কালিঘাটে অনিয়ম ও পেঁয়াজের মূল্যে বৃদ্ধির দায়ে জরিমানা ॥ পেঁয়াজের বাজার পরিদর্শনে চেম্বার নেতৃবৃন্দ ৩৪ প্রতিষ্ঠানকে সতর্ক করলো সিসিক

20
নগরীর কালিঘাট ও বন্দরবাজার এলাকায় নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের বাজার মনিটরিংয়ে নেমেছে সিটি কর্পোরেশনের ভ্রাম্যমান আদালত।

স্টাফ রিপোর্টার :
নগরীর কালিঘাটের একটি প্রতিষ্ঠানে পেঁয়াজ বিক্রিতে অনিয়ম ও মূল্যে বৃদ্ধির দায়ে জরিমানা করেছে জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত। গতকাল মঙ্গবলবার বিকেল সাড়ে ৪টার দিকে অভিযান চালিয়ে হযরত শাহচট রোডের মেসার্স সুরমা ট্রেডিং এজেন্সিকে ৫ হাজার টাকা জরিমানা করা হয়।
অভিযানে নেতৃত্ব দেন নির্বাহী ম্যাজিস্ট্রেট সানজিদা চৌধুরী, উপস্থিত ছিলেন বাজার কর্মকর্তা মুর্শেদ কাদের। ম্যাজিস্ট্রেট সানজিদা চৌধুরী জানান, মেসার্স সুরমা ট্রেডিং এজেন্সি যে পেঁয়াজের চালান এনে বিক্রি করছিল, সে চালানের ক্রয় রশিদ তারা দেখাতে পারেনি। এছাড়া পেঁয়াজের দামও বৃদ্ধি করেছিল। এজন্য তাদেরকে ৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে। পেঁয়াজের মূল্যের ঊর্ধ্বগতি রোধে জেলা প্রশাসনের এ ধরনের অভিযান অব্যাহত থাকবে বলেও জানান তিনি।
এদিকে, নগরীতে পেঁয়াজের বাজার নিয়ন্ত্রণ ও দাম স্বাভাবিক রাখতে বাজার পরিদর্শন করেছেন সিলেটের ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন সিলেট চেম্বার নেতৃবৃন্দ। গতকাল মঙ্গলবার সকালে প্রধান পাইকারী পণ্যের বাজার লালদীঘিরপার ও কালিঘাটে বাজার পরিদর্শনে যান সিলেট চেম্বার নেতৃবৃন্দ। চেম্বার প্রতিনিধিদলের নেতৃত্ব দেন সিলেট চেম্বারের সভাপতি আবু তাহের মো. শোয়েব। এ সময় চেম্বার সভাপতি পেঁয়াজের খুচরা ও পাইকারী ব্যবসায়ী এবং ক্রেতাদের সাথে কথা বলেন। তিনি ব্যবসায়ীদেরকে ক্রয় বা আমদানীমূল্যের সাথে সঙ্গতি রেখে পেঁয়াজ বিক্রির অনুরোধ জানান। এ সময় ক্রেতারা জানান, পেঁয়াজের দাম গত সপ্তাহের তুলনায় এ সপ্তাহে অনেক বৃদ্ধি পেয়েছে। এতে স্বল্প আয়ের সাধারণ মানুষ পেঁয়াজ কিনতে পারছেন না। ব্যবসায়ীরা জানান, সরবরাহ কম থাকায় পেঁয়াজের মূল্য বৃদ্ধি পেয়েছে। এতে ব্যবসায়ীদের কোন হাত নেই।
বাজার পরিদর্শন শেষে চেম্বার সভাপতি বলেন, সারাদেশের বাজার অনুযায়ী সিলেটের পেঁয়াজের বাজার স্বাভাবিক রয়েছে। তিনি পণ্যের দাম বৃদ্ধির ভয়ে অতিরিক্ত পণ্য কিনে ঘরে নিয়ে রাখা থেকে বিরত থাকতে ভোক্তা সাধারণকে অনুরোধ জানান, এতে বাজারে কৃত্রিম সংকট সৃষ্টি হয়। এছাড়াও কোন চক্র যাতে কৃত্রিমভাবে দাম বৃদ্ধি করতে না পারে সেদিকে লক্ষ্য রাখার জন্য তিনি ব্যবসায়ীদেরকে অনুরোধ জানান। বাজার পরিদর্শনকালে উপস্থিত ছিলেন, সিলেট চেম্বারের সিনিয়র সহ সভাপতি চন্দন সাহা, পরিচালক মো. এমদাদ হোসেন, পিন্টু চক্রবর্তী, এহতেশামুল হক চৌধুরী, আব্দুর রহমান, হুমায়ুন আহমদ, মো. আতিক হোসেন, মো. আমিনুজ্জামান জোয়াহির এবং কালিঘাট ও লালদীঘিরপারের ব্যবসায়ী নেতৃবৃন্দ।
অপরদিকে, পেঁয়াজসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দামে সহনীয় পর্যায়ে রাখতে ৩৪ ব্যবসা প্রতিষ্ঠানকে সতর্ক করলো সিলেট সিটি করপোরেশন (সিসিক) কর্তৃপক্ষ। গতকাল মঙ্গলবার দুপুর থেকে বিকেল পর্যন্ত নগরীর বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে এ ব্যবসা প্রতিষ্ঠানগুলোকে সতর্ক করে সিসিকের বাজার মনিটরিং টিম। মেয়র আরিফুল হব চৌধুরীর নেতৃত্বে অভিযানিক দল বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানকে পণ্যের দাম প্রদর্শন এবং পণ্যের দাম সহনীয় পর্যায়ে রাখার জন্য নির্দেশনা দেন। অভিযানে নেতৃত্বে থাকা সিসিকের প্রধান রাজস্ব কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট জসিম উদ্দিন বলেন, অভিযানে নেমে প্রথম দিনে অন্তত ১০টি পেঁয়াজের আড়ৎ, ১২টি চালের আড়ৎ ও ১২টি খুচরা দোকানে দ্রব্যের দাম পর্যবেক্ষণ করে ব্যবসায়ীদের সতর্ক করা হয়। পরবর্তীতে অভিযানে নেমে অনিয়ম পেলে এসব প্রতিষ্ঠানকে জেল-জরিমানা করা হবে। অভিযানে সিসিকের বাজার ও লাইসেন্স শাখার কর্মকর্তা-কর্মচারী ও নগর পুলিশের একটি টিম সহযোগিতা করে।