লন্ডন প্রবাসীকে নিয়ে ফেসবুক ও অনলাইনে অপপ্রচার ॥ স্বেচ্ছাসেবকলীগ নেতা সহ দুই সাংবাদিকের বিরুদ্ধে সাইবার ট্রাইব্যুনালে মামলা

15

বিশ্বনাথ থেকে সংবাদদাতা :
মহাব্বত শেখ নামে এক লন্ডন প্রবাসীর বিরুদ্ধে ফেসবুকে মানহানিকর ষ্ট্যাটাস ও অনলাইন পত্রিকায় সংবাদ প্রচার করায় বিশ্বনাথে এক স্বেচ্ছাসেবকলীগ নেতা ও দুই সাংবাদিকের বিরুদ্ধে সাইবার ট্রাইব্যুনালে মামলা করেছেন ওই প্রবাসী। তিনি গত ১৩ অক্টোবর ঢাকার সুপ্রিক কোর্টের সাইবার ট্রাইব্যুনাল আদালতে ডিজিটাল নিরাপত্তা আইন ২০১৮ এর ২৫(১)ক/২৬(১)/২৯/৩১ ধারায় এ মামলাটি দায়ের করেন, (পিটিশন মামলা নং ৩৪৪/১৯)। বৃহস্পতিবার এ মামলাটি বিশ্বনাথ থানায় এসে পৌঁছলে তদন্তের দায়িত্ব পান বিশ্বনাথ থানার ওসি (তদন্ত) রমা প্রসাদ চক্রবর্তী।
বিষয়টি নিশ্চিত করে মামলা তদন্তকারী কর্মকর্তা বিশ্বনাথ থানার ওসি (তদন্ত) রমা প্রসাদ চক্রবর্তি এ প্রতিবেদককে বলেন, বৃহস্পতিবার রাতে মামলাটির তদন্তের দায়িত্বভার তিনি পেয়েছেন। আগামি দু’মাসের মধ্যে তদন্ত শেষে প্রতিবেদন পাঠাবেন বলেও জােিনয়ছেন তিনি।
মামলায় প্রধান আসামি করা হয়েছে উপজেলা স্বেচ্ছাসেবকলীগ নামধারী নেতা রফিক আলীকে (৩৫)। মামলার অপর আসামি দু’জনের একজন হলেন, ‘‘নিউজ মিরর টুয়েন্টিফোর ডটকম’ নামের অনলাইন পত্রিকার সম্পাদক সৈয়দ ইয়ারব আলী বাপ্পী ওরফে সৈয়দ বাপ্পী (৩৫) আর অপর আসামি হলেন, ওই পত্রিকার নির্বাহী সম্পাদক মাহমোদ হোসেন (২৭)। সৈয়দ বাপ্পী ও মাহমোদ দু’জনেই সিলেট শহরের বাসিন্দা। মামলার প্রধান আসামি রফিক আলী বিশ্বনাথ উপজেলার শাহজির গাঁওয়ের আরজান আলীর ছেলে। আর মামলার বাদী যুক্তরাজ্যের ‘নরউইচ’ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মহাব্বত শেখ বিশ্বনাথ উপজেলার দশপাইকা গ্রামের রাহাত উল্লাহর ছেলে।
মহাব্বত শেখ এ প্রতিবেদককে বলেন, গত ২৫ মে থেকে তাকে জড়িয়ে নিজ ফেসবুক আইডির টাইম লাইনে একাধিক সময়ে একাধিক ষ্ট্যাটাস দেন রফিক আলী। অন্যদিকে মামলার অপর দুই আসামি ‘নিউজ মিরর টুয়েন্টিফোর ডটকম’ পত্রিকায় তার (প্রবাসী মহাব্বত শেখ) স্ত্রীর খালাতো বড়বোন হাওয়ারুন নেছাকে জড়িয়ে পরকিয়ার মিথ্যা মানহানীকর সংবাদ প্রকাশ করে ফেসবুকে পোষ্ট করেন। সেসকল ষ্ট্যটাসগুলোর স্ক্রিনসর্ট নিয়ে অবশেষে মহাব্বত শেখ ঢাকার সাইবার ট্রাইবুনালে গিয়ে ডিজিটাল নিরাপত্তা (২০১৮) আইনে মামলা দায়ের করেন।