সিলেটে প্রাথমিকে ৯১.৯৮, ইবতেদায়ীতে ৯৩.২৪ ও জেএসসিতে পাসের হার ৯২.৭৯ শতাংশ ॥ ছেলেদের চেয়ে এবার মেয়েরা এগিয়ে ॥ ১৭৬টি শিক্ষা-প্রতিষ্ঠান শতভাগ পাস

23
জেএসসি ও পিএসসিতে কৃতিত্বপূর্ণ ফলাফলে উল্লাস করছে শিক্ষার্থীরা। ছবিটি ব্লু-বার্ড স্কুল এন্ড কলেজ থেকে তোলা।

সিন্টু রঞ্জন চন্দ :
প্রাথমিক শিক্ষা সমাপনীতে সিলেট জেলায় পাসের হার ৯১.৯৮ শতাংশ। এছাড়া ইবতেদায়ী সমাপনী পরীক্ষায় সিলেটে মোট পাসের হার ৯৩.২৪ শতাংশ। প্রাথমিকে জিপিএ-৫ পেয়েছে ৫ হাজার ১০৪ জন পরীক্ষার্থী। আর ইবতেদায়ীতে জিপিএ-৫ পেয়েছে ১৯৩ জন শিক্ষার্থী। গতকাল মঙ্গলবার দুপুর ২টায় সিলেট জেলা প্রাথমিক শিক্ষা অফিসার কার্যালর থেকে এ ফলাফল জানানো হয়। প্রাথমিকে ছেলেদের পাসের হার ৯৩.৪০ শতাংশ আর মেয়েদের পাসের হার ৯৩.৫৮ শতাংশ। এর মধ্যে ছেলে পরীক্ষার্থী ২ হাজার ১১২ জন আর মেয়ে ২ হাজার ৯৯২ জন।
পাশাপাশি অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের সমাপনী পরীক্ষা জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) ফল প্রকাশ করা হয়েছে। এবার সিলেট শিক্ষা বোর্ডে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষায় পাস করেছে ৯২ দশমিক ৭৯ শতাংশ শিক্ষার্থী। জিপিএ-৫ পেয়েছে ৩ হাজার ৭শ ৭৩ জন। এবার সিলেটে পাসের হার ও জিপিএ-৫ দুটোই বেড়েছে। গতকাল মঙ্গলবার সচিবালয়ে মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আনুষ্ঠানিকভাবে ফল প্রকাশ করেন শিক্ষামন্ত্রী ডা. দীপুমনি। সিলেট শিক্ষা বোর্ডের উপ-পরীক্ষা নিয়ন্ত্রক (উচ্চ মাধ্যমিক) হাবিবা বাছিত বিষয়টি নিশ্চিত করে বলেন, এবার সিলেট শিক্ষা বোর্ডে পাসের ও জিপিএ-৫ দুটোই বেড়েছে। দেশের আট বোর্ডের অধীনে এবার জেএসসিতে পাসের হার ৮৭ দশমিক ৯০ শতাংশ। ২০১৮ শিক্ষাবর্ষে সিলেটে পাসের হার ছিল ৭৯ দশমিক ৮২ শতাংশ শিক্ষার্থী। জিপিএ-৫ পেয়েছে ১ হাজার ৬৯৮ জন।
সিলেট শিক্ষা বোডের উপ-পরীক্ষা নিয়ন্ত্রক (উচ্চ মাধ্যমিক) হাবিবা বাছিত বলেন, এবার পাসের হার ও জিপিএ-৫ দুই সূচকেই এগিয়েছে সিলেট। ২০১৮ সালের চেয়ে এবার পাসের হার ১২ দশমিক ৯৭ শতাংশ বেশি। ২০১৮ সালে বোর্ডে পাসের হার ছিল ৭৯ দশমিক ৮২ শতাংশ। আর গত বছর জিপিএ-৫ পেয়েছিল মাত্র এক হাজার ৬৯৮ জন শিক্ষার্থী। ২০১৯ সালে মোট এক লাখ ৫৬ হাজার ৩৫৬ জন শিক্ষার্থীর মধ্যে পরীক্ষায় অংশ নেয় এক লাখ ৫৩ হাজার ৫৯৯ জন। অংশগ্রহণকারীদের মধ্যে ছেলে ৬৫ হাজার ৭৭৩ এবং মেয়ে ৮৭ হাজার ৮২৬ জন। এদের মধ্যে পরীক্ষায় উত্তীর্ণ হন এক লাখ ৪২ হাজার ৫৩২ জন শিক্ষার্থী। উত্তীর্ণদের মধ্যে ছেলে ৬০ হাজার ৫৩৪ এবং মেয়ে ৮১ হাজার ৯৯৮ জন।