এনআরসি বিতর্ক নিয়ে তামাবিল ইমিগ্রেশন দিয়ে যাত্রী পারাপার বন্ধ

11

গোয়াইনঘাট থেকে সংবাদদাতা :
ভারতের নাগরিকত্ব বিল (এনআরসি) বিতর্কে গতকাল থেকে আসামের গৌহাটিসহ প্রদেশটির পূর্বাঞ্চলে কারফিউ জারি করা হয়েছে। রাজ্যটির এনআরসির বিপক্ষে থাকা লোকজন কারফিউ এড়িয়ে রাস্তায় নেমে বিক্ষোভ করতে থাকলে আসাম পুলিশের গুলিতে তিনজন নিহত হয়। এ নিয়ে ক্ষোভে উত্তাল হয়ে পড়ে রাজ্যের বিক্ষোভকারীরা।
জানা গেছে, ভারতের সংশোধিত নাগরিকত্ব আইন নিয়ে মেঘালয়ের রাজধানী শিলংয়ে কারফিউ জারি হওয়ায় বাংলাদেশী পর্যটকদের প্রবেশ করতে দিচ্ছে না বিএসএফ। যে কারণে গতকাল শুক্রবার সকাল থেকেই তামাবিল ইমিগ্রেশন দিয়ে বাংলাদেশি কোন পর্যটকদের ভারত গমন করতে দেয়া হয়নি। এছাড়াও সীমান্ত এলাকায় তারা নিরাপত্তাও জোরদার করেছে।
এতে ভারত গমন প্রত্যাশী প্রায় তিন শতাধিক যাত্রীদের ফেরত যেতে হয়েছে বলে তামাবিল ইমিগ্রেশন সংশ্লিষ্টরা জানিয়েছেন। গতকাল শুক্রবার সকালে তামাবিলে ইমিগ্রেশন শেষ করে পর্যটকরা ভারতে প্রবেশ করতে চাইলে তাদের ফিরিয়ে দেয় বিএসএফ।
এ ব্যাপারে তামাবিল ইমিগ্রেশন পুলিশের ইনচার্জ (এসআই) মওদুদ আহমেদ রুমি জানান, এনআরসি বিতর্ক নিয়ে আসামে চলমান দাঙ্গা হাঙ্গামার কারণে নিরাপত্তা বিঘিœত হওয়ার আশঙ্কায় আপাতত বাংলাদেশি পর্যটকদের প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করেছে শিলং পুলিশ। সহিংসতা বন্ধ হলে পরবর্তীতে ইমিগ্রেশন চালু করা হবে। তবে, নির্দিষ্ট করে বলা যাচ্ছে না। আজ শনিবারও কারফিউ জারী থাকবে। রবিবার থেকে ইমিগ্রেশন খোলার সম্ভাবনা রয়েছে বলে তিনি জানান।