শারদীয় দুর্গাপূজায় শুভেচ্ছা হিসেবে ভারতে যাচ্ছে ৫শ’ টন ইলিশ

40

কাজিরবাজার ডেস্ক :
প্রায় সাত বছর পর ভারতে ইলিশ রপ্তানির সাময়িক অনুমতি দিয়েছে সরকার। শারদীয় দুর্গাপূজায় শুভেচ্ছা হিসেবে ৫০০ টন ইলিশ ভারতে রপ্তানি করবে বাংলাদেশ।
বুধবার বাণিজ্য মন্ত্রণালয় এই অনুমতি দেয়। রপ্তানি বাণিজ্যের প্রচলিত নিয়ম মেনে আগামী ১০ অক্টোবর পর্যন্ত ইলিশ রপ্তানি করা যাবে।
মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা আব্দুল লতিফ বকশী বিষয়টি নিশ্চিত করে বলেন, ‘বাণিজ্যের উদ্দেশ্যে রপ্তানি নয়। পূজা উপলক্ষে একবারের জন্য ইলিশ রপ্তানির সুযোগ দেয়া হয়েছে।’
২০১২ সালের ১ আগষ্ট ভারতে ইলিশসহ সব ধরনের মাছ রপ্তানি নিষিদ্ধ করে বাংলাদেশ সরকার। পরে ওই বছরের ২৩ সেপ্টেম্বর ইলিশ ছাড়া অন্য সব মাছ রপ্তানিতে নিষেধাজ্ঞা তুলে নেয় বাণিজ্য মন্ত্রণালয়।
এরপর থেকে ইলিশ রপ্তানি বন্ধ থাকে। কয়েকবার আলোচনা হলেও তা আর প্রত্যাহার করা হয়নি।
মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের হিসাব অনুযায়ী, বাংলাদেশে প্রতিবছর যে পরিমাণ মাছ পাওয়া যায়, তার ১১ শতাংশ আসে ইলিশ থেকে। দেশের জিডিপিতে ইলিশের অবদান ১ শতাংশের মতো।
বিশ্বের মোট ইলিশের ৭৫ শতাংশ আহরণ করা হয় বাংলাদেশে। প্রত্যক্ষ ও পরোক্ষভাবে ২০ লাখ মানুষের জীবিকার উৎস এই ইলিশ।
সাম্প্রতিক সময়ে ভারত, মিয়ানমার, মালয়েশিয়া, ইন্দোনেশিয়ায়, ভিয়েতনাম, থাইল্যান্ডে ইলিশের বিভিন্ন প্রজাতির বিচরণ কমলেও সরকারের বিভিন্ন সংরক্ষণমূলক পদক্ষেপে বাংলাদেশে ইলিশের উৎপাদন বাড়ছে।
মৎস্য অধিদপ্তরের আবেদনে পেটেন্ট, ডিজাইন ও ট্রেডমার্কস অধিদপ্তর গতবছর ইলিশকে বাংলাদেশের ‘ভৌগলিক নির্দেশক’ (জিওগ্রাফিক্যাল ইনডিকেশন) পণ্য হিসেবে নিবন্ধন দিয়েছে। ফলে আন্তর্জাতিক বাজারে বাংলাদেশের ইলিশের ব্র্যান্ডিং ও শনাক্তকরণ সহজ হবে।