জন আকাক্সক্ষার নাগরিক সংলাপে বক্তারা ॥ আমাদের দল ক্যাডার ভিত্তিক হবে না নেতৃত্ব নির্বাচিত হবে গণতান্ত্রিক ভাবে

11
জন আকাক্সক্ষার বাংলাদেশ এর নাগরিক সংলাপে প্রধান বক্তার বক্তব্য রাখছেন এডভোকেট তাজুল ইসলাম।

নতুন রাজনৈতিক উদ্যোগ জন আকাক্সক্ষার বাংলাদেশ, সিলেট এর উদ্যোগে শনিবার সকালে বিভিন্ন শ্রেণি পেশার নাগরিকদের নিয়ে নাগরিক সংলাপ অনুষ্ঠিত হয়। নগরির একটি হোটেলের কনফারেন্স হলে নাগরিক সংলাপে প্রধান অতিথির বক্তব্য রাখেন জন আকাঙ্খার বাংলাদেশ এর প্রধান সমন্বয়ক মজিবুর রহমান মঞ্জু। প্রধান বক্তার বক্তব্য রাখেন সুপ্রিম কোর্টের বিশিষ্ট আইনজীবী এডভোকেট তাজুল ইসলাম। সিলেট বিভাগীয় সমন্বয়ক নাজমুল হুদা অপুর সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন সিলেট মহানগরীর সমন্বয়ক অমর ফারুক। যুগ্ম-সমন্বয়ক এডভোকেট নাজমুল ইসলাম ও এডভোকেট হুসাইনুর রহমান লায়েছ এর সঞ্চালনায় আলোচনায় অংশ নেন মাওলানা নুরুল ইসলাম, সাংবাদিক নাছির উদ্দিন, সাংবাদিক এনামুল হক, প্রভাষক আব্দুল্লাহ আল-মামুন, সাইফুল ইসলাম, বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী তানজিল হাসান ও রিপন আহমদ, জাহাঙ্গীর আহমদ, ব্যবসায়ী আম্বিয়া হুসাইন, মিলাদ আহমদ চৌধুরী, জয়া দাস।
সংলাপে বক্তারা বলেন- মুক্তিযুদ্ধের ঘোষনাপত্রে উলি¬খিত সাম্য, মানবিক মর্যাদা ও ইনসাফ এই তিন অঙ্গীকার হবে বাংলাদেশ কে মেরামতের মূলনীতি। ধর্মেীয় মূল্যবোধ হবে আমাদের নৈতিক মনোবলের উৎস। আমাদের প্রতিটি কর্মীকে রাজনৈতিক শিক্ষায় শিক্ষিত করার ব্যবস্থা থাকবে। তাদের কে উদারতা, মানবতা, নৈতিকতা ও যুক্তিবোধের পাঠে উন্নত মানুষ হিসেবে গড়ার ব্যবস্থা থাকবে।
আমাদের দল ক্যাডার ভিত্তিক হবেনা। সর্বত্র নেতৃত্ব নির্বাচিত হবে গণতান্ত্রিক ভাবে। আমরা মনেকরি আজ সবার আগে দরকার নিজেদের বিভেদ দূর করে ঐক্যবদ্ধ হওয়া। আমরা যদি প্রতিটি নাগরিকের মৌলিক অধিকার রক্ষা, দেশ ও ধর্ম নিয়ে কোন বিভেদ বিতর্কে লিপ্ত না হবার বিষয়ে প্রতিজ্ঞাবদ্ধ হতে পারি তাহলেই কেবল জাতীয় ঐক্য সম্ভব।
প্রধান অতিথির বক্তব্যে মজিবুর রহমান মঞ্জু বলেন, বিগত দিনে যারা মুক্তিযুদ্ধের চেতনা রক্ষার শে¬াগান তুলে রাজনীতি করেছেন, তাদের হাতেই মুক্তিযুদ্ধের অঙ্গীকার সবচাইতে বেশী পদদলিত হয়েছে। আজও মানুষকে পেয়াজ আর লবনের জন্য হাহাকার করতে হয় কেন ? মতাদর্শিক দ্বন্ধ আর প্রতিহিংসা জাতীর অগ্রগতির অন্তরায়। তাই আমরা মতবাদ আর তত্বের রাজনীতির বাইরে একটি নবার জন্য উন্মুক্ত রাজনৈতিক প্লাট ফর্ম করতে চাই। বিজ্ঞপ্তি