কারিগরী শিক্ষায় অধিকতর মনোনিবেশ করুন -ড. ফরাস উদ্দিন

7
বাংলাদেশ ব্যাংক সিলেট অফিস আয়োজিত কর্মসংস্থান সৃষ্টি এবং বৈষম্য নিরসনে মাইক্রো ক্ষুদ্র ও মাঝারী শিল্পের ভূমিকা শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্য রাখছেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্ণর ড. মোহাম্মদ ফরাসউদ্দিন।

বাংলাদেশ ব্যাংকের প্রাক্তন গভর্ণর ড. মোহাম্মদ ফরাস উদ্দিন বলেছেন বর্তমানে দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধিতে কৃষিখাত ১৫%, শিল্পখাত ৩০% ও সেবাখাত ৫৩% অবদান রাখছে। তিনি বলেন সারা পৃথিবীতে কর্মসংস্থান সৃষ্টিতে এসএমই খাত বিশাল ভূমিকা পালন করছে। তিনি বর্তমান প্রজন্মকে সাধারণ শিক্ষায় শিক্ষিত না হয়ে কারিগরী শিক্ষায় অধিকতর মনোনিবেশ করার পরামর্শ দেন। তিনি উন্নয়নশীল দেশের মর্যাদা ধরে রাখতে শিল্পন্নোয়নে বিশেষ করে ক্ষুদ্র শিল্পের বিকাশে সরকারকে ভূমিকা রাখার আহবান জানান। প্রাক্তন গভর্ণর বলেন ১৯৭৫ সালের ১৫ আগষ্টের বর্বরতার পর বঙ্গবন্ধুর সোনারবাংলার অগ্রযাত্রাকে পিছিয়ে দিতে অর্থনীতিকে পাকিস্তানী ধারায় নিয়ে যাওয়া হয়। বঙ্গবন্ধুর আদর্শ জীবিত থাকায় এবং তাঁর সুযোগ্য কন্যার নেতৃত্বে দেশ আবার এগিয়ে যাচ্ছে। তিনি এসএমই খাতে দেয়া ঋণে অর্ধেক সুদ ভর্তুকির জন্য সরকারের প্রতি আহবান জানান। ড. ফরাস উদ্দিন বলেন উন্নয়নশীল দেশের মর্যাদা ধরে রাখতে শিল্পন্নোয়ন বিশেষ ক্ষুদ্র ও মাঝারী শিল্পের বিকাশ খুবই জরুরী। তিনি পৃথক এসএমই চেম্বার গঠনের তাগিদ দিয়ে প্রয়োজনে এসএমই ফাউন্ডেশনে এক্সিকিউটিভ চেয়ারম্যান নিয়োগ দিয়ে প্রধানমন্ত্রির কার্যালয়ের অধীনে নিয়ে আসতে সরকারকে পরামর্শ দেন।
বাংলাদেশ ব্যাংক সিলেট অফিসে ২২ ডিসেম্বর “গঝগঊ ভড়ৎ ঔড়ন ঈৎবধঃরড়হ ধহফ উরংঢ়ধৎরঃু জবফঁপঃরড়হ” শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে ড. মোহাম্মদ ফরাস উদ্দিন এসব কথা বলেন। ব্যাংকের প্রশিক্ষণ হলে অনুষ্ঠিত এ সেমিনারে সভাপতিত্ব করেন বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক মোঃ আব্দুল হামিদ। যুগ্ম পরিচালক মোজতবা রুম্মান চৌধুরীর পরিচালনায় সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক মোঃ আবুল কালাম। কী নোট পেপার উপস্থাপন করেন এসএমই ফাউন্ডেশনের মহাব্যবস্থাপক মোঃ নাজিম হাসান সাত্তার। বিশেষ আলোচক হিসেবে উপস্থিত ছিলেন সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ব্যবসা প্রশাসন বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড. মোছাদ্দেক আহমদ চৌধুরী। মুক্ত আলোচনায় অংশ নেন সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. জসিম উদ্দিন আহমদ,সিলেট প্রেসক্লাবের সভাপতি মোঃ ইকরামুল কবির, সিলেট উইমেন চেম্বারের সভানেত্রি স্বর্ণলতা রায়, আলীম ইন্ডস্ট্রিজ লিঃ এর ম্যানেজিং ডিরেক্টর আলীমুল এহসান চৌধুরী, আবুল ইন্ডস্ট্রিজের স্বত্বাধিকারী আবুল মিয়া প্রমুখ। বিজ্ঞপ্তি