খোকার মৃত্যুতে বিএনপির আজ শোক কর্মসূচী, লাশ আসছে কাল

18

কাজিরবাজার ডেস্ক :
ঢাকার সাবেক মেয়র ও বিএনপির ভাইস চেয়ারম্যান সাদেক হোসেন খোকার লাশ যুক্তরাষ্ট্র থেকে দেশে আসছে কাল বৃহস্পতিবার সকালে। এর পর ঢাকায় আরও ৪ দফা জানাজা শেষে জুরাইন গোরস্থানে মা-বাবার কবরের পাশে তাকে দাফন করা হবে বলে মঙ্গলবার নয়াপল্টন বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠক শেষে আয়োজিত সংবাদ সম্মেলনে সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী এ তথ্য জানান। এ ছাড়া খোকার প্রতি শ্রদ্ধা জানাতে আজ বুধবার রাজধানীসহ সারাদেশে শোক দিবস পালনের কর্মসূচী ঘোষণা করেছে বিএনপি।
সংবাদ সম্মেলনে রিজভী বলেন, শোক দিবস কর্মসূচী পালন করতে সারাদেশের বিএনপি নেতাকর্মীরা কালোব্যাজ ধারণ করবেন। একইসঙ্গে দলীয় কার্যালয়ে কালো পতাকা উত্তোলন ও পবিত্র কোরান খতমের আয়োজন করা হচ্ছে।
রিজভী জানান, বৃহস্পতিবার সকাল ৮টা ১০ মিনিটে ঢাকা হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে মরহুম সাদেক হোসেন খোকার লাশ গ্রহণ করবেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু। তার সঙ্গে অন্য নেতাকর্মীরাও থাকবেন। বেলা ১১টায় জাতীয় সংসদের দক্ষিণ প্লাজায় সাদেক হোসেন খোকার দ্বিতীয় জানাজা অনুষ্ঠিত হবে। এরপর দুপুর ১২টায় কেন্দ্রীয় শহীদ মিনারে খোকার লাশবাহী কফিন রাখা হবে সর্বস্তরের মানুষের শ্রদ্ধা নিবেদনের জন্য। সেখানে ১ ঘণ্টা রাখার পর কফিন বাদ জোহর নয়াপল্টন বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ের সামনে নেয়া হবে। সেখানে দলীয় নেতাকর্মীদের শ্রদ্ধা নিবেদন ও তৃতীয় জানাজা এবং বিকেল ৩টায় ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন ভবনে চতুর্থ জানাজা অনুষ্ঠিত হবে। সেখান থেকে লাশ নেয়া হবে গোপীবাগের নিজ বাসায়। সেখানে আত্মীয়স্বজনদের শেষ শ্রদ্ধা নিবেদন শেষে বাদ আসর ধুপখোলা মাঠে ৫ম এবং শেষ জানাজা শেষে জুরাইন গোরস্থানে মা-বাবার কবরের পাশে তার লাশ দাফন করা হবে। এর আগে সোমবার যুক্তরাষ্ট্রে খোকার প্রথম জানাযা অনুষ্ঠিত হয় বলেও তিনি জানান।
রিজভী বলেন, সাদেক হোসেন খোকা ছিলেন বিএনপির একজন কীর্তিমান নেতা যিনি তার জীবদ্দশায় নানা অর্জনের মাধ্যমে খ্যাতিমান হয়েছেন। তিনি মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করার সুযোগ পেয়েছিলেন এবং সার্থকভাবে তিনি সেই লড়াইয়ে অংশগ্রহণ করেছিলেন। একাত্তরের রণাঙ্গনের বীর মুক্তিযোদ্ধা, বিএনপির ভাইস চেয়ারম্যান, ঢাকা মহানগরের সাবেক সভাপতি, ঢাকার সাবেক মেয়র সাদেক হোসেন খোকার প্রতি শ্রদ্ধা জানাতে আমরা বুধবার বিএনপির উদ্যোগে ঢাকাসহ সারাদেশে শোক দিবস পালন করছি।
সোমবার দুপুরে নিউইয়র্কের ম্যানহাটনের মেমোরিয়াল স্লোয়ান ক্যাটারিং ক্যান্সার সেন্টারে মারা যান মুক্তিযোদ্ধা সাদেক হোসেন খোকা। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৭ বছর। সোমবার স্থানীয় সময় সন্ধ্যা ৭টায় নিউইয়র্কের জ্যামাইকা মুসলিম সেন্টারে খোকার প্রথম জানাজা অনুষ্ঠিত হয়। জানাজায় বিএনপি ও আওয়ামী লীগসহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠনের নেতাকর্মী, বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তা এবং যুক্তরাষ্ট্রে অবস্থান করা সর্বস্তরের প্রবাসী বাংলাদেশীরা অংশ নেন। জানাজা শেষে মুক্তিযোদ্ধারা খোকাকে গার্ড অব অনার জানান। তিনি ক্যান্সারে আক্রান্ত হয়ে ৫ বছর ধরে নিউইয়র্কে চিকিৎসা নিচ্ছিলেন। খোকার লাশ দেশে আনতে ইতোমধ্যেই ট্রাভেল পারমিট মিলেছে। মঙ্গলবার স্থানীয় সময় রাত ১১টায় জেএফকে বিমানবন্দর থেকে খোকাকে বহনকারী এমিরেটস এয়ারলাইন্সের ফ্লাইট রওনা হয়ে বৃহস্পতিবার বাংলাদেশ সময় সকাল ৮টা ১০ মিনিটে ঢাকা বিমানবন্দরে এসে পৌঁছবে। সঙ্গে আসছেন খোকার স্ত্রী ও সন্তানেরা। এ ছাড়া বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা আব্দুস সালামও সঙ্গে আসছেন। বিমানবন্দরে খোকার লাশ গ্রহণের সময় বিএনপির অনেক নেতাকর্মী সেখানে উপস্থিত থাকবেন বলে জানা গেছে।