৪ অক্টোবর থেকে শারদীয় দুর্গোৎসব শুরু ॥ তুলির আঁচরে রঙ্গিন হয়ে উঠছে প্রতিমা, মন্ডপে মন্ডপে শেষ মুহূর্তের প্রস্তুতি

22

স্টাফ রিপোর্টার :
হিন্দু সম্প্রাদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গা পূজা আগামী ৪ অক্টোবর শুরু হতে যাচ্ছে। এ উপলক্ষে সিলেটের মণ্ডগুলোতে এখন চলছে শেষ মূহূর্তের প্রস্তুতি। আর প্রতিমা শিল্পীরা ব্যস্ত সময় পর করছেন মূর্তি তৈরির কাজে।
এবার সিলেটে ৬০৮টি মণ্ডপে দুর্গা পূজার আয়োজন করা হয়েছে। এরমধ্যে সার্বজনীন ৫৫৪ টি পারিবারিক মন্ডপ ৫৪টি। এরমধ্যে সিলেট মেট্রোপলিটন এলাকায় ১৫৪ টি পূজা মন্ডপ রয়েছে। তার মধ্যে ২০ টি পারিবারিক পূজা মন্ডপ ও সার্বজনীন পূজা মন্ডপ ১৩৪ টি।
নগরীর মন্ডপগুলো ঘুরে দেখা গেছে, চলছে মন্ডপ তৈরির কাজ। বাহারি একেকটি মন্ডপ তৈরি করছেন আয়োজকরা। মন্ডপের সাজসাজ্জ্বায় বিরামহীন পরিশ্রম করছেন কর্মীরা। দম ফেলবার ফুসরত নেই প্রতিমা শিল্পীদেরও। নগরীর দাড়িয়াপাড়া এলাকায় প্রতিমা তৈরি করেন বেশ ক’জন শিল্পী। ওই এলাকায় গিয়ে দেখা যায়, প্রতিমা তৈরিতে ব্যস্ত সময় কাটাচ্ছেন কারিগররা। ছোট বড় নানা আকারের প্রতিমা তৈরি হচ্ছে সেখানে। একদিকে চলছে প্রতিমায় মাটির প্রলেপ দেয়ার কাজ অপর দিকে শিল্পির তুলির আচরে রঙ্গিন হয়ে উঠছে প্রতিমাগুলো।
দাড়িয়াপাড়ার প্রতিমা তৈরির প্রতিষ্ঠান বল্লভ নারায়ন মৃৎ শিল্পালয়ের সত্ত্বাধিকারী নন্দলাল পাল ও দুলাল পাল দুই সহোদয়। তারা জানান, চার পুরুষ ধরে পূজার প্রতিমা তৈরী করে আসছেন। তাদের তৈরি প্রতিমা সিলেট বিভাগের নানা জায়গায় যায়। এবার তিরিশ থেকে পঞ্চাশ হাজার টাকার বিক্রি হচ্ছে তাদের তৈরি প্রতিমা। নন্দলাল আর দুলাল আরো বলেন, আয়োজকদের বাজেট অনুযায়ী প্রতিমা তৈরি করে থাকি আমরা। প্রতিমার মধ্যে আছে দুর্গা, লক্ষী, সরস্বতী, কার্তিক, গণেশ, অসুর, মহিষ, সিংহের মৃন্ময় মূর্তি। এখানকার প্রতিমা শিল্পী মনিদাশ। এ কাজের সাথে জড়িত নয় বছর বয়স থেকে। বর্তমানে তার বয়স ষাট। তারই তৈরি প্রতিমাই শোভা পাচ্ছে বল্লব পাল মৃৎ শিল্পালয়ে। মনিলাল জানান, প্রতিমা তৈরিতে ব্যবহার করেন এঁটেল মাটি, বাঁশ, কাঠ, খড়, কাঠ ও বাঁশের কঞ্চি সুতলি। তার তৈরি প্রতিমা জকিগঞ্জ, ঢাকা দক্ষিণ, কুলাউড়া পুজা মন্ডপে ক্রেতারা নিয়ে থাকেন। এবারের দুর্গাপূজা উপলক্ষে চৈত্র মাস হতে কাজ করছেন। তৈরি করেছেন পঁয়তাল্লিশ মূর্তি। বেশিভাগই ইতিমধ্যে নিয়ে গেছেন পূজার আয়োজকরা।
পূজা উদযাপন পরিষদ মহানগরের সাধারণ সম্পাদক রজতকান্তি গুপ্ত বলেন, এবার সিলেট জেলা ও মহানগর ৬০৮ টি মন্ডপে পূজার আয়োজন করা হয়েছে। এখন মন্ডপগুলোতে চলছে শেষ মূহূর্তের প্রস্তুতি।
পূজা কমিটির নেতারা জানান, আগামী ৪ অক্টোবর ষষ্ঠী পূজার মধ্যে দিয়ে শারদীয় দুর্গোৎসবের সূচনা হবে। দেবীদুর্গা এ বছর ঘোড়ায় চড়ে আসবেন, যাবেনও ঘোড়ায়। ৪ অক্টোবর থেকে ৮ অক্টোবর পর্যন্ত দুর্গাপূজা চলবে।
এর আগে আসন্ন শারদীয় দুর্গাপূজা উপলক্ষে আইন-শৃঙ্খলা ও নিরাপত্তা বিষয়ক মতবিনিময় সভায় সিলেট মহানগর পুলিশের কমিশনার গোলাম কিবরিয়া বলেন, সিলেটে পূজা মন্ডপগুলোয় দুর্গাপূজা উপলক্ষে পোষাকধারী পুলিশের পাশাপাশি সাদা পোষাকে পুলিশের নজরদারি বৃদ্ধি করা হবে। এছাড়া স্বেচ্ছাসেবক বাহিনীর ব্যবস্থা, সিসিটিভি স্থাপন করাসহ প্রতিটি মন্ডপে আগুন নিয়ন্ত্রক সিলিন্ডার রাখাসহ নানা নিরাপত্তামূলক ব্যবস্থা নেয়া হবে।