সাংবাদিকতার পাশাপাশি সিলেট প্রেসক্লাব গবেষণার ওপর জোর দিচ্ছে ———————আবুল মাল মুহিত

14
সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের হাত থেকে সিলেট প্রেসক্লাব ফেলোশিপ সনদ গ্রহণ করছেন লেখক-সাংবাদিক সেলিম আউয়াল।

প্রখ্যাত লেখক-গবেষক ও সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, সিলেট প্রেসক্লাব বেশ পুরনো ও ঐতিহ্যে সমৃদ্ধ প্রতিষ্ঠান। সাংবাদিকতার পাশাপাশি সাম্প্রতিক সময়ে এই ক্লাব গবেষণার ওপর জোর দিচ্ছে, এটি খুবই তাৎপর্যপূর্ণ।
মঙ্গলবার সিলেট প্রেসক্লাব প্রবর্তিত সাংবাদিকতা বিষয়ে ফেলোশিপ প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। স্বাধীনতাপূর্ব সিলেটের সাংবাদিকতা ও সিলেট প্রেসক্লাব’ শীর্ষক গবেষণাকর্মের জন্য এবারের ফেলোশিপ দেয়া হয় লেখক, গবেষক সেলিম আউয়াল। বাংলা সংবাদপত্র প্রকাশনার ২শ বছর পূর্তিতে সিলেট প্রেসক্লাব এ ফেলোশিপ প্রবর্তন করে।
সিলেট প্রেসক্লাবের সভাপতি ইকরামুল কবিরের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক ইকবাল মাহমুদের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সাবেক সদস্য নর্থইস্ট ইউনিভার্সিটির ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. আতফুল হাই শিবলী।
প্রেসক্লাবের আমীনূর রশীদ চৌধুরী মিলনায়তনে অনুষ্ঠিত সিলেট প্রেসক্লাব ফেলোশিপ প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে আবুল মাল আবদুল মুহিত আরো বলেন, সিলেট প্রেসক্লাব উপযুক্ত মানুষকে ফেলোশিপ প্রদান করেছে। সেলিম আউয়ালের সাহিত্য, সাংবাদিকতা ও গবেষণায় সমান দখল রয়েছে। সাবেক এই মন্ত্রী বলেন, সবসময় যে ফেলোশিপ দিতে হবে তা নয়, যখনই দেয়া হবে যাতে উপযুক্ত মানুষের হাতে দেয়া হয়। আবুল মাল আবদুল মুহিত বলেন, রিসার্চ ফেলোশিপ প্রদানের মাধ্যমে সিলেটের সাংবাদিকতায় একটি নবযুগের সূচনা হলো। এ গৌরবের মুহূর্তে শরীক হতে পেরে তিনি আনন্দিত বলে মন্তব্য করেন আবুল মাল আবদুল মুহিত।
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সিলেট জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক মাহি উদ্দিন আহমদ সেলিম ও দৈনিক সিলেটের ডাক এর নির্বাহী সম্পাদক গবেষক আবদুল হামিদ মানিক।
অনুভূতি প্রকাশ করেন ফেলোশিপপ্রাপ্ত সাংবাদিক সেলিম আউয়াল ও তার পরিবারের পক্ষে তান কন্যা সিলেট উইমেন্স মেডিকেল কলেজের ইন্টার্ন চিকিৎসক ডা. নাদিরা নুসরাত মাশিয়াত। শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন ক্লাব সদস্য লুৎফুর রহমান তোফায়েল। অনুষ্ঠানে সেলিম আউয়ালের হাতে আনুষ্ঠানিকভাবে ফেলোশিপ সনদ, সম্মানী তুলে দেন প্রধান অতিথি।
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সাংবাদিক-কলামিস্ট আফতাব চৌধুরী, বাংলাদেশ সিএনজি এন্ড পেট্রোল পাম্প ওনার্স এসোসিয়েশনের কেন্দ্রীয় মহাসচিব জুবায়ের আহমদ চৌধুরী, প্রেসক্লাবের সিনিয়র সহ-সভাপতি এনামুল হক জুবের, সহ-সভাপতি এম এ হান্নান, সাবেক সহ-সভাপতি আতাউর রহমান আতা ও মুহাম্মদ আমজাদ হোসাইন, সাবেক সাধারণ সম্পাদক মো. বশির উদ্দিন, সমরেন্দ্র বিশ্বাস সমর ও মোহাম্মদ সিরাজুল ইসলাম, সিনিয়র সাংবাদিক আব্দুর রাজ্জাক, আরটিভির সিনিয়র রিপোর্টার কামকামুর রাজ্জাক রুনু, প্রেসক্লাবের সাবেক কোষাধ্যক্ষ খালেদ আহমদ, সাবেক ড্রাগ সুপার ডা. এম এ জলিল চৌধুরী, বাংলাদেশ ব্যাংকের যুগ্ম পরিচালক মো. জাবেদ আহমদ ও উপ পরিচালক আমিনুল ইসলাম, দৈনিক সিলেটের ডাকের ব্যবস্থাপনা সম্পাদক এম এ ওয়াহেদ, প্রেসক্লাবের ক্রীড়া ও সংস্কৃতি সম্পাদক নূর আহমদ, পাঠাগার ও প্রকাশনা সম্পাদক খালেদ আহমদ, কার্যনির্বাহী সদস্য দিগেন সিংহ, প্রেসক্লাব সদস্য আব্দুল বাতিন ফয়সল, মো. আমিরুল ইসলাম চৌধুরী এহিয়া, মুহাম্মদ তাজ উদ্দিন, মো. মঈন উদ্দিন মনজু, মো. আব্দুল মুকিত অপি, মো. দুলাল হোসেন, শেখ আশরাফুল আলম নাসির, কাউসার চৌধুরী, প্রবাসী সাংবাদিক আকবর হোসেন, প্রাবন্ধিক বেলাল আহমদ চৌধুরী, কবি নাঈমা চৌধুরী, ইসমত হানিফা চৌধুরী, আলেয়া রহমান, রোকসানা চৌধুরী, নাসরিন চৌধুরী প্রমুখ। বিজ্ঞপ্তি