঞ্জ জেলায় ৮৬টি সড়ক দুর্ঘটনায় ১৬০ জন নিহত ও ৮২ জন আহত হয়েছেন।
যা বিগত ২০১৮ সালের তুলনায় অনেকগুন বেশী ও ভয়াবহ আকার ধারণ করেছে। উল্লেখ্য; ২০১৮ সালে সিলেট বিভাগে ১৬২টি সড়ক দুর্ঘটনায় ১৯৫ জন নিহত ও ৪৯৯ জন আহত হন।
দুর্ঘটনার কারণ হিসেবে উল্লেখ করা হয়েছে- অশিক্ষিত ও অদক্ষ চালক, ত্র“টিপূর্ণ যানবাহন, দুর্বল ট্রাফিক ব্যবস্থা, জনগণের অসচেতনতা, অনিয়ন্ত্রিত গতি, রাস্তা নির্মাণে ত্র“টি, রাজনৈতিক সদিচ্ছার অভাব, আইন ও তার যথারীতি না প্রয়োগ ইত্যাদি।
নিসচা কেন্দ্রীয় কমিটির সহ-সাংগঠনিক সম্পাদক ও সিলেট বিভাগীয় দায়িত্বপ্রাপ্ত সদস্য সচিব মোঃ জহিরুল ইসলাম মিশু গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে বলেন, দেশের ১১টি জাতীয় দৈনিক পত্রিকা, অনলাইন পত্রিকার তথ্য ও নিসচা শাখার সংগঠনগুলোর রিপোর্ট, টিভি চ্যানেল এর ভিত্তিতে নিসচা কেন্দ্রীয় কমিটি কর্তৃক এই প্রতিবেদন তৈরী করা হয়েছে। নিসচা ২০১২ সাল থেকে প্রতি বছর প্রতিবেদন তৈরী করে আসছে। শনিবার (৪ জানুয়ারি) ঢাকা জাতীয় প্রেসক্লাবে নিসচা কেন্দ্রীয় কমিটির চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন এক সংবাদ সম্মেলনে ২০১৯ সালের সারা বাংলাদেশে সড়ক দুর্ঘটনার প্রতিবেদন প্রকাশ করেন।
উল্লেখ্য: সারা বাংলাদেশে ৪৭০২টি সড়ক দুর্ঘটনায় নিহত হন ৫২২৭ জন ও আহত হন ৬৯৫৩ জন। রেলপথে ১৬২টি দুর্ঘটনায় নিহত ১৯৮ জন, আহত ৩৪৭ জন। নৌ পথে ৩০টি দুর্ঘটনায় নিহত ৬৪, আহত ১৫৭, নিখোঁজ ১১০। বিজ্ঞপ্তিদ