যে আত্মা ও মনকে পরিশুদ্ধ করবে, তার জীবনে সফল হওয়ার সম্ভাবনাই বেশি – ব্রিগেডিয়ার (অব:) এ মালিক

23
প্রফেসর ডা. এম এনায়েত উল্লাহ্ রচিত ‘উপলব্ধির প্রয়াসে’ বইটির মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখছেন জাতীয় অধ্যাপক ব্রিগেডিয়ার (অব.) এ মালিক।

মানুষের জীবন ক্ষণস্থায়ী, সুতরাং আমরা প্রত্যেকে যার যার অবস্থান থেকে মানুষের মঙ্গলের জন্য কাজ করে যাব। আমাদের চিন্তা চেতনা সমাজের কল্যাণে কাজে লাগাতে হবে। যে আত্মা ও মনকে পরিশুদ্ধ করবে, তার জীবনে সফল হওয়ার সম্ভাবনাই বেশি।
শুক্রবার সন্ধ্যায় ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন সিলেট আয়োজিত স্থানীয় একটি হোটেলে প্রফেসর ডা. এম এনায়েত উল্লাহ্ রচিত ‘উপলব্ধির প্রয়াসে’ গ্রন্থের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষনে ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশের প্রতিষ্ঠাতা ও সভাপতি জাতীয় অধ্যাপক ব্রিগেডিয়ার (অব.) এ মালিক এ কথা বলেন।
ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন সিলেট এর পাবলিসিটি সেক্রেটারী আবু তালেব মুরাদের পরিচালনায় এবং ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশের মহাসচিব, বিশিষ্ট অর্থপেটিক্স প্রফেসর ডা. খন্দকার আব্দুল আউয়াল রিজভীর সভাপতিত্বে আয়োজিত মোড়ক উন্মোচন অনুষ্ঠানে পবিত্র কোরআন থেকে তেলাওয়াতের পর স্বাগত বক্তব্য প্রদান করেন ফাউন্ডেশনের সেক্রেটারী প্রফেসর ডা. মোঃ আমিনুর রহমান লস্কর।
‘উপলব্ধির প্রয়াসে’ বইটির লেখক সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজের সাবেক অধ্যক্ষ, ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন সিলেট এর সভাপতি প্রবীন চিকিৎসক প্রফেসর ডা. এম এনায়েত উল্লাহ্ বলেন আমার এই বইটি লেখার মূখ্য উদ্যেশ্যই হলো এই ঘুণে ধরা সমাজের কিছুটা হলেও পরিবর্তন আনা। মানুষের চিন্তা চেতনা অর্থাৎ আত্মকেন্দ্রিক চিন্তা থেকে বের হয়ে আসা। তিনি বলেন মানুষের চিন্তা ভাবনার পরিধি সীমাবদ্ধ থেকে সীমাহীন এবং এর বৃত্তিতে মানুষের মেধাভিত্তিক জ্ঞানের আলো আরো প্রসারিত করা।
মোড়ক উন্মোচন অনুষ্ঠানের প্রধান আলোচক হিসাবে উপস্থিত ছিলেন সিলেট মুসলিম সাহিত্য সংসদের সাবেক সাধারণ সম্পাদক, দৈনিক সিলেটের ডাকের নির্বাহী সম্পাদক বিশিষ্ট সাংবাদিক আব্দুল হামিদ মানিক। এছাড়াও অনুষ্ঠানে বক্তব্য রাখেন দেশের সুনামধন্য কার্ডিয়াক সার্জন, ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন হাসপাতাল এন্ড রিসার্চ ইনস্টিটিউট এর সার্জারী বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ডা. ফারুক আহমেদ, সিলেট সরকারী মহিলা কলেজের প্রিন্সিপাল প্রফেসর হায়াতুল ইসলাম আকঞ্জী, ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন সিলেট এর সহ-সভাপতি এডভোকেট ইকবাল আহমেদ চৌধুরী, সহ-সভাপতি প্রফেসর ডা. এম এ আহবাব, সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের মেডিসিন বিভাগের প্রধান প্রফেসর ডা. এ এফ এম নাজমুল ইসলাম, সিলেট সরকারী মহিলা কলেজের ভাইস প্রিন্সিপাল প্রফেসর ফাহিমা জিন্নুরাইন, ডলিস হিল ইউকে এর কাউন্সিল পারভেজ আহমেদ এবং বিএমএ এর কেন্দ্রীয় কমিটির সাবেক সহ-সভাপতি ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন সিলেট এর সাইন্টিফিক সেক্রেটারী ডা. মোঃ শামীমুর রহমান।
অনুষ্ঠানে উপস্থিত অতিথিদের ধন্যবাদ জ্ঞাপন করেন সিলেট ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন হাসপাতাল এর সিইও কর্ণেল (অব.) শাহ আবিদুর রহমান। এছাড়াও অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সমাজ সেবী আশরাফুন নেছা মালিক, ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন হাসপাতাল এন্ড রিসার্চ ইনস্টিটিউট এর কার্ডিওলজি বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ডা. ফজিলা-তুন-নেসা মালিক, বিশিষ্ট ব্যবসায়ী মাসুদ মালিক, কানাডা প্রবাসী মঞ্জুর মালিক, ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন সিলেট এর সহ-সভাপতি এম মুহিবুর রহমান, সহ-সভাপতি প্রফেসর ডা. সুধাংশু রঞ্জন দে, যুগ্ম সাধারণ সম্পাদক ডা. মোস্তফা শাহজামান চৌধুরী, ট্রেজারার জামিল আহমেদ চৌধুরী, জয়েন্ট ট্রেজারার ডা. এস এস আই এইচ জালালী, হিউম্যান রিসোর্স সেক্রেটারী ডা. মোঃ মঞ্জুরুল হক চৌধুরী, ইন্টারন্যাশনাল সেক্রেটারী এস আই আজাদ আলী, কার্যকরি কমিটির সদস্য আলহাজ¦ এম এ আহাদ, আব্দুল মালিক জাকা, ইউকে কমিটির চেয়ারম্যান মাহমুদুর রশীদ, সদস্য ইসলাম উদ্দিন এবং এডভোকেট আজাদুর রহমান আজাদ প্রমুখ। বিজ্ঞপ্তি