আলোকিত সমাজ বিনির্মাণে কুরআন ভিত্তিক জ্ঞান-গবেষণার বিকল্প নেই – মাওলানা সৈয়দ ইকরামুল হক

13

সেন্টার ফর ইসলামিক রিসার্চ, সিলেট-এর সভাপতি, বিশিষ্ট শিক্ষাবিদ ও ইসলামী চিন্তাবিদ অধ্যাপক মাওলানা সৈয়দ ইকরামুল হক বলেছেন, কুরআন হচ্ছে এ সুন্দর বসুন্ধরা পরিচালনার জন্য মহান আল্লাহ তাআলার পক্ষ থেকে প্রেরিত দিক নির্দেশনা। মানব জীবনের সকল দিক ও বিভাগ পরিচালনার সকল দিক নির্দেশনা রয়েছে কুরআনের মধ্যে। এ কুরআন সমাজের সকল অর্থনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক রোগ-ব্যাধি নিরাময়ের মহৌষধ। সমাজের সকল অস্থিরতা ও বৈষম্য নিরসন করে আলোকিত সমাজ বিনির্মাণে কুরআনের বিকল্প নেই। কুরআন ভিত্তিক জ্ঞান-গবেষণাই কেবল এ আলোকিত সমাজের পথ নির্দেশনা দিতে পারে।
সৈয়দ ইকরামুল হক গত সোমবার নগরীর পাঠাটুলাস্থ শাহজালাল জামেয়া ইসলামিয়া কামিল মাদ্রাসার হলরুমে ‘সেন্টার ফর ইসলামিক রিসার্চ, সিলেট’-এর উদ্যোগে আয়োজিত ‘কুরআন অধ্যয়ন: সংকট ও সমাধান’ শীর্ষক সেমনিারে সভাপতির বক্তব্যে উপরোক্ত কথাগুলো বলেন।
সেন্টারের সেক্রেটারী মাওলানা মো: কমর উদ্দিন ও সহ-সেক্রেটারী মাওলানা সাঈদ বিন নুরুজ্জামান আল-মাদানীর যৌথ উপস্থাপনায় সেমিনারে নির্ধারিত বিষয়ে প্রবন্ধ উপস্থাপন করেন সেন্টারের সহ-সভাপতি ও শাহজালাল জামেয়া ইসলামিয়া কামিল মাদ্রাসার উপাধ্যক্ষ মাওলানা সৈয়দ ফয়জুল্লাহ বাহার। আলোচনায় অংশ নেন সিলেট এম. সি কলেজের অর্থনীতি বিভাগের সাবেক প্রধান প্রফেসর ড: আব্দুল আহাদ, গোবিন্দগঞ্জ ফাজিল মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা আব্দুস সালাম আল-মাদানী, শাহজালাল জামেয়া ইসলামিয়া কামিল মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা লুৎফুর রহমান হুমায়দী, মাওলানা মতিউর রহমান, হাফিজ আব্দুল হাই হারুন, গ্লাসগো ইউ.কে মসজিদের ইমাম মাওলানা শামসুদ্দীন, বাংলাদেশী মুসলিমস ইউ, কে এর এক্সিকিউটিভ মেম্বার মাওলানা এফ, কে, এম শাহজাহান, হাফিজ মাওলানা আব্দুল হালিম, হাফিজ মিফতাহুদ্দীন আহমদ, হাফিজ মাশহুদ চৌধুরী, এডভোকেট আব্দুল আহাদ, মাওলানা মুফতি আলী হায়দার, মাওলানা মাশুক আহমদ, গোলজার আহমদ হেলাল, মাওলানা শওকত আলী প্রমুখ। বিজ্ঞপ্তি