তাদের মধ্যে জিপিএ-৫ পেয়ে উত্তীর্ণ শিক্ষার্থীর সংখ্যা তিন হাজার ৭৭৩। এদেরমধ্যে ছেলে এক হাজার ৫৩৭ এবং মেয়ে দুই হাজার ২৩৪ জন।
জানা গেছে, বোডের অধীনে সিলেট জেলায় ৫৫ হাজার ৮৮ জন পরীক্ষায় অংশ নিয়ে পাস করে ৫১ হাজার ৫১৩ জন। উত্তীর্ণদের মধ্যে ছেলে ২২ হাজার ৫২ এবং মেয়ে ২৯ হাজার ৪৬১ জন। এদের মধ্যে এক হাজার ৭৫২ জন জিপিএ-৫ পেয়েছে। এরমধ্যে ছেলে ৭৪০ এবং মেয়ে এক হাজার ১২ জন।
এবার সিলেট বোডের অধীনে হবিগঞ্জ জেলায় ৩২ হাজার ৩৭৩ জন পরীক্ষা দিয়ে পাস করে ৩০ হাজার ৩২ জন। এরমধ্যে ছেলে ১২ হাজার ৬০৪ এবং মেয়ে ১৭ হাজার ৪২৮ জন। এই জেলায় ৬৯৫ জন জিপিএ-৫ পেয়েছে। এদের মধ্যে ছেলে ২৭৮ ও মেয়ে ৪১৭ জন। মৌলভীবাজারে ৩৩ হাজার ৩৮৫ জন পরীক্ষা দিয়ে পাস করেছে ৩০ হাজার ৮৮৭ জন। এদের মধ্যে ছেলে ১২ হাজার ৭৯৬ এবং মেয়ে ১৮ হাজার ৯১ জন। জিপিএ-৫ পেয়েছে ৯২২ জন। এরমধ্যে ছেলে ৩৭৮ এবং মেয়ে ৫৪৪ জন। সুনামগঞ্জে ৩২ হাজার ৭৫৩ জন পরীক্ষা দিয়ে পাস করেছে ৩০ হাজার ১০০ জন। উত্তীর্ণদের মধ্যে ছেলে ১৩ হাজার ৮২ এবং মেয়ে ১৮ হাজার ১৮ জন। তাদের মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৪০৪ জন। এরমধ্যে ছেলে ১৪২ এবং মেয়ে ২৬২ জন।
২০১৮ সালে জেএসসিতে সিলেট বোর্ডে পাসের হার ছিল ৭৯ দশমিক ৮২ শতাংশ। এর আগের বছর ছিল (২০১৭ সাল) ৮৯ দশমিক ৪১ শতাংশ। ২০১৭ সালের তুলনায় ২০১৮ সালে হার কমেছিল ৯ দশমিক ৫৯ শতাংশ। তবে এবার পাসের হার ও জিপিএ-৫ প্রাপ্তিতে সাফল্য ঊর্ধ্বমুখী বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।
জেএসসি ১৭৬টি শিক্ষা-প্রতিষ্ঠান শতভাগ পাস: জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষায় এবার সিলেট বোর্ডে ১৭৬টি শিক্ষা-প্রতিষ্ঠানে শতভাগ শিক্ষার্থী কৃৃতকার্য হয়েছে। গত বছরের তুলনায় এবার শতভাগ পাস করা শিক্ষা-প্রতিষ্ঠার সংখ্যা বেড়েছে ১০৫টি। এবছর পাস করেনি এমন প্রতিষ্ঠান সিলেট বোর্ডে নেই। এছাড়া এ বছর পাসের হার ও জিপিএ-৫ প্রাপ্তির দু’টি সূচকে বোর্ডের ফলাফল এগিয়েছে আগের বছরের তুলনায়। এর কারণ হিসেবে বিষয়ভিত্তিক এবছর ফলাফল ভালো হওয়ার কারণটি উল্লেখ করেছেন সিলেট শিক্ষাবোর্ডের বোডের সহকারী পরীক্ষা নিয়ন্ত্রক হাবিবা বাছিত। তিনি এ ফলাফলে সন্তোষ প্রকাশ করেন।
