চিকিৎসা বিজ্ঞানে নোবেল পেলেন দুই মার্কিন ও এক ব্রিটিশ বিজ্ঞানী

13
নোবেল বিজয়ী ৩ জন।

কাজিরবাজার ডেস্ক :
সুইডেনের কারোলিনস্কা ইনস্টিটিউট সোমবার চিকিৎসা বিজ্ঞানে চলতি বছরের বিজয়ী হিসেবে যুক্তরাষ্ট্রের উইলিয়াম জি কায়েলিন, ব্রিটেনের স্যার পিটার জে র‌্যাটক্লিফ ও যুক্তরাষ্ট্রের গ্রেগ এল সেমেনজার নাম ঘোষণা করে। প্রাণীর কোষ কিভাবে অক্সিজেনের প্রাপ্যতার সঙ্গে খাপ খাইয়ে নেয়, সেই রহস্যের কিনারা করে নোবেল পুরস্কার জিতে এই তিন বিজ্ঞানী। খবর গার্ডিয়ানের।
এবার নোবেল পুরস্কারের ৯০ লাখ সুইডিশ ক্রোনার ভাগ করে নেবেন তিন বিজ্ঞানী। সুইডেনের স্থানীয় সময় বেলা ১১টা (বাংলাদেশ সময় বিকেল তিনটা ৩০ মিনিট) চিকিৎসা বিজ্ঞানে নোবেল পুরস্কার ঘোষণা করে। আগামী ১০ ডিসেম্বর সুইডেনের রাজধানী স্টকহোমে আনুষ্ঠানিকভাবে তাদের হাতে পুরস্কার তুলে দেয়া হবে। অক্সিজেনের উপস্থিতি টের পাওয়ার পর মানবদেহের কোষ কিভাবে সাড়া দেয় সে বিষয় নিয়ে যুগান্তকারী গবেষণার স্বীকৃতি হিসেবে তারা এই পুরস্কার পেয়েছেন। এই তিন হাইপোক্সিয়া গবেষক তাদের গবেষণায়, মানবদেহে অক্সিজেনের উপস্থিতি শনাক্ত ও অক্সিজেনের উপস্থিতির পর শরীরের কোষ কিভাবে সাড়া দেয় সে প্রক্রিয়া দেখিয়েছেন।
চিকিৎসাবিদ স্যার পিটার জে র‌্যাটক্লিফ লন্ডনের ফ্রান্সিস ক্রিক ইনস্টিটিউট, কেইলিন হার্ভার্ড ইউনিভার্সিটি ও সেমেনজা জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা করেন। নোবেলের ওয়েবসাইট বলছে, ২০১৯ সালে চিকিৎসা বিজ্ঞানে যে তিনজন নোবেল পেয়েছেন তারা শরীওে অক্সিজেনের প্রাপ্যতার সঙ্গে কোষগুলোর খাপ খাইয়ে নেয়া নিয়ে গবেষণা করেন। একইসঙ্গে কোষের অক্সিজেন উপলব্ধির বিষয় নিয়েও তারা বিশ্লেষণে যান। তারা আবিষ্কার করেন কোষগুলো কিভাবে এটা করে। কোষ হচ্ছে জীবদেহের গঠন ও কাজের একক। যা প্রোটোপ্লাজমে গঠিত। একই সঙ্গে পূর্ববর্তী কোষ থেকে নতুন কোষের সৃষ্টি হয়। ১৬৬৫ সালে ব্রিটিশ প্রকৌশলী রবার্ট হুক তার নিজের তৈরি অনুবীক্ষণ যন্ত্রের মাধ্যমে কোষ আবিষ্কার করেন। যার নাম দেন সেল (পবষষ)।
মানবদেহের রোগ প্রতিরোধ ব্যবস্থা কাজে লাগিয়ে ক্যান্সার চিকিৎসার নতুন পদ্ধতি উদ্ভাবনের জন্য যুক্তরাষ্ট্রের জেমস পি এ্যালিসন ও জাপানের তাসুকু হোনজো গতবছর চিকিৎসা বিজ্ঞানের নোবেল পান। ১৯০১ সালের পর থেকে এখন পর্যন্ত চিকিৎসাশাস্ত্রে নোবেল দেয়া হয়েছে ১১০ বার। এরমধ্যে ১২ বার চিকিৎসায় নোবেল পেয়েছেন নারীরা। এছাড়া মাত্র একজন করে বিজয়ী এই পুরস্কার জিতেছেন ৩৯ বার। চলতি বছর অসামান্য অবদানের স্বীকৃতি হিসেবে বিশ্বের বিভিন্ন দেশের ২২৩ জন ব্যক্তি ও ৭৮টি প্রতিষ্ঠান নোবেল পুরস্কারের জন্য মনোনয়ন পেয়েছে।
নোবেল কমিটিগুলোর ঘোষণা অনুয়ায়ী, মঙ্গলবার বিকেল পৌনে ৪টায় দ্য রয়্যাল ইনস্টিটিউট অব সায়েন্স পদার্থ, বুধবার রয়্যাল ইনস্টিটিউট অব সায়েন্স থেকে রসায়নে চলতি বছরের নোবেল বিজয়ীদের নাম ঘোষণার পর বৃহস্পতিবার বিকেল ৫টায় রয়্যাল সুইডিশ একাডেমি সাহিত্যের নোবেল ঘোষণা করবে। এক জুরির স্বামীর বিরুদ্ধে ওঠা যৌন নিপীড়নের অভিযোগকে কেন্দ্র করে বিতর্কের মধ্যে রয়্যাল সুইডিশ একাডেমি গতবছর সাহিত্যেও নোবেল পুরস্কার স্থগিত করে। এবার তাই একসঙ্গে ২০১৮ ও ২০১৯ সালের নোবেল বিজয়ীদের নাম জানানো হবে। এরপর শুক্রবার নরওয়ের রাজধানী অসলো থেকে নরওয়েজিয়ান নোবেল কমিটি শান্তি ও আগামী ১৪ অক্টোবর অর্থনীতিতে এবারের নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করা হবে। ফিজিওলজি বা মেডিসিন বিভাগে নোবেলজয়ীদের নাম ঘোষণা করে রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্স। ২০১৯ সালের প্রথম সেশনের এই পুরস্কার সুইডেনের স্টকহোম ক্যারোলিন্সকা ইনস্টিটিউট থেকে ঘোষণা করা হয়।