মানব পাচার রোধে ব্যবস্থা নিন

18

সংবাদমাধ্যমে প্রকাশিত একটি খবরে পুরনো আশঙ্কা নতুন করে দেখা দিয়েছে। তুরস্কের পূর্বাঞ্চলীয় লেক ভানে অভিবাসনপ্রত্যাশীদের একটি নৌকা ডুবে সাতজনের মৃত্যু হয়েছে। জীবিত অবস্থায় উদ্ধার করা হয়েছে ৬৪ জনকে। ইউরোপে অভিবাসনপ্রত্যাশীদের ওই নৌকায় বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তানের নাগরিক ছিল বলে স্থানীয় কর্মকর্তাদের বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো জানিয়েছে।
বেকারত্বের অভিশাপ থেকে মুক্তি কিংবা একটু উন্নত জীবনের আশায় মানুষ দেশান্তরি হয়। বৈধ পথে সুযোগ না পেলে অবৈধ পথে পা বাড়ায়। আর অসহায় মানুষের সেই আকাঙ্ক্ষার সুযোগ নেয় প্রতারক ও দুর্বৃত্ত শ্রেণির কিছু মানুষ। চলতি বছরের মাঝামাঝি অবৈধভাবে ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপে যাওয়ার সময় নৌকাডুবিতে ৬০ জনের মৃত্যু হয়, যার মধ্যে ৩৭ জনই বাংলাদেশি। বাংলাদেশে এখনো বেকার তরুণ ও যুবকের সংখ্যা অনেক। আর এই সুযোগটিই কাজে লাগায় দেশি-বিদেশি মানবপাচারকারী চক্র। উন্নত জীবনের প্রলোভন দেখিয়ে প্রতিবছর শত শত তরুণ-যুবকের জীবন নিয়ে ছিনিমিনি খেলে। হাতিয়ে নেয় বিপুল পরিমাণ অর্থ। ২০১৭ সালে সাগরপথে মালয়েশিয়া পাঠানোর সময় কয়েক শ বাংলাদেশির সলিল সমাধি ঘটলে ব্যাপক চাঞ্চল্যের সৃষ্টি হয়। একই রকম চাঞ্চল্যের সৃষ্টি হয় থাইল্যান্ডের জঙ্গলে শত শত বাংলাদেশির গণকবর আবিষ্কৃত হওয়ার পর। ২০১৫ সালে ৬০০ যাত্রী নিয়ে অবৈধভাবে মালয়েশিয়া যাওয়ার সময় বঙ্গোপসাগরে একটি ট্রলার আটক করেছিল বাংলাদেশ নৌবাহিনী।
মূলত অপেক্ষাকৃত ভালো জীবন যাপন ও কাজের সুযোগের আশায় কয়েক লাখ টাকা খরচ করে আফ্রিকার দেশগুলোতে যায় এবং আন্তর্দেশীয় দালালচক্রের মাধ্যমে অবৈধভাবে ইউরোপে ঢোকার চেষ্টা করে। গত জুলাই মাস শেষে লিবিয়ায় ইউএনএইচসিআর এক প্রতিবেদনে বলেছে, লিবিয়ার উপকূলরক্ষী বাহিনী ওই সাত মাসে চার হাজারের বেশি অভিবাসনপ্রত্যাশীকে উদ্ধার করে। ওই ব্যক্তিদের উৎস শীর্ষ ১০ দেশের তালিকায় পঞ্চম স্থানে ছিল বাংলাদেশ। গত জানুয়ারি থেকে জুলাই এই সাত মাসে অন্তত ২১৪ জন বাংলাদেশির ইউরোপ যাত্রা ঠেকিয়েছে লিবীয় কোস্ট গার্ড।
অর্থাৎ বাংলাদেশ থেকে অবৈধভাবে ইউরোপ যাওয়ার প্রবণতা একেবারেই রোধ করা যায়নি। একটি দালালচক্রও এখানে সক্রিয়। নানা প্রলোভন দেখিয়ে টাকা-পয়সা হাতিয়ে নিচ্ছে তারা। অকালে জীবন যাচ্ছে সম্ভাবনাময় তরুণদের। একেকটি পরিবারের স্বপ্নের সলিল সমাধি হচ্ছে। এ অবস্থা থেকে বেরিয়ে আসতে মানবপাচার রোধে কার্যকর ব্যবস্থা নিতে হবে।