সুনামগঞ্জে ৪১০ মন্ডপে শারদীয় দুর্গোৎসব হচ্ছে, সব চেয়ে বেশী হবে দিরাই

25

সুনামগঞ্জ থেকে সংবাদদাতা :
শারদীয় দুর্গোৎসব উপলক্ষে সুনামগঞ্জ জেলায় এবার ৪১০ মন্ডপে শারদীয় দুর্গোৎসব অনুষ্ঠিত হবে। জেলার সবচেয়ে বেশী দুর্গোৎসব হবে দিরাই উপজেলায়।
জানা যায়, ৪১০ টির মধ্যে সার্বজনীন ৩৮৯ টি এবং পারিবারিকভাবে ২১ মন্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হবে। গত বছর জেলায় ৩৮৬ টি মন্ডপে পূজা অনুষ্ঠিত হয়েছিলো। গতবারের চেয়ে এবার জেলায় পূজা মন্ডপ বেড়েছে ২৪ টি।
সুনামগঞ্জ জেলা পূজা উদযাপন পরিষদ সূত্রে জানা যায়, জেলায় সবচেয়ে বেশী ৬৪ টি মন্ডপে দিরাই উপজেলায় এবং ধর্মপাশা ও দোয়ারাবাজার উপজেলায় সবচাইতে কম ১৮টি করে মন্ডপে শারদীয় দুর্গোৎসব অনুষ্ঠিত হবে।
সুনামগঞ্জ সদর উপজেলায় ৪৫টি মন্ডপে পূজা অনুষ্ঠিত হবে। পৌরসভায় ২৪টি এবং ইউনিয়নগুলোতে ২১টি মন্ডপে পূজা অনুষ্ঠিত হবে। এর মধ্যে ব্যক্তিগত মন্ডপ ৪টি। দিরাই উপজেলায় ৬৪টি মন্ডপে। পৌর এলাকায় ৭টি এবং ইউনিয়নগুলোতে ৫৭টি মন্ডপে পূজা অনুষ্ঠিত হবে। এর মধ্যে ব্যক্তিগত মন্ডপ ২টি।
ছাতক উপজেলায় পূজা অনুষ্ঠিত হবে ৩৬টি মন্ডপে। পৌরসভায় ১২ টি এবং ইউনিয়নগুলোতে ২৪টি। এর মধ্যে ব্যক্তিগত মন্ডপ ১টি। জগন্নাথপুর উপজেলায় ৩৯টি মন্ডপে পূজা অনুষ্ঠিত হবে। পৌরসভায় ৫টি এবং ইউনিয়নগুলোতে ৩৪টি। এর মধ্যে ব্যক্তিগত মন্ডপে ৬ টি। দক্ষিণ সুনামগঞ্জ উপজেলায় ২২টি, জামালগঞ্জ উপজেলায় ৪৭টি মন্ডপে পূজা অনুষ্ঠিত হবে। এরমধ্যে ব্যক্তিগত মন্ডপে ৪টি। তাহিরপুর উপজেলায় ২৯টি মন্ডপে পূজা অনুষ্ঠিত হবে। এরমধ্যে ব্যক্তিগত মন্ডপ ৩টি। ধর্মপাশা উপজেলায় ১৮টি মন্ডপে পূজা অনুষ্ঠিত হবে। এরমধ্যে ব্যক্তিগত মন্ডপ ১টি। বিশ্বম্ভরপুর উপজেলায় ২৯টি, শাল্লা উপজেলায় ৩২টি, দোয়ারাবাজার উপজেলায় ১৮টি, মধ্যনগর থানায় ৩১টি মন্ডপে দুর্গোৎসব অনুষ্ঠিত হবে।
জেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি বিমান কান্তি রায় বলেন, আইন-শৃঙ্খলা পরিস্থিতি ভালো আছে। পূজার সময় টহল পুলিশের ব্যবস্থা করা হয়েছে। জেলা প্রশাসন ও প্রত্যেক নির্বাহী কর্মকর্তার কার্যালয়ে নিয়ন্ত্রণ কক্ষ খোলা হবে। কর্মকর্তারা সার্বক্ষণিক মনিটরিং করবেন এবং পূজা মন্ডপ পরিদর্শনে যাবেন। এছাড়াও পূজার সময় জেলা এবং সদর পূজা উদযাপন পরিষদ পক্ষ থেকে মনিটরিং সেল খোলা হবে। এছাড়া অন্য সকল উপজেলা ও থানায় মনিটরিং সেল থাকবে।