শীতের মাঝে পৌষের বৃষ্টি, শীতল হওয়া

18

স্টাফ রিপোর্টার :
নগরীতে শীতের মাঝে পৌষের বৃষ্টি হয়েছে। গত বৃহস্পতিবার মধ্য রাত থেকে থেমে থেমে হালকা বৃষ্টি শুরু হয়ে চলে শুক্রবার বিকেল পর্যন্ত। বৃষ্টির সাথে ঝিরঝির শীতল হওয়া বইছে। এতে নগরবাসী খুব একটা জরুরী কাজ ছাড়া রাস্তা-ঘাটে বের হতে লোকজন দেখা যায়নি। এদিকে সিলেট ও মৌলভীবাজার এই দুই জেলায় শুক্রবার সকাল থেকে থেমে থেমে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হয়েছে। আকাশও সকাল থেকে সারাদিনছিল মেঘলা। সকাল থেকে ঘন কুয়াশা ও বৃষ্টির মধ্যে কোথাও রোদের দেখাও পাওয়া যায়নি। দুপুরে রোদের আভা কিছুটা দেখা গেলেও কিছুক্ষণ পর আকাশ ফের মেঘলা হয়ে যায়। গুমোট আবহাওয়া, ঠান্ডা বাতাস এবং তীব্র শীতে জবুতবু মানুষ।
সিলেটে গতকাল শুক্রবার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১২ ডিগ্রী সেলসিয়াস আর সর্বোচ্চ ২০ ডিগ্রী সেলসিয়াস। শ্রীমঙ্গল আবহাওয়া অফিসের পর্যবেক্ষক জাহিদুল ইসলাম মাসুম বলেন, গুঁড়ি গুঁড়ি বৃষ্টি রাত থেকে সকাল পর্যন্ত সেখানে ৩.৬ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড হয়েছে। বৃষ্টি হওয়ায় কারণে কুয়াশার চাদর সরে যেতে শুরু করেছে। শুক্রবার সকালে শ্রীমঙ্গলে তাপমাত্রা ১৪ দশমিক ৩ ডিগ্রী সেলসিয়াস রেকর্ড হয়েছে।
মৌলভীবাজার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কাজী লুৎফুল বারী বলেন, বৃষ্টির ফলে কিছুটা শীতকালীন ফসলের উপকার হয়েছে। বিশেষ করে বোরো চাষে কাজে আসবে। তবে বৃষ্টির পরিমাণ একেবারে কম। এতে আলু চাষীরা বৃষ্টির পরে কীটনাশক ¯েপ্র করতে হবে।