করদাতাদের সম্মাননা প্রদান অনুষ্ঠানে মাহমুদ উস সামাদ এমপি ॥ আয়কর দেওয়ার মাধ্যমে দেশ অনেক দূর এগিয়ে গেছে

6
সিলেট কর অঞ্চল আয়োজিত সর্বোচ্চ ও দীর্ঘ মেয়াদী করদাতাদের সম্মাননা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখছেন মাহমুদ উস সামাদ চৌধুরী এমপি।

সিলেট-৩ আসনের এমপি, বাণিজ্য ও ধর্ম মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সদস্য মাহমুদ উস সামাদ চৌধুরী বলেছেন, আয়কর দেওয়ার মাধ্যমে দেশ অনেক দূর এগিয়ে গেছে। আমরা বঙ্গবন্ধুর দেখানো পথে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে এগিয়ে যাচ্ছি। দেশে জিডিপির আকার চার গুণ বৃদ্ধি পেয়েছে। সেখানে করদাতার সংখ্যা মাত্র দ্বিগুণ বেড়েছে। তিনি জানান, ২০০১ সালে সিলেটে কর আদায় হয়েছিল ৪৭ কোটি টাকা। আর ২০১৮-১৯ বর্ষে ৬২৯ কোটি টাকা কর আদায় হয়েছে। তিনি বলেন, আপনি কত টাকা কর দিলেন সেটা বড় নয়, নিজে একজন করদাতা হিসেবে পরিচয় দিতে গর্ববোধ করবেন। একজন করদাতা হিসেবে আপনার সন্তানও গর্ববোধ করবে। দেশ এখন তলাবিহীন ঝুড়ি নয়। বাংলাদেশ মধ্যম আয়ের দেশে উন্নীত হয়েছে। তিনি বলেন, ‘আমরা সব সময়ই অবকাঠামোসহ বিভিন্ন পর্যায়ে উন্নয়ন চাই। কিন্তু কর না দিলে উন্নয়ন হবে কীভাবে। কর গ্রহণকে উৎসাহিত করতে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) সেরা করদাতাদের সম্মানিত করছে।’ তিনি কর প্রদানকে উৎসাহিত করতে জেলা থেকে উপজেলা পর্যায়ে এ কার্যক্রম ছড়িয়ে দেওয়ার আহ্বান জানিয়ে বলেন, যাঁরা কর দেওয়ার উপযুক্ত, তাঁরা যথাযথভাবে কর দিলে বাংলাদেশ স্বপ্নের ঠিকানায় পৌঁছাবে।
এমপি মাহমুদ উস সামাদ চৌধুরী গতকাল ১৩ নভেম্বর বুধবার সকালে সিলেট নগরীর রিকাবী বাজারস্থ মোহাম্মদ আলী জিমনেশিয়ামে সিলেট কর অঞ্চলের উদ্যোগে সিলেটের সর্বোচ্চ ও দীর্ঘ মেয়াদী করদাতাদের সম্মাননা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত কথাগুলো বলেন।
কর অঞ্চল সিলেটের কমিশনার রঞ্জিত কুমার সাহা’র সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন উপ-মহাপুলিশ পরিদর্শক সিলেট রেঞ্জ মোঃ কামরুল আহসান বিপিএম, অতিরিক্ত বিভাগীয় কমিশনার মোঃ তাহমিদুল ইসলাম, অতিরিক্ত পুলিশ কমিশনার পরিতোষ ঘোষ, কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট সিলেটের কমিশনার গোলাম মো. মুনির, দি সিলেট চেম্বার অব কামার্স এন্ড ইন্ডাষ্ট্রিজ সভাপতি এ টি এম শোয়েব, আয়কর আইনজীবী সমিতির সভাপতি এডভোকেট আবুল ফজল। সম্মাননা পদকপ্রাপ্ত করদাতাদের মধ্যে বক্তব্য রাখেন সাংবাদিক আফতাব চৌধুরী, মোতাহার হোসেন, ডাঃ শামসুন্নাহার, এ.কে আতাউল গণি, মাধবী লতা পাল, দেবাংশু দাশ মিঠু, নুরুল ইসলাম প্রমুখ। স্বাগত বক্তব্য রাখেন কর অঞ্চল সিলেটের যুগ্ম কমিশনার সাহেদ আহমদ চৌধুরী। শুরুতে পবিত্র কুরআন তেলাওয়াত করেন কর অঞ্চল সিলেটের প্রধান সহকারী শাহীর আলম।
২০১৮-১৯ অর্থবছরে চার ক্যাটাগরিতে সিলেট বিভাগে ৩৫ জনকে সেরা করদাতা নির্বাচিত করেছে জাতীয় রাজস্ব বিভাগ (এনবিআর)। করদাতাদের উৎসাহিত করতে সিলেট সিটি কর্পোরেশন ও চার জেলায় ‘দীর্ঘ মেয়াদী’ ও ‘তরুণ সর্বোচ্চ’ ক্যাটাগরিতে ১০ জন করে ২০ জন এবং ১৫ জন শ্রেষ্ঠ করদাতা নির্বাচন করা হয়েছে।
২০১৮-১৯ অর্থবছরে দীর্ঘমেয়াদী সর্বোচ্চ করদাতা হলেন- সিলেট সিটি করপোরেশন এলাকায় আফতাব চৌধুরী ও মঈনুল হক চৌধুরী। সিলেট জেলায় মো. আছদ্দর আলী ও ইকবাল আহমদ চৌধুরী, মৌলভীবাজারে আব্দুল বাছিত তরফদার ও হাজি আফছার উদ্দিন, হবিগঞ্জে রনজিত কুমার রায় ও ত্রিদেবী কান্তি চৌধুরী, সুনামগঞ্জ জেলায় মো. মোস্তফা মিয়া ও আজিজুর রহমান।
তরুণ ক্যাটাগরিতে সর্বোচ্চ করদাতা নির্বাচিত হয়েছেন সিলেট সিটি করপোরেশন এলাকায় দেবাংশু দাস ও ডা. শামসুন্নাহার বেগম প্রমুখ। বিজ্ঞপ্তি