ঢাকার দুই সিটিতে আজ প্রার্থীদের মনোনয়নপত্র জমা

11

কাজিরবাজার ডেস্ক :
উৎসবমুখর পরিবেশে ঢাকার দুই সিটি নির্বাচনে মেয়র ও কাউন্সিলর প্রার্থীরা আজ মনোনয়নপত্র জমা দেবেন। প্রার্থিতা চূড়ান্ত হওয়ার পর প্রতিদ্বন্দ্বী রাজনৈতিক দলের প্রার্থীরা রিটার্নিং কর্মকর্তার কার্যালয় থেকে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন আগেই। ৩০ ডিসেম্বর পর্যন্ত তারা কেউ মনোনয়নপত্র জমা দেননি। সবাই আজ শেষ দিনে মনোনয়নপত্র জমা দেয়ার প্রস্তুতি সম্পন্ন করেছেন। ইসি জানিয়েছে সিটি নির্বাচনে প্রার্থী হতে হলে আজ মঙ্গলবার বেলা পাঁচটার মধ্যে মনোনয়নপত্র জমা দিতে হবে। এর বাইরে আর কারও মনোনয়ন গ্রহণ করা হবে না।
এবারের সিটি নির্বাচনে সব দলের অংশগ্রহণে উৎসবমুখর পরিবেশে হবে। ক্ষমতাসীন আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টিসহ অন্যান্য দল ইতোমধ্যে তাদের প্রার্থিতা চূড়ান্ত করেছে। সবাই এখন ভোটের লড়াইয়ে নামার অপেক্ষায়। সংশ্লিষ্ট বলছেন, রাজনৈতিক দলগুলোর অংশগ্রহণের এই নির্বাচন হবে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ। তবে নির্বাচন কমিশনকে অবশ্যই সুষ্ঠু নির্বাচনের নিশ্চয়তা দিতে হবে।
বিএনপির উত্তর সিটির মনোনীত প্রার্থী তাবিথ আউয়াল এবং দক্ষিণে প্রকৌশলী ইশরাক হোসেন আগেই তাদের মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। দলের প্রার্থিতা চূড়ান্ত হওয়ায় তারা মনোনয়নপত্র জমা দেয়ার প্রস্তুতি সম্পন্ন করেছেন। হাইকমান্ডের নির্দেশ অনুযায়ী আজ যে কোন সময় তারা মেয়র পদের মনোনয়নপত্র জমা দেবেন।
এদিকে ঢাকা উত্তরে আওয়ামী লীগের প্রার্থী বর্তমান মেয়র আতিকুল ইসলামও সোমবার রিটার্নিং কর্মকর্তার কার্যালয় থেকে মনোনয়পত্র সংগ্রহ করেছেন। দ্বিতীয় দফা নির্বাচনে অংশ নিতে মেয়র পদ থেকেও সোমবার পদত্যাগ করেন তিনি। বেলা চারটার দিকে স্থানীয় সরকার মন্ত্রণালয় বরাবর তিনি তার পদত্যাগপত্র পাঠিয়ে দেন। পদত্যাগের আগে সোমবার তিনি শেষ অফিস করেন। আজ (মঙ্গলবার) থেকে তিনি আর মেয়রের দায়িত্বে থাকবেন না। সিটি নির্বাচন আইন অনুযায়ী মেয়র পদে থেকে নির্বাচনে অংশ নেয়া যাবে না। মেয়র পদ লাভজনক বিধায় পদত্যাগ করেই নির্বাচনে অংশ নিতে হবে। আজ বেলা বারোটার পর তিনি আগারগাঁও নির্বাচন প্রশিক্ষণ ভবনে ঢাকা উত্তর সিটির রিটার্নিং কার্যালয়ে তার মনোনয়নপত্র জমা দেবেন। এদিকে ঢাকা দক্ষিণের আওয়ামী লীগের প্রার্থী ব্যারিস্টার ফজলে নূর তাপস আজ মতিঝিলে সাদেক হোসেন খোকা নির্মিত কমিউনিটি সেন্টারে গিয়ে তার মনোনয়নপত্র জমা দেবেন।
জাতীয় পার্টির প্রার্থীরা আজকের মধ্যে তাদের মনোনয়নপত্র জমা দেয়ার প্রস্তুতি নিয়েছেন। সব মিলিয়ে মনোনয়নপত্র জমা উপলক্ষে আজ ঢাকা পরিণত হবে উৎসবে নগরীতে। তবে ইসি থেকে নির্দেশনা দেয়া হয়েছে কোন প্রার্থী বা তার পক্ষে কেউ মনোনয়নপত্র জমা দেয়া সময় পাঁচজনের বেশি লোক একসঙ্গে জড়ো করতে পারবেন না। পাঁচজনের বেশি একসঙ্গে জড়ো হলে আইন অনুযায়ী তাকে ছয়মাসের জেল ও ৫০ হাজার টাকার জরিমানার বিধান রয়েছে।
