মন্ত্রী সভার বৈঠকে সিদ্ধান্ত ॥ হবিগঞ্জে কৃষি বিশ্ববিদ্যালয় স্থাপনের চূড়ান্ত অনুমোদন

17

কাজিরবাজার ডেস্ক :
নতুন ‘মাদ্রাসা শিক্ষা বোর্ড আইন ২০১৯’ এর খসড়া নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রী সভা। এছাড়া মন্ত্রী সভা ‘চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আইন-২০১৯’ এবং ‘হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয় আইন-২০১৯’ এর খসড়া চূড়ান্ত অনুমোদন দিয়েছে। পাশাপাশি প্রবাসীদের আরও সহজে সেবা দিতে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার মিয়ামি শহরে বাংলাদেশের নতুন কনস্যুলেট জেনারেল স্থাপন করা হচ্ছে। এ লক্ষ্যে কনস্যুলেট জেনারেল স্থাপন সংক্রান্ত প্রস্তাব অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রী সভার বৈঠকে এই অনুমোদন দেয়া হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এতে সভাপতিত্ব করেন। বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রী পরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম সাংবাদিকদের এই অনুমোদনের কথা জানান।
‘দ্য মাদ্রাসা এডুকেশন অর্ডিন্যান্স-১৯৭৮’ অনুযায়ী মাদ্রাসা শিক্ষা বোর্ডের সার্বিক পরিচালনা ও ব্যবস্থাপনা নিয়ন্ত্রিত হয় জানিয়ে মন্ত্রী পরিষদ সচিব বলেন, সুপ্রীমকোর্টের আদেশের পরিপ্রেক্ষিতে মন্ত্রী সভার সিদ্ধান্ত ছিল সামরিক শাসনামলের সব আইন বাংলায় করতে হবে, যেগুলো প্রযোজ্য নয় সেগুলো বাতিল করে দিতে হবে। সেই অর্ডিন্যান্সটি যুগোপযোগী করে বাংলায় প্রণয়ন করে নতুন আইন হিসেবে নিয়ে আসা হয়েছে। খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, আগের আইনে ৪৩টি ধারা ছিল, এখন হলো ৩০টি ধারা। নতুন আইনে কিছু সংজ্ঞা পরিবর্তন করা হয়েছে, নতুন সংজ্ঞা দেয়া হয়েছে। নতুন আইনে বিদ্যমান অধ্যাদেশের ‘বোর্ড’ শব্দের পরিবর্তে ‘পরিচালনা পর্ষদ’ শব্দ প্রতিস্থাপন করা হয়েছে। বোর্ডের সদস্য সংখ্যা ১৩-এর পরিবর্তে ১৫ করা হয়েছে। বিদ্যমান অর্ডিন্যান্সে বোর্ডের কোন সদস্য সচিব ছিলেন না। খসড়া আইনে রেজিস্ট্রারকে সদস্য সচিব হিসেবে অন্তর্ভুক্ত করা হয়েছে।
পাঠ্যক্রম, পাঠ্যসূচী ও পাঠ্যপুস্তক প্রণয়ন, উন্নয়ন, নবায়ন, নিরীক্ষণ এবং সংস্কার কার্যক্রমে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডকে (এনসিটিবি) মাদ্রাসা শিক্ষা বোর্ড প্রয়োজনীয় সহায়তা করবে বলে খসড়া আইনে নতুন ধারা সংযোজন করা হয়েছে। খসড়া আইন অনুযায়ী, বিশেষ জ্ঞান ও দক্ষতা প্রয়োজন হয় এমন কোন কাজ সুষ্ঠুভাবে সম্পাদনের জন্য পরামর্শক বিশেষজ্ঞ নিয়োগ করতে পারবে বোর্ড। মাদ্রাসা শিক্ষা বোর্ডের তহবিলের উৎস হিসেবে সরকারের পূর্ব অনুমোদন নিয়ে বৈদেশিক উৎস থেকে অনুদান গ্রহণ করতে পারবে বলেও বিধান যুক্ত করা হয়েছে নতুন এই আইনে। এছাড়া খসড়া আইনে মাদ্রাসা শিক্ষার ধরন, মেয়াদ, মান ও যোগ্যতার সনদ নির্ধারণ বিষয়ে বিধান যুক্ত করা হয়েছে।
চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আইন : ‘চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আইন-২০১৯’ এবং ‘হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয় আইন-২০১৯’ এর খসড়া চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রী সভা। মন্ত্রী পরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, গত ১৯ আগস্ট চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আইনের খসড়া মন্ত্রী সভায় নীতিগত অনুমোদন পেয়েছিল জানিয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, আন্তঃমন্ত্রণালয় সভা ও আইন মন্ত্রণালয় হয়ে এটা আবার এসেছে। খসড়া আইনে ৫৪টি ধারা রয়েছে।
