সিলেট চেম্বারের বৃত্তি প্রদান অনুষ্ঠানে মন্ত্রী এম এ মান্নান ॥ সরকারের লক্ষ্য হচ্ছে শিক্ষার্থীদের প্রযুক্তিগত শিক্ষার দিকে নিয়ে যাওয়া

13
চেম্বারের উদ্যোগে বৃত্তি প্রদান অনুষ্ঠানে মেধাবী শিক্ষার্থীদের বৃত্তি প্রদান করছেন পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান এমপি।

গত ১২ ডিসেম্বর বৃহস্পতিবার চেম্বার কনফারেন্স হলে সিলেট চেম্বার এর উদ্যোগে মেধাবী শিক্ষার্থীদের বৃত্তি প্রদান অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এতে সিলেট জেলার সকল উপজেলার ৩টি করে স্কুল ও ১টি করে মাদ্রাসা থেকে গত বছরের পিএসসি পরীক্ষায় কৃতিত্বপূর্ণ সাফল্য অর্জনকারী ৪৮ জন শিক্ষার্থীকে বৃত্তি প্রদান করা হয়। সিলেট চেম্বারের সভাপতি আবু তাহের মোঃ শোয়েব এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিকল্পনা মন্ত্রী এম. এ. মান্নান এমপি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ কম্পিউটার সমিতির সভাপতি শহিদ উল মুনীর।
প্রধান অতিথির বক্তব্যে পরিকল্পনা মন্ত্রী এম. এ. মান্নান বলেন, ব্যবসা-বাণিজ্যের উন্নয়নের পাশাপাশি শিক্ষার বিকাশে সিলেট চেম্বার অব কমার্সের বৃত্তি কর্মসূচী অত্যন্ত প্রশংসনীয় উদ্যোগ। তিনি এ উদ্যোগ গ্রহণের জন্য সিলেট চেম্বার নেতৃবৃন্দকে ধন্যবাদ জানিয়ে বলেন, আমরা যার যার অবস্থান থেকে শিক্ষার বিকাশে কাজ করে যেতে হবে। তিনি প্রযুক্তিগত শিক্ষার ব্যাপারে গুরুত্বারোপ করে বলেন, বর্তমান সরকারের লক্ষ্য হচ্ছে ন্যূনতম ৪০% শিক্ষার্থীকে প্রযুক্তিগত শিক্ষার দিকে নিয়ে যাওয়া। সেই লক্ষ্যে দেশের বিভিন্ন স্থানে অনেকগুলো প্রযুক্তিগত শিক্ষা প্রতিষ্ঠান গড়ে উঠেছে। তিনি বলেন, বর্তমান প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা পল্লী উন্নয়নে অত্যন্ত আন্তরিকতার সাথে কাজ করছেন। এখন গ্রাম বাংলার ঘরে ঘরে বিদ্যুৎ পৌঁছে গেছে। স্বাস্থ্য সেবা এখন জনগণের হাতের নাগালে। তিনি জানান, সিলেট ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দর সম্প্রসারণের কাজ আগামী এপ্রিল-মে মাসের মধ্যে শেষ হয়ে যাওয়ার কথা রয়েছে। এটি শেষ হয়ে গেলে বিমানবন্দরের সুযোগ সুবিধা বৃদ্ধির পাশাপাশি বিমানবন্দর সংলগ্ন এলাকার রাস্তা-ঘাটের কাজও অতি দ্রুত শেষ করা সম্ভব হবে। তিনি জানান, রেল সেবার উন্নয়নে অনেকগুলো প্রকল্প বর্তমানে চলমান রয়েছে। পর্যায়ক্রমে সারাদেশে ডাবল ট্র্যাক রেললাইন চালু করা হবে। পরিকল্পনা মন্ত্রী আরো জানান, ময়মনসিংহ বিভাগের সাথে যোগাযোগ সহজতর করতে ঢাকা-সুনামগঞ্জ সরাসরি সড়ক যোগাযোগ স্থাপনের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। তিনি কোমলমতি শিক্ষার্থীদের আধুনিক শিক্ষায় শিক্ষিত হয়ে দেশ গড়ার কাজে আত্মনিয়োগ করার আহবান জানান। তিনি সিলেট চেম্বারের ব্যবসায়ীদের আরো উন্নত সেবা প্রদানের লক্ষ্যে চেম্বার বিল্ডিং আরো বড় পরিসরে নির্মাণের প্রস্তাব করেন। তিনি ব্যবসায়ীদের বিভিন্ন সমস্যাবলী সমাধানে তার পক্ষ থেকে সার্বিক সহযোগিতার আশ্বাস প্রদান করেন।
এছাড়াও বক্তব্য রাখেন কাস্টম্স এক্সাইজ এন্ড ভ্যাট কমিশনারেট সিলেট এর কমিশনার গোলাম মোহাম্মদ মুনীর, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) নাছির উল্লাহ্ খান, সিলেট চেম্বারের সিনিয়র সহ সভাপতি চন্দন সাহা, সহ সভাপতি তাহমিন আহমদ ও বৃত্তি সাব কমিটির আহবায়ক মোঃ সাহিদুর রহমান।
অনুষ্ঠানে সিলেট জেলার ৪৮ জন কৃতি শিক্ষার্থীকে নগদ অর্থ ও সনদপত্র প্রদান করা হয়। অনুষ্ঠান সঞ্চালনা করেন সিলেট চেম্বারের সিনিয়র অফিসার মিনতি দেবী। এ সময় উপস্থিত ছিলেন সিলেট মহানগর আওয়ামীলীগের সভাপতি মাসুক উদ্দিন আহমদ, সিলেট চেম্বারের প্রাক্তন সিনিয়র সহ সভাপতি এম. মুহিবুর রহমান, পরিচালক মোঃ এমদাদ হোসেন, পিন্টু চক্রবর্তী, আব্দুর রহমান, মোঃ আব্দুর রহমান (জামিল), হুমায়ুন আহমদ, ওয়াহিদুজ্জামান চৌধুরী (রাজিব), আমিনুজ্জামান জোয়াহির, বৃত্তি সাব কমিটির যুগ্ম আহবায়ক ও সিলেট চেম্বারের প্রাক্তন পরিচালক এনামুল কুদ্দুছ চৌধুরী, সিলেট প্রেসক্লাবের সভাপতি ইকরামুল কবির, সাধারণ সম্পাদক ইকবাল মাহমুদ, প্রাক্তন পরিচালক মুকির হোসেন চৌধুরী, মোঃ বশিরুল হক, সদস্য আব্দুল হান্নান সেলিম, সিলেট চেম্বারের সদস্যবৃন্দ, সিলেট প্রেসক্লাব ও সিলেট জেলা প্রেসক্লাবের সাংবাদিকবৃন্দ, সিলেট জেলার কৃতি শিক্ষার্থী ও তাদের অভিভাবকবৃন্দ। বিজ্ঞপ্তি