দুই সিটির রিটার্নিং কর্মকর্তার কার্যালয় সূত্র জানায়, এখন পর্যন্ত মেয়র, কাউন্সিলর ও সংরক্ষিত কাউন্সিলর পদে দুই হাজারের বেশি প্রার্থী মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। নির্বাচন করতে এসব প্রার্থী মনোনয়নপত্র নিলেও এখন পর্যন্ত খুব কম প্রার্থী তাদের মনোনয়নপত্র জমা দেন। আজ শেষ দিনে সবার জমা দেয়ার প্রস্তুতি রয়েছে। ঢাকা উত্তরে সিটি রিটার্নিং অফিস সূত্র মতে, মেয়র পদে সোমবার পিডিপির প্রার্থী শাহীন খান মেয়র পদে মনোনয়নপত্র জমা দিয়েছেন। এছাড়াও বেশ কিছু কাউন্সিলর প্রার্থী তাদের মনোনয়নপত্র জমা দিয়েছেন। আজ শেষ দিনেই সবার মনোনয়নপত্র জমা দেয়ার প্রস্তুতি রয়েছে।
এদিকে ঢাকা উত্তরের রিটার্নিং কর্মকর্তা আবুল কাশেম বলেছেন, মনোনয়নপত্র দাখিলের সময় কেউ পাঁচজনের বেশি লোক নিয়ে এলে ছয় মাসের কারাদ-সহ ৫০ হাজার টাকা জরিমানা করা হবে। মনোনয়নপত্র দাখিলের সময় মিছিল, শোডাউনও করা যাবে না। এসব দেখভালের জন্য আজ থেকে নির্বাহী ম্যাজিস্ট্রেট মাঠে থাকবেন। ইটিআই ভবনে প্রবেশের পথেই অতিরিক্ত মানুষের আসা বন্ধ রাখার ব্যবস্থা থাকবে। তিনি জানান, অপরদিকে প্রিসাইডিং অফিসার নিয়োগে সতর্ক থাকবে কমিশন, যাতে তারা প্রশ্নের উর্ধে থাকে।
ইসির অনুমতি ছাড়া কোন কর্মকর্তাকে বদলি নয় : ঢাকার দুই সিটি নির্বাচনের তফসিল ঘোষিত হওয়ায় ইসি অনুমতি ছাড়া নির্বাচন সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীদের বদলি না করতে মন্ত্রিপরিষদ সচিবকে চিঠি দেয়া হয়েছে। চিঠিতে ভোটের ফলের গেজেট প্রকাশ হওয়ার ১৫ দিন পর্যন্ত কাউকে বদলি না করার কথা বলা হয়েছে। নির্বাচন কমিশনের পূর্ব অনুমতি ছাড়া কোন কর্মকর্তা-কর্মচারীকে বদলি করা যাবে না বলে আইনের সংশ্নিষ্ট ধারা উল্লেখ করে মন্ত্রিপরিষদকে চিঠি দেয়া হয়েছে।
স্থানীয় সরকার (সিটি কর্পোরেশন) নির্বাচন বিধিমালা অনুযায়ী নির্বাচনের তফসিল ঘোষণার তারিখ থেকে ভোটের ফল ঘোষণার পর ১৫ দিন অতিক্রান্ত না হওয়া পর্যন্ত নির্বাচন কমিশনের অনুমতি ব্যতিরেকে নির্বাচনে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের অন্যত্র বদলি করা যাবে না।
ঢাকা উত্তর ও দক্ষিণ সিটিতে আগামী ৩০ জানুয়ারি নির্বাচন হবে। দুই সিটিতে মেয়র পদ ছাড়াও ঢাকা উত্তরে মেয়র পদসহ ৫৪ সাধারণ ওয়ার্ড এবং ১৮ সংরক্ষিত আসনের ভোটগ্রহণ করা হবে। উত্তর সিটিতে মোট ভোটার রয়েছে ৩০ লাখ ৩৫ হাজার ৬২১। এই সিটিতে ভোট নেয়ার জন্য সম্ভাব্য কেন্দ্র নির্ধারণ করা হয়েছে ১ হাজার ৩৪৯। ভোটগ্রহণের বুথ সংখ্যা ৭ হাজার ৫১৬।
অপরদিকে দক্ষিণে মেয়র পদসহ ৭৫ সাধারণ ওয়ার্ড, ২৫ সংরক্ষিত ওয়ার্ডে কাউন্সিলর নির্বাচনের জন্য ভোটগ্রহণ করা হবে। এই সিটিতে মোট ভোটার সংখ্যা রয়েছে ২৩ লাখ ৬৭ হাজার ৪৮৮। সম্ভাব্য ভোট কেন্দ্রের সংখ্যা ১ হাজার ১২৪। বুথের সংখ্যা ৫ হাজার ৯৯৮। সব কেন্দ্রে ইভিএমে ভোট নেয়া হবে।