এবার বাংলায় পাসের হার ৯৮ দশমিক ৭০ শতাংশ। গত বছর এ বিষয়ে পাসের হার ছিল ৯৭ দশমিক ৭৪ শতাংশ। ইংরেজিতে ৯৫ দশমিক ৯০ শতাংশ, গত বছর পাসের হার ছিল ৯৩ দশমিক ৫৯ শতাংশ। এবার গণিতে পাসের হার ৯৬ দশমিক ৩৮ শতাংশ, গত বছর ছিলো ৮৫ দশমিক ৪২ শতাংশ। সাধারণ বিজ্ঞানে এবার পাসের হার ৯৮ দশমিক ৪০ শতাংশ, আগের বছর ছিলো ৯৬ দশমিক ৮৪ শতাংশ। বাংলাদেশ ও বিশ্ব পরিচয়ে এবার পাসের হার ৯৯ দশমিক ৬৩ শতাংশ, আগের বছর ছিল ৯৯ দশমিক ৪৫ শতাংশ, আইসিটিতে ৯৯ দশমিক ৭৩ শতাংশ, গত বছর ছিল ৯৯ দশমিক ৭৮ শতাংশ।
জেএসসিতে কোন গ্রেডে পাস করলেন কতজন: সিলেট শিক্ষা বোডের অধীনে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষার ফলাফলে এবছর জিপিএ-৫ পেয়েছে মোট ৩ হাজার ৭শ’৭৩ জন শিক্ষার্থী, যা গত বছরের থেকে ২ হাজার ৭৫টি বেশি। গত বছর এ বোর্ডে জিপিএ-৫ পায় ১ হাজার ৬শ’ ৯৮ জন। জিপিএ-৫ ছাড়াও সিলেট শিক্ষা বোডের পাসকৃতদের মধ্যে ‘এ’ গ্রেডে পাস করেছে ২০ হাজার ৪৯২ জন, ‘এ মাইনাস’ গ্রেডে পাস করেছে ১৯ হাজার ৬১১ জন, ‘বি’ গ্রেডে পাস করেছে ২৬ হাজার ৫৮৭ জন, ‘সি’ গ্রেডে ৫৬ হাজার ৬৫০ জন এবং ‘ডি’ গ্রেডে পাস করেছে ১৫ হাজার ৪১৯ জন শিক্ষার্থী। এছাড়া অকৃতকার্য হয়েছেন ১১ হাজার ৬৭ জন, বহিষ্কার করা হয়েছিল ৫ জনকে।
ছেলেদের চেয়ে মেয়েরা এবারও সাফল্যের শীর্ষে: সিলেট শিক্ষা বোডের অধীনে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষায় সার্বিক ফলাফলে এবারও ছেলেদের চেয়ে মেয়েরা এগিয়ে রয়েছে। বোর্ডে ছেলেদের পাসের হার ৯২ দশমিক ৩ শতাংশ ও মেয়েদের পাসের হার ৯৩ দশমিক ৭৯ শতাংশ। এছাড়া জিপিএ-৫ প্রাপ্তদের মধ্যেও এগিয়ে রয়েছে মেয়েরা। জিপিএ-৫ প্রাপ্তদের মধ্যে ছেলে ১ হাজার ৫শ’ ৩৮ জন ও মেয়ে ২ হাজার ২শ’৩৫ জন। এবার সিলেট বিভাগের ৪ জেলার ১ হাজার ৬০ টি শিক্ষা-প্রতিষ্ঠানের মোট ১ লাখ ৫৩ হাজার ৫শ’৯৯ জন পরীক্ষার্থী অংশ নেয়। পাস করেছে ১ লাখ ৪২ হাজার ৫শ’৩২ জন। এদের মধ্যে ছেলে ৬০ হাজার ৫শ’৩৪ জন ও মেয়ে শিক্ষার্থী ৮১ হাজার ৯শ’৯৮ জন। এবছর পাসের হার ৯২ দশমিক ৭৯ শতাংশ, যা গত বছরের থেকে ১২ দশমিক ৯৭ শতাংশ বেশি। গত বছর পাস করেছিল ৭৯ দশমিক ৮২ শতাংশ শিক্ষার্থী। অন্যদিকে এবছর জিপিএ-৫ পেয়েছে মোট ৩ হাজার ৭শ’৭৩ জন শিক্ষার্থী, যা গত বছরের থেকে ২ হাজার ৭৫টি বেশি। গত বছর এ বোর্ডে জিপিএ-৫ পায় ১ হাজার ৬শ’ ৯৮ জন।