আল্লামা তাহির আলী তহিপুরী (রাহ)’র জীবন ও কর্ম শীর্ষক সেমিনারে আল্লামা সালমান মনসুরপুরী ॥ সিলেট ওলি-আউলিয়ার স্মৃতি বিজড়িত পুণ্যভূমি

21
আল্লামা তাহির আলী তহিরপুরী (রহ.) এর জীবন ও কর্ম শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্য রাখছেন ভারতের বিশ্ব বরেণ্য আলেমে দ্বীন সায়্যিদ মুফতি সালমান মনসুরপুরী।

ভারতের প্রখ্যাত আলেমে দ্বীন, শাহী মুরাদাবাদ মাদরাসার মুফতি ও মুহাদ্দিস বহুগ্রন্থ প্রণেতা আওলাদে রাসূল সায়্যিদ সালমান মনসুরপুরী বলেছেন, সিলেট আমাদের আকাবিরদের একটি ঐতিহ্যবাহী স্থান। এখানে খেলাফত বিল্ডিংয়ে একসময় শায়খুল ইসলাম সায়্যিদ হুসাইন আহমদ মাদানি (রাহ.) হাদিস পড়াতেন। তিনি দীর্ঘ তিন বছর পূর্ণাঙ্গ রমজান সিলেটের নয়াসড়ক জামে মসজিদে ইতিকাফ করেছেন। তখন যোগাযোগ ব্যবস্থা এতো উন্নত ছিল না। হযরত মাদানি (রাহ.) অনেক কষ্ট করে সিলেট সফর করতেন। তার কষ্টের বিনিময়ে এই অঞ্চলের দ্বীনি জ্ঞানের ব্যাপকতা লাভ করেছে। একই ধারাবাহিকতায় ফিদায়ে মিল্লাত আল্লামা সায়্যিদ আসআদ আল মাদানি (রাহ.) এবং শায়খুল ইসলাম (রাহ.)’র খলিফাগণ এই অঞ্চলের শহরে-গ্রামে দ্বীনি ইলম ও তরবিয়ত অব্যাহত রাখার জন্য অক্লান্ত পরিশ্রম করেছেন। তাদেরই একজন আল্লামা তাহির আলী তহিপুরী (রাহ.)।
সিলেট নগরীর সুলেমান হলে বুধবার (২৭ নভেম্বর) বিকেল ৩ টায় আল্লামা তাহির আলী তহিপুরী (রহ.)-এর জীবন ও কর্ম শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
সালমান মনসুরপুরী আরও বলেন, বুজুর্গদের জীবনী পাঠে নিজেদের মধ্যে প্রেরণা জাগ্রত হয়। ওলি-আল্লাহদের জীবনী সর্বসাধারণের কাছে আলোচনা ও বই লিখে পৌছে দেওয়া জরুরি। হজরত তহিপরী (রাহ.)’র জীবন ও কর্ম গ্রন্থের লেখক মাওলানা আব্দুল করিম ও যারা এই বই প্রকাশে সহযোগিতা করেছেন তাদের সবাইকে মুবারকবাদ জানান তিনি।
অনুষ্ঠানের প্রধান বক্তব্য রাখেন দৈনিক সিলেটের ডাকের নির্বাহী সম্পাদক বিশিষ্ট গবেষক আবদুল হামিদ মানিক।
সেমিনারে মূল প্রবন্ধ পাঠ করেন কবি সৈয়দ মবনু।
টিকরপাড়া মাদরাসার শিক্ষাসচিব মাওলানা তৈয়বুর রহমান ও আজিমগঞ্জ মাদরাসার শিক্ষাসচিব মাওলানা আব্দুল কাদিরের সভাপতিত্বে দুই পর্বে অনুষ্ঠিত সেমিনারের উদ্বোধন করেন হযরত তহিপুরী (রাহ.)’র সাহেবজাদা মাওলানা শাহ লুকমান আহমদ। এতে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন হরিপুরবাজার মাদরাসার শায়খুল হাদিস মাওলানা ইউসুফ আলী, জামেয়া উম্মুল কুরা সিলেটের পরিচালক মাওলানা ইমদাদ উল্লাহ, ইকরা বাংলাদেশ আল মাদানিয়ার পরিচালক মুফতি মাওলানা রশিদ মকবুল, রামদা মাদরাসার শায়খুল হাদিস মাওলানা আউলিয়া হুসাইন, মাওলানা সুলতান আহমদ পীর সাহেব তহিপুরী, মুফতি আবুল হাসান জকিগঞ্জী, টিকরপাড়া মাদরাসার মুহাদ্দিস মাওলানা আব্দুশ শহিদ, মাওলানা নুরুদ্দীন, মাওলানা শহিদুল ইসলাম, মাওলানা হুসাইন কামাল, মাওলানা বদরুল ইসলাম গোলাপগঞ্জী। মাওলানা মীম সুফিয়ানের পরিচালনায় সেমিনারে তেলাওয়াত করেন হাফিজ উসামা, হাফিজ আজহারুল ইসলাম। বিজ্ঞপ্তি