ফটো সাংবাদিকরা বাংলাদেশের মুক্তিযুদ্ধের ইতিহাসের একটি অংশ – মেয়র আরিফুল হক

8

সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী বলেছেন, ফটো সাংবাদিকরা বাংলাদেশের মুক্তিযুদ্ধের ইতিহাসের একটি অংশ। জীবনের মায়া ত্যাগ করে জাতির প্রয়োজনে তারা সর্বদা গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করে সৃষ্টি করেন নতুন গৌরবোজ্জ্বল ইতিহাস। আমরা অতীতের দিকে লক্ষ্য রাখলেই উঠে আসবে ফটো সাংবাদিকদের অসামান্য ত্যাগের প্রতিচ্ছবি। তিনি বলেন, মুক্তিযুদ্ধকালীন প্রকাশিত সংবাদ, সাংবাদিকদের লেখা ও তাদের স্মৃতিকথা পুস্তক আকারে বের করে তরুণ প্রজন্মকে জানাতে হবে। বাঙালি জাতির ইতিহাসে হাজারো বছরের শ্রেষ্ঠ অর্জন হচ্ছে স্বাধীনতা। এতে করে তরুণ প্রজন্ম মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানতে পারবে। তাই মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানাতে মুক্তিযুদ্ধের সময় প্রকাশিত আলোকচিত্র নতুন প্রজন্মকে জানানো দরকার।
তিনি বাংলাদেশ ফটো জার্নালিস্ট এসোসিয়েশন সিলেট বিভাগীয় কমিটি আয়োজিত ৪ দিন ব্যাপী মুক্তিযুদ্ধকালীন আলোকচিত্র প্রদর্শনীর সমাপানী দিনে প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত কথাগুলো বলেন।
বাংলাদেশ ফটো জার্নালিস্ট এসোসিয়েশন সিলেট বিভাগীয় কমিটির সভাপতি মামুন হাসানের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক শংকর দাশের পরিচালনায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উদীচী কেন্দ্রীয় কমিটির সাবেক সহ-সভাপতি ব্যারিষ্টার আরশ আলী, মহানগর মুক্তিযোদ্ধা ইউনিটের সাবেক কমান্ডার ভবতোষ রায় বর্মন, বীর মুুক্তিযোদ্ধা অব্দুল খালিক, প্রেস ক্লাব ফাউন্ডশনের সভাপতি সাংবাদিক আল আজাদ, বীর মুক্তিযোদ্ধা জুনু মিয়া, আব্দুর রহিম, সিলেট প্রেস ক্লাবের সাবেক সাধারণ সম্পাদক আব্দুর রশীদ রেনু, সিলেট উন্নয়ন সংস্থার সভাপতি মো. আলী আহমদ। সংগঠনের সিনিয়র সহ-সভাপতি মো. দুলাল হোসেনের স্বাগত বক্তব্যের মাধ্যমে শুরু হওয়া অনুষ্ঠানে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন এসোসিয়েশনের সদস্য ইদ্রিছ আলী।
এসোসিয়েশনের উপদেষ্ঠা আফতাব উদ্দিন, সহ সাধারণ সম্পাদক শেখ আব্দুল মজিদ, ক্রীড়া ও সাংস্কৃতিক সম্পাদক হুমায়ুন কবির লিটন, কার্যকরি সদস্য আব্দুল বাতিন ফয়ছল, শেখ আশরাফুল আলম নাসির, আশকার আমিন রাব্বি, এসনিক এর সাধারণ সম্পাদক জুরেজ আব্দুল্লাহ, এস.পি.এসের কোষ্যাধক্ষ ইফতেখার হোসেন মনি, এসোসিয়েশনের সদস্য আনিস মাহমুদ, সুব্রত দাস, আব্দুল মুমিন ইমরান, আবু বক্কর, আনোয়ার হোসেন, আলোচিত্রী কৃতিশ তালুকদার প্রমুখ। বিজ্ঞপ্তি