বই উৎসবে মাতলো শিক্ষার্থীরা

14
ইংরেজী বছরের প্রথম দিনে নতুন বই পেয়ে পেয়ে শিক্ষার্থীদের উল্লাস। ছবিটি শহরতলীর লাক্কাতুরা চা বাগান এলাকা থেকে তোলা। ছবি- মামুন হোসেন

স্টাফ রিপোর্টার :
সারাদেশের ন্যায় নতুন বছরের প্রথম দিনে উৎসব মুখর পরিবেশের মধ্য দিয়ে সিলেটেও অনুষ্ঠিত হয়েছে বই উৎসব। বিনামূল্যে নতুন বই পেয়ে শিক্ষার্থীরা বেশ উৎফুল্ল। গতকাল বুধবার ১ জানুয়ারি সকাল সাড়ে ১০টার পর থেকে সিলেটের প্রতিটি স্কুলগুলোতে এ উৎসব পালন করা হয়। এবার সিলেট বিভাগে বিতরণ করা হচ্ছে ১ কোটি ৫৯ লাখ ৯ হাজার ৭শ ২৯টি বই। যা গত বছরের তুলনায় ১ লাখ ২১ হাজার ৪শ ৮৮টি বেশী।
প্রাক প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার কার্যালয় থেকে প্রাপ্ত তথ্যানুযায়ী, শিশু শ্রেণী, প্রাথমিক ও মাধ্যমিকে এ বছর সিলেট বিভাগের চার জেলায় বই পাচ্ছে ৩০ লাখ ৫০ হাজার ৮৮৮ জন শিক্ষার্থীর হাতে তুলে দেওয়া হচ্ছে ২ কোটি ৩৭ লাখ ৯০ হাজার ২৫৩টি নতুন বই। ইতিমধ্যে ৯৭ শতাংশ বই পৌঁছে গেছে। এর মধ্যে প্রাথমিক স্তরে ১৬ লাখ ৫ হাজার ৯শ ৮ শিক্ষার্থীর জন্য ৭৬ লাখ ৩৫ হাজার ৬শ ২০টি বই। মাধ্যমিকে ১২ লাখ শিক্ষার্থীর জন্য ১ কোটি ৫১ লাখ বই শিক্ষা প্রতিষ্ঠানে পৌঁছে গেছে। আর মাদ্রাসায় ১ লাখ ২৭ হাজার ৮শ ৩০ শিক্ষার্থীর জন্য ১৪ লাখ ৯০ হাজার ৩শ ৮৮টি নতুন বই পাবে। বছরের প্রথম দিনেই বই পৌঁছে দেয়াকে বিরাট সাফল্য হিসেবে দেখছেন সংশ্লিষ্টরা। তারা মনে করছেন এতে শিক্ষার্থীদের মাঝে পড়ালেখার প্রতি আগ্রহ অনেক বেড়ে যাবে। নতুন বই পেতে সকাল থেকেই স্কুলে আসতে শুরু করেন শিক্ষার্থীরা। তাদের আনন্দ ছিল চোখে পড়ার মতো। তাদের এ আনন্দ ছড়িয়ে পড়ে শিক্ষক ও অভিভাবকদের মাঝেও।
সরকারি পাইলট স্কুলের ছাত্র শরীফ বলেন, বছরের প্রথম দিনে বই হাতে পেয়ে ভালো লাগছে। এতে বছরের শুরু থেকেই পড়ালেখা করতে পারবো।
এদিকে, সিলেট সরকারি অগ্রগামী বালিকা উচ্চ বিদ্যালয়ে বই উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার তাহমিদুল ইসলাম। সভাপতিত্ব করেন সিলেটের জেলা প্রশাসক কাজী এমদাদুল ইসলাম। এ সময় বেলুন উড়িয়ে উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। এরপর শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেন অতিথিরা। জেলা প্রশাসন, প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা বিভাগের কর্মকর্তারাও এ সময় উপস্থিত ছিলেন।
এদিকে নগরী ও শহরতলী সহ জেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে বই উৎসব অনুষ্ঠিত হয়েছে।
জিন্দাবাজার সরকারি কিন্ডার গার্ডেন প্রাথমিক বিদ্যালয় : সিলেট জিন্দাবাজারস্থ সরকারি কিন্ডার গার্ডেন প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষার্থীদের মাঝে বছরের প্রথমদিন ১ জানুয়ারি বুধবার সকালে বই বিতরণ উৎস অনুষ্ঠিত হয়।
সিলেটের জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলামের সভাপতিত্বে ও সহকারি শিক্ষীকা কুমুকুম ইয়াসমিনের পরিচালনায়।
প্রধান অতিথির বক্তব্য রাখেন বিভাগীয় অতিরিক্ত কমিশনার তাহমিদুল ইসলাম, বিশেষ অতিথির বক্তব্য রাখেন প্রাথমিক শিক্ষা বিভাগীয় উপ-পরিচালক এ.কে.এম সাফায়েত আলম।
