পুলিশ-জনতার মিলনমেলায় উদযাপিত হলো সিলেট কমিউনিটি পুলিশিং ডে

19
কমিউনিটি পুলিশিং ডে উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখছেন সিআইডির অতিরিক্ত আইজিপি চৌধুরী আবদুল্লাহ আল মামুন বিপিএম-পিপিএম।

স্টাফ রিপোর্টার :
‘পুলিশই জনতা, জনতাই পুলিশ’ এই স্লোগানে সিলেট নগরীতে উদযাপিত হয়েছে এসএমপি’র কমিউনিটি পুলিশিং ডে-২০১৯। গতকাল সোমবার দিনের শুরুতে মিছিলের নগরী হয়ে ওঠে সিলেট। তবে, এটি কোনো রাজনৈতিক মিছিল ছিল না। পুলিশ-জনতা হাতে হাত ধরে অপরাধ দমনের পালন করেন পুলিশিং ডে। সকাল সাড়ে ১০টায় নগরীর চৌহাট্টা কেন্দ্রীয় শহীদ মিনার থেকে র‌্যালি শুরু হয়ে রিকাবিবাজার কবি নজরুল অডিটোরিয়ামে গিয়ে আলোচনা সভায় মিলিত হয়।

কমিউনিটি পুলিশিং ডে উপলক্ষে সিলেট মেট্রোপলিটন পুলিশ নগরীতে বর্ণাঢ্য র‌্যালি বের করে।

