নগরীতে পেঁয়াজের বাজার এখনও অস্থির, ঘন্টায় ঘন্টায় বাড়ছে দাম

15

স্টাফ রিপোর্টার :
নগরীতে পেঁয়াজের বাজার এখনও অস্থির। ঘন্টায় ঘন্টায় বাড়ছে পেঁয়াজের দাম। গত দু’দিন আগে যে পেঁয়াজ বিক্রি হয়েছে ১৪০ থেকে ১৫০ টাকা কেজিতে। শুক্রবার সকালে সেই পেঁয়াজের দাম বেড়েছে ২১০ টাকা হতে ২২০ টাকা। গতকাল শনিবারও এমন অবস্থা বিরাজ করছে নগরীর বাজারগুলোতে।
শনিবার দুপুরে নগরীর প্রধান পাইকারী বাজার কালিঘাট ঘুরে দেখা গেছে, দর বাড়তির দিকে থাকায় বেশিরভাগ দোকানেই নেই পেঁয়াজ। আর সেসব আড়তে পেঁয়াজ রয়েছে, তাও চাহিদার তুলনায় অনেক কম। কালিঘাটে মিশর থেকে আনা পেঁয়াজ ২০০ টাকা এবং বার্মা থেকে আনা পেঁয়াজ বিক্রি হচ্ছে ১৯৫ টাকা কেজি দরে। আর এ পেঁয়াজই খুচরা বাজারে ২৩০ থেকে ২৪০ টাকা দরে বিক্রি হচ্ছে।
লালবাজারের ব্যবসায়ী মারুফ বললেন, দাম বেশি থাকায় তাদের বেশি দরে বিক্রি করতে হয়। এজন্য তারা পেঁয়াজ বিক্রিই বন্ধ করে দিয়েছেন। তবে একেবারে না রাখলে হয় না, যে কারণে সামান্য পেঁয়াজ তাদের দোকানে রয়েছে। কিন্তু ২১০ টাকার উপরে কেজি দরে পেঁয়াজ বিক্রি করতে হচ্ছে। একই কথা বললেন ব্রহ্মময়ী বাজারের ব্যবসায়ী আমিনুল। তিনি বলেছেন, তাদের দোকানে আগের দামে ক্রয় করা কিছু পেঁয়াজ ছিল, যা গত বৃহস্পতিবার ১৬০ টাকা কেজি দরে বিক্রি করেছেন। তবে শুক্রবার থেকে ২১০ টাকার উপরে কেজি পেঁয়াজ বিক্রি করতে হচ্ছে। এজন্য তারা পাইকারী বাজারের আড়তদারদের দোষছেন। অন্যদিকে পাইকারী বাজারের আড়ৎদাররা বলছেন, চাহিদার তুলনায় পেঁয়াজ আসছে না। আর সিলেটে পেঁয়াজ আনা হয় চট্টগ্রামের খাতুনগঞ্জ থেকে। সেখানেও পেঁয়াজ নেই, আর যা আসছে বাড়তি দরে আনতে হচ্ছে। যে কারণে পেঁয়াজের দাম বেড়েছে।
এদিকে নগরীর বাহিরের উপজেলাগুলোর মফস্বল বাজারেও পেঁয়াজের দরও একই এমন খবরও পাওয়া গেছে। অনেক বাজারে আবার প্রতি কেজি পেঁয়াজের জন্য ২৪০ থেকে ২৫০ টাকা দরও হাকা হচ্ছে। জেলার কানাইঘাটের একটি বাজারে দেখা গেছে, পেঁয়াজ শুন্য বেশিরভাগ দোকান। কয়েকটি দোকানে ১০-১৫ কেজি করে পেঁয়াজ রয়েছে। বিক্রেতারা বলছেন, ক্রেতারা পেঁয়াজ আধা কেজি আবার কেউ কেউ আড়াইশত গ্রাম করেও কিনে নিচ্ছেন।