আরো উপস্থিত ছিলেন জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মো. আব্দুল মুস্তাকিম, কিশলয় চক্রবর্তী, সহকারি উপজেলা শিক্ষা অফিসার লিপীকা রায়, প্রধান শিক্ষীকা নাসিমা আক্তার চৌধুরী, সহকারি শিক্ষীকা ছন্দব রানী দাস, মালেকা আক্তার জাহান, ফাহমিদা পারভীন, নিপা চৌধুরী, রোমানা বেগম, ইভা ভৌমিক, মৌরি দাস জুই, সুলতান আহমদ প্রমুখ।
এইডেড হাইস্কুল : দি এইডেড হাইস্কুল বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণ করা হয়েছে। বুধবার (১ জানুয়ারি) সকাল ১১টায় বিদ্যালয়ের প্রাঙ্গনে বই বিতরণ উৎসবের উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি লন্ডন বরো অব ব্র্যান্ট এর মেয়র কাউন্সিলর পারভেজ আহমদ।
বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ শমসের আলীর সভাপতিত্বে ও সিনিয়র শিক্ষক স্বপন চক্রবর্তী ও ফয়ছল আহমদের যৌথ পরিচালনায় বিমেষ অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ আ’লীগের সাংগঠনিক সম্পাদক শফিউল আলম চৌধুরী নাদেল।
স্বাগত বক্তব্য রাখেন বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক সমীর কান্তি পুরকায়স্থ, স্কুল ম্যানেজিং কমিটির অভিভাবক সদস্য সিরাজুল ইসলাম।
অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন বিদ্যালয়ের শিক্ষার্থী রেয়াজুল ইসলাম ও গীতা পাঠ করেন পীতম দেব।
সিলেট সরকারি অগ্রগামী বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজ : সিলেটে অতিরিক্ত বিভাগীয় কমিশনার মো. তাহমিদুল ইসলাম বলেছেন, সারাদেশে উৎসবমুখর পরিবেশে পালিত হচ্ছে শিক্ষার্থীদের প্রাণের উৎসব। বছরের প্রথম দিনে প্রত্যেক শিক্ষার্থীর হাতে নতুন বই। কিন্তু এ বিষয়টি একটা সময় সত্যিই অকল্পনীয় ছিল। প্রচ্ছদ-অলংকরণ ও নতুন বইয়ের ঘ্রাণে উচ্ছ্বাস ছড়িয়ে যাচ্ছে আজ সকল প্রাণে। শিক্ষার্থীদের মন আজ আনন্দে উদ্বেলিত, চোখে-মুখে নতুন কিছু জানবার প্রবল আগ্রহ বা কৌতূহল। প্রতি বছরের ন্যায় আজও বাংলাদেশ সরকার ৪ কোটি ২৭ লক্ষ ৭২ হাজার ৭৪৭ জন শিক্ষার্থীর মাঝে ৩৫ কোটি ৩৯ লক্ষ ৯৪ হাজার ১৯৭ কপি পাঠ্যপুস্তক বিনামূল্যে বিতরণ করেছে। দেশকে এগিয়ে দীর্ঘ ১০ বছর থেকে শিক্ষার্থীদের হাতে নতুন বই প্রধানমন্ত্রীর শেখ হাসিনার অভূতপূর্ণ অবদান।
বুধবার (১ জানুয়ারি) সকাল ১০টায় সিলেট সরকারি অগ্রগামী বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজে বই উৎসব-২০২০ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি উপরোক্ত কথাগুলো বলেন।
সিলেটের জেলা প্রশাসক কাজী এম. কাজী এমদাদুল ইসলামের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর সিলেটের উপপরিচালক জাহাঙ্গীর কবীর আহাম্মদ, প্রাথমিক ও গণশিক্ষা অধিদপ্তর সিলেট অঞ্চলের উপপরিচালক মো. শাফায়াত আলম, সময় টিভির ব্যুরো প্রধান ইকরামুল কবীর, জেলা শিক্ষা অফিসার অনিল কৃষ্ণ মজুমদার, বিদ্যালয় পরিদর্শক রওশন আরা বেগম শেলী, সহকারী বিদ্যালয় পরিদর্শক হেপী বেগম, সহকারী জেলা কর্মকর্তা নাজমা বেগম, বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক (প্রভাতি) মমতাজ বেগম।
বিদ্যালয়ের শিক্ষার্থী আদৃতা তালুকদার ও নাফিসা তাবাস্সুম এর যৌথ পরিচালনায় অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন সিলেট সরকারি অগ্রগামী বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজে প্রধান শিক্ষক বাবলী পুরকায়স্থ।