সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় মন্ত্রী সভায় অনুমোদন

25
ফাইল ছবি

কাজিরবাজার ডেস্ক :
বছরে একাধিকবার বিদ্যুৎ-জ্বালানির দাম পরিবর্তন (কমানো বা বাড়ানো) করতে পারবে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। এমন বিধান রেখে ‘বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (সংশোধন) আইন, ’১৯ এর খসড়া চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রী সভা। এছাড়া মন্ত্রিসভা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয় আইন এবং সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আইনের খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছে। সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রী সভার নিয়মিত বৈঠকে এ অনুমোদন দেয়া হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এতে সভাপতিত্ব করেন। বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রী পরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম সাংবাদিকদের একথা বলেন।
মন্ত্রী পরিষদ সচিব বলেন, বিদ্যুত উৎপাদন এবং গ্যাস সম্পদ ও পেট্রোলিয়ামজাত পদার্থের সঞ্চালন, পরিবহন ও বাজারজাতকরণে বেসরকারী বিনিয়োগের অনুকূল পরিবেশ সৃষ্টি, এ খাতে ব্যবস্থাপনা, পরিচালনা, ট্যারিফ নির্ধারণে স্বচ্ছতা আনা, ভোক্তার স্বার্থ সংরক্ষণ ও প্রতিযোগিতামূলক বাজার সৃষ্টিতে কাজ করে বিইআরসি। আগের আইনটি ছিল ২০০৩ সালের। তাতে একটা প্রভিশন ছিল, কমিশনের নির্ধারিত ট্যারিফ কোন অর্থবছরে একবারের বেশি পরিবর্তন করা যাবে না, যদি না জ্বালানি মূল্যের পরিবর্তনসহ অন্য কোনরূপ পরিবর্তন ঘটে। তিনি বলেন, সংশোধিত আইনে একে পরিবর্তন করে করা হয়েছে কমিশন নির্ধারিত ট্যারিফ কোন অর্থবছরে কমিশনের একক বা পৃথক আদেশ, প্রয়োজন অনুসারে এক বা একাধিকবার পরিবর্তন করতে পারবে। সংশোধিত আইনে শুধু এটুকুই পরিবর্তন আনা হয়েছে। অন্য যে বিধান আছে সেগুলো ঠিক আছে।
এ পরিবর্তন আনার ব্যাখ্যা জানতে চাইলে মন্ত্রিপরিষদ সচিব বলেন, ওনারা (বিইআরসি) দেখছেন অনেক সময়ই (বিদ্যুৎ ও জ্বালানির দাম) পরিবর্তন করা প্রয়োজন হতে পারে। আর প্রয়োজন না হলে করা হবে না। সুযোগটা থাকল। আন্তর্জাতিক বাজারে দাম বাড়তে পারে, আবার কমতেও পারে। হঠাৎ করে পরিবর্তন করা প্রয়োজন হতে পারে। কিন্তু আগের আইনে রিজিট (অনমনীয়) ছিল, এখন ফ্লেক্সিবল (নমনীয়) করা হলো।
অর্থাৎ এই আইন হলে বিদ্যুত, গ্যাস, ডিজেল, পেট্রোলসহ জ্বালানির দাম বছরে একাধিকবার বাড়াতে পারবে বিইআরসি এমন প্রশ্নের জবাবে মন্ত্রিপরিষদ সচিব বলেন, এক বা একাধিকবার পরিবর্তন করতে পারবে। বাড়াতে পারবে, কমাতেও পারবে।
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয় এবং সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আইন
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয় আইন এবং সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আইনের খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। মন্ত্রিপরিষদ সচিব বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয় আইনে পঞ্চান্নটি ধারা রয়েছে। আইনের খসড়ায় বিশ্ববিদ্যালয়ে সর্বোচ্চ অথরিটি হবে, কীভাবে ভিসি, প্রো-ভিসি, কোষাধ্যক্ষ নিয়োগ হবে এবং সিন্ডিকেট, একাডেমিক কাউন্সিল, অর্থ কমিটির বিষয়ে বিস্তারিত উল্লেখ করা হয়েছে।
অন্য বিশ্ববিদ্যালয়ের আইন যে রকম তার সঙ্গে সামঞ্জস্য রেখে এই আইন করা হয়েছে জানিয়ে মন্ত্রিপরিষদ সচিব জানান, বিশ্ববিদ্যালয়টি কিশোরগঞ্জ জেলার সদর উপজেলার বউলাই ইউনিয়নে প্রতিষ্ঠিত হবে। মন্ত্রিসভায় সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আইনের অনুমোদন দেয়া হয় উল্লেখ করে মন্ত্রিপরিষদ সচিব বলেন, এই আইনও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয় আইনের মতো করা হয়েছে। নীতিগত অনুমোদিত হয়েছে। সুনামগঞ্জের প্রতিষ্ঠিত হলেও কোথায় হবে তা এখনও জানানো হয়নি। এই দুটিসহ এ নিয়ে পাবলিক বিশ্ববিদ্যালয়ের সংখ্যা দাঁড়াল ৫০।