টেগর শান্তি পুরস্কার পেলেন শেখ হাসিনা

22

কাজিরবাজার ডেস্ক :
ক্ষুধা, দারিদ্র্য ও দুর্নীতি প্রতিরোধে বিশেষ অবদান রাখায় ‘টেগর শান্তি পুরস্কারে’ ভূষিত করা হয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে। ভারত সফররত শেখ হাসিনার হাতে শনিবার সন্ধ্যায় এক অনুষ্ঠানে এই পুরস্কার তুলে দেন এশিয়াটিক সোসাইটির সভাপতি প্রফেসর ইশা মোহাম্মদ।
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন বিশিষ্ট বুদ্ধিজীবী ও কলকাতা এশিয়াটিক সোসাইটির সাধারণ সম্পাদক সত্যব্রোত চৌধুরী।
প্রধানমন্ত্রীর সম্মানে অনুষ্ঠানে সম্মাননাপত্র পাঠ করা হয়। সম্মাননাপত্রে বলা হয়, ‘এশিয়াটিক সোসাইটি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে মানবিক উপলব্ধি ও শান্তিতে অবদান রাখার জন্য ‘ঠাকুর শান্তি পুরস্কার-২০১৮’ প্রদান করে তাকে সম্মান জানাচ্ছে।’
পুরস্কার গ্রহণ করে প্রধানমন্ত্রী তা দেশবাসীর উৎসর্গ করে বলেন, বাংলাদেশের মানুষ এই সম্মান পাওয়ার উপযুক্ত। কারণ তারা ভোটের মাধ্যমে আমাকে ক্ষমতায় এনেছে।’
‘টেগোর পিস অ্যাওয়ার্ড’ হচ্ছে সাংস্কৃতিক সম্প্রীতির জন্য নোবেল বিজয়ী রবীন্দ্রনাথ ঠাকুরের দেড়শতম জন্মবার্ষিকীর স্মরণে দেয়া একটি পুরস্কার। এর আগে অন্যান্যের মধ্যে বিশ্ব শান্তির অবিসংবাদী নেতা নেলসন ম্যান্ডেলা ও প্রখ্যাত অর্থনীতিক অমর্ত্য সেনকে এই পুরস্কার প্রদান করা হয়।
ঠাকুর পিস পুরস্কার মনোনয়নের ক্ষেত্রে সাধারণত পূর্ববর্তী ১০ বছর সময়কালের অবদানগুলো বিবেচনা করা হয়। ২০১২ সালে প্রথম ঠাকুর পিস পুরস্কার প্রদান করা হয়। প্রথম ঠাকুর পিস পুরস্কার পান ভারতের আধ্যাত্মিক নেতা রবি শঙ্কর। দ্বিতীয়বার ২০১৩ সালে এই পুরস্কার পান ভারতের জুবিন মেহতা।