সংক্ষিপ্ত শিরোনাম, প্রবর্তন, সংজ্ঞা ছাড়াও আচার্য, উপাচার্যের দায়িত্ব-কর্তব্য, ট্রেজারার, সিন্ডিকেট, এ্যাকাডেমিক কাউন্সিল এবং অর্থ কমিটি সম্পর্কিত বিধান আছে খসড়া আইনে। এছাড়া এই আইনের আলোকে ১৪টি অনুচ্ছেদ নিয়ে বিশ্ববিদ্যালয়ের প্রথম সংবিধির খসড়া আইনের সঙ্গে সংযুক্ত করা হয়েছে।
হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয় আইন : ‘হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয় আইন-২০১৯’ এর খসড়ার বিষয়ে মন্ত্রী পরিষদ সচিব বলেন, এটা ১ এপ্রিল নীতিগত অনুমোদন দিয়েছিল মন্ত্রী সভা। এই আইনে ৫৪টি ধারা আছে।
খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, সংক্ষিপ্ত শিরোনাম, প্রবর্তন, সংজ্ঞা ছাড়াও আচার্য, উপাচার্যের দায়িত্ব-কর্তব্য, ট্রেজারার, সিন্ডিকেট, এ্যাকাডেমিক কাউন্সিল এবং অর্থ কমিটি সম্পর্কিত বিধান আছে খসড়া আইনে। এই আইনের আলোকে ২৩টি অনুচ্ছেদ নিয়ে বিশ্ববিদ্যালয়ের প্রথম সংবিধির খসড়া আইনের সঙ্গে সংযুক্ত করা হয়েছে।
যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় হচ্ছে বাংলাদেশের নতুন কনস্যুলেট : প্রবাসীদের আরও সহজে সেবা দিতে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার মিয়ামি শহরে বাংলাদেশের নতুন কনস্যুলেট জেনারেল স্থাপন করা হচ্ছে। কনস্যুলেট জেনারেল স্থাপন সংক্রান্ত প্রস্তাব অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। মন্ত্রিপরিষদ সচিব বলেন, কূটনৈতিক স্বার্থ বিবেচনায় যুক্তরাষ্ট্র বাংলাদেশের অত্যন্ত গুরুত্বপূর্ণ উন্নয়ন অংশীদার। এ জন্য ফ্লোরিডাতে একটি কনস্যুলেট জেনারেল অফিস করা প্রয়োজন। বর্তমানে যুক্তরাষ্ট্র-বাংলাদেশ তিনটি কূটনৈতিক মিশন রয়েছে। ওয়াশিংটন ডিসিতে একটি দূতাবাস এবং নিউইয়র্ক ও লস এ্যাঞ্জেলেসে কনস্যুলেট জেনারেল আছে।
বিশাল আয়তনের দেশ যুক্তরাষ্ট্রের ৫০টি অঙ্গরাজ্যে বাংলাদেশের প্রতিনিধিত্ব করা এবং সেখানে বসবাসরত প্রবাসী বাংলাদেশীদের পর্যাপ্ত কনস্যুলার সেবা প্রদান -এই তিনটি মিশনের অত্যন্ত কঠিন ও সময়সাপেক্ষ। এতে করে প্রবাসী বাংলাদেশীদের সরকারের প্রতিশ্রুতি অনুযায়ী স্বল্প সময়ে সর্বোত্তম সেবা নিশ্চিত করা সম্ভব হয় না।
ফ্লোরিডা অর্থনৈতিক ও রাজনৈতিক গুরুত্ব বিবেচনায় যুক্তরাষ্ট্রের একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ অঙ্গরাজ্য জানিয়ে মন্ত্রী পরিষদ সচিব বলেন, বর্তমানে প্রায় ৪০ হাজারের বেশি প্রবাসী বাংলাদেশি বসবাস করেন। ওয়াশিংটন ডিসি থেকে ফ্লোরিডার দূরত্ব প্রায় এক হাজার ৫০০ কিলোমিটার। এই বিশাল দূরত্ব অতিক্রম করে ফ্লোরিডা থেকে ওয়াশিংটন ডিসিতে গিয়ে কনস্যুলার সেবা গ্রহণ করা প্রবাসী বাংলাদেশিদের জন্য যথেষ্ট সময় ও ব্যয় সাপেক্ষ।
তিনি বলেন, ফ্লোরিডাতে বিশ্বের বিভিন্ন দেশে ৮১ কনস্যুলেট রয়েছে। যার মধ্যে ৬১টি কনস্যুলেটই মিয়ামি শহরে অবস্থিত। সেক্ষেত্রে অন্যান্য দেশের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থাপিত হবে। নতুন এই কনস্যুলেট জেনারেল অফিস হলে বাংলাদেশের সাথে যুক্তরাষ্ট্রের কূটনৈতিক সম্পর্কে নতুন মাত্রা যোগ করবে বলেও আশা প্রকাশ করেন মন্ত্রী পরিষদ সচিব।