এর আগে লোকে লোকরণ্য হয়ে ওঠে শহীদ মিনার প্রাঙ্গণ। সাদা পোশাক পুলিশ জনতার মিলন ঘটায় কমিউনিটি পুলিশিং ডে। র‌্যালি ও পরবর্তী আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন পুলিশের সিআইডির অ্যাডিশনাল আইজি চৌধুরী আব্দুল্লাহ আল মামুন বিপিএম,পিপিএম। প্রধান অতিথি ও বিশেষ অতিথিরা বেলুন ও পায়রা উড়িয়ে কমিউনিটি পুলিশিং ডে’র সূচনা করেন।
সভায় বক্তারা বলেন, অপরাধ দমনে সিলেট মহানগরীর ৬ থানা এলাকাকে ৬৭টি বিটে ভাগ করে কমিউনিটি পুলিশিং সেবা কার্যক্রম পরিচালিত হচ্ছে। এর মাধ্যমে জনগণের সঙ্গে সম্পৃক্ত থেকে জনবান্ধব হয়ে অপরাধ দমনে কাজ করছে পুলিশ।
সিলেট মহানগর পুলিশ কমিশনার কামরুল আহসানের সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন সিলেট জেলা প্রশাসক এম কাজী এমদুল ইসলাম, সিলেট রেঞ্জের উপ মহা-পরিদর্শক (ডিআইজ) কামরুল আহসান, সিলেটের অতিরিক্ত বিভাগীয় কমিশনার তাহমিদুল ইসলাম, সিলেট মহানগর আওয়ামী লীগের সভাপতি ও সাবেক মেয়র বদর উদ্দিন আহমদ কামরান, অতিরিক্ত পুলিশ কমিশনার সফিকুল ইসলাম, সিলেটের পুলিশ সুপার ফরিদ উদ্দিন, সিলেট সদর উপজেলা চেয়ারম্যান আশফাক আহমদ, সিলেট প্রেসক্লাব সভাপতি ও সময় টিভির ব্যুরো প্রধান ইকরামুল কবীর, সিলেট জেলা প্রেসক্লাব সভাপতি তাপস দাশ পুরকায়স্থ, সিলেট চেম্বার অব কমার্সের সভাপতি এটিএম শোয়েব ও উইমেন্স চেম্বার সভাপতি স্বর্ণলতা রায় প্রমুখ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সিলেট মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনার পরিতোষ ঘোষ।
পুলিশ সূত্রে জানা গেছে, ৫১৮ দশমিক ৪৩ বর্গ কিলোমিটার এলাকাজুড়ে বিস্তৃত সিলেট মহানগর পুলিশের কর্ম এলাকা। ৬ থানায় ভাগ করে আইন-শৃঙ্খলা রক্ষায় দায়িত্ব পালন করছে পুলিশ। পাশাপাশি এসব এলাকাকে ৬৭টি বিটে ভাগ করে কমিউনিটি পুলিশিং কর্যক্রম পরিচালিত হয়ে আসছে।
এদিকে, কমিউনিটি পুলিশিং ডে-২০১৯ উপলক্ষে সিলেট মেট্রোপলিটন পুলিশ (এসএমপি) কর্তৃক এক প্রীতি ফুটবল ম্যাচ ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। গতকাল সোমবার বিকেল সাড়ে ৩ টায় সিলেট মেট্রোপলিটন পুলিশ টিম বনাম কমিউনিটি পুলিশিং ফুটবল টুর্নামেন্ট এর চ্যাম্পিয়ন দল জালালাবাদ থানা কমিউনিটি পুলিশিং টিম এর মধ্যকার প্রীতি ফুটবল ম্যাচ নগরীর আবুল মাল আব্দুল মুহিত ক্রীড়া কমপ্লেক্স’র মাঠে অনুষ্ঠিত হয়। এতে সিলেট মেট্রোপলিটন পুলিশ টিম জালালাবাদ থানা কমিউনিটি পুলিশিং টিমকে ২-০ গোলে পরাজিত করে ।
সিলেট মেট্রোপলিটন পুলিশ টিমের হয়ে ইকবাল ও শরিফ একটি করে গোল করেন। এসএমপি’র পুলিশ কমিশনার গোলাম কিবরিয়া বিপিএম এর সভাপতিত্বে উক্ত খেলা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পুলিশের সিআইডির অতিরিক্ত আইজিপি চৌধুরী আবদুল্লাহ আল মামুন বিপিএম-পিপিএম।
এসময় অন্যান্যের মধ্যে আরো উপস্থিত ছিলেন, অতিরিক্ত পুলিশ কমিশনার (সদর ও প্রশাসন) পরিতোষ ঘোষ, অতিরিক্ত পুলিশ কমিশনার (অপরাধ) মো. শফিকুল ইসলাম, উপ-পুলিশ কমিশনার (ট্রাফিক) ফয়সল মাহমুদ, উপ-পুলিশ কমিশনার (সদর ও প্রশাসন) তোফায়েল আহমেদ, উপ-পুলিশ কমিশনার (দক্ষিণ) মো. সোহেল রেজা পিপিএম, উপ-পুলিশ কমিশনার (উত্তর) মো. আজবাহার আলী শেখ পিপিএম, অতি. উপ-পুলিশ কমিশনার (উত্তর-অপরাধ) বিভুতি ভূষন ব্যানার্জী, অতি. উপ-পুলিশ কমিশনার (মিডিয়া) মো. জেদান আল মুসাসহ বিভিন্ন থানার সহকারী পুলিশ কমিশনার, অফিসার ইনচার্জ ও কমিউনিটি পুলিশিং এর সদস্যবৃন্দ। খেলা শেষে প্রধান অতিথি চ্যাম্পিয়ন ও রানার্স আপ দলের হাতে পুরস্কার তুলে দেন। উক্ত টুর্নামেন্টে সর্বোচ্চ গোলাদাতার পুরস্কার লাভ করেন শাহপরাণ (রহ.) থানা কমিউনিটি পুলিশিং টিম এর ইকবাল এবং টুর্নামেন্টের সেরা খেলোয়াড়ের পুরস্কার লাভ করেন জালালাবাদ থানা কমিউনিটি পুলিশিং টিমের অধিনায়ক জামিল আহমদ।