কোতোয়ালী মডেল থানার নবাগত এসি নির্মেলেন্দু’র নতুন উদ্যোগ

5

স্টাফ রিপোর্টার :
কোতয়ালী মডেল থানার নবাগত সহকারী পুলিশ কমিশনার নির্মেলেন্দু চক্রবর্তী জনসাধরণের সেবা প্রদানে নতুন উদ্যোগে গ্রহণ করেছেন। তিনি গত ১৯ অক্টোবর শনিবার কোতয়ালী মডেল থানায় সহকারী পুলিশ কমিশনার হিসেবে যোগদান করেন।
যোগদানের প্রথম দিনে দেখা যায় থানার ডিউটি অফিসারের রুমে থানায় জিডি বা অভিযোগ দায়ের করিতে কোন টাকা লাগে না আরেকটিতে জিডি কম্পিউটার কম্পোজ করলে কোন টাকা পয়সা লাগবে না লিফলেট লিখে রুমে লাগানো হয়। নিজের রুমের সোফাসেট ডিউটি অফিসারের রুমে দিয়ে দিয়েছন।
গতকাল মঙ্গলবার সরজমিনে থানায় গিয়ে দেখা যায়, সহকারী পুলিশ কমিশনার নির্মেলেন্দু চক্রবর্তী নিজে ডিউটি অফিসারের রুমে বসে সকাল থেকে দুপুর দুইটা পর্যন্ত তদারকি করছেন। বিভিন্ন জিডি ও অভিযোগ করতে আসা ভুক্তভোগীদের সাথে কথা বলছেন।
এই উদ্যোগের ব্যাপারে সহকারী পুলিশ কমিশনার নির্মেলেন্দু চক্রবর্তীর সাথে কথা বললে তিনি জানান, পুলিশ জনগণের বন্ধু তাই তাদের সাথে বন্ধু সুলভ আচরণ করতে হবে। অনেকের ধারণা থানায় জিডি বা অভিযোগ দায়ের করতে টাকা লাগে আসলে সেইসব ধারণা পাল্টাতে আমার এই নতুন উদ্যোগ। তিনি বলেন, আমার পুলিশ আমার থানা’ থানায় যেথে নেইকো মানা। পুলিশও জনগণের। থানাও জনগণের তাই যেকোন সময় তারা থানায় এসে তাদের অভিযোগ দায়ের করতে পারবে। এতে যদি কোন পুলিশ অবৈধ কোন কিছু দাবী করে তাহলে সেই পুলিশের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে এবং আমি যতদিন এই থানায় আছি সাধারণ জনগণের সেবা করার চেষ্টা করবো।
জিডি করতে আসা কামাল আহমদ বলেন, প্রথমে অফিসে ঢুকতেই এসি মহোদয় নিজে এসে আমাকে জিজ্ঞেস করলেন কেন আসছি, বললাম জিডি করতে জিডির কপি নিজের হাতে নিয়ে ডিউটি অফিসারের কাছ থেকে রিসিভ করে আবার আমার হাতে দেন এবং চা খেয়ে যেথে বলেন।
কাউছার আহমদ নামের আরেক জন জানান যে, থানার এই নতুন উদ্যোগ খুবই প্রশংসনীয়। অনেকের ধারণা জিডি করতে টাকা লাগে আরো বিভিন্ন হয়রানী কিন্তু আজ আমি জিডি করলাম খুব সহজে কোন টাকা পয়সা লাগলোনা। এসিসাব নিজে তদারকি করছেন আমাদের চা খাওয়ার কথা বলছেন। আমার একটাই দাবী এই সেবাটা যেন আমরা সব সময় পাই তাহলে পুলিশের প্রতি জনগণের আস্থা আরো বাড়বে।