ডেন্টাল ভর্তি পরীক্ষা ১ নভেম্বর

13

কাজিরবাজার ডেস্ক :
সরকারি-বেসরকারি ডেন্টাল কলেজ, ইউনিট ও ইনস্টিটিউটে ব্যাচেলর অব ডেন্টাল সার্জনে (বিডিএস) প্রথম বর্ষে (২০১৯-২০) ভর্তি পরীক্ষার সময়সূচি প্রকাশ করেছে স্বাস্থ্য অধিদফতর। সময় সূচি অনুযায়ী আগামী ১ নভেম্বর ডেন্টাল ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এদিন সকাল ১০টা থেকে বেলা ১১টা পর্যন্ত ১ ঘণ্টার ভর্তি পরীক্ষা চলবে।
এই পরীক্ষার আবেদনপত্র নেওয়া শুরু হবে ২৫ সেপ্টেম্বর।
স্বাস্থ্য অধিদফতর থেকে প্রকাশিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২৫ নভেম্বর আবেদন শুরু হয়ে চলবে ১৬ অক্টোবর। আবেদনের জন্য ফি নির্ধারণ করা হয়েছে এক হাজার টাকা। আগামী ২৭ অক্টোবর থেকে শুরু হয়ে ৩০ অক্টোবর পর্যন্ত প্রবেশপত্র সংগ্রহ করতে বলা হয়েছে বিজ্ঞপ্তিতে।
২৫ সেপ্টেম্বর দুপুর ১২টা থেকে অনলাইনে ডেন্টাল ভর্তি পরীক্ষার আবেদন করা যাবে। টেলিটক সিমের মাধ্যমে ১ হাজার টাকা জমা দিয়ে আবেদন করতে পারবেন শিক্ষার্থীরা। স্বাস্থ্য অধিদফতরের ওয়েবসাইট িি.িফমযং.মড়া.নফ-এ অনলাইনে ফরম পূরণসহ ভর্তিসংক্রান্ত সব তথ্য জানা যাবে।
বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, ২০১৬ ও ২০১৭ সালে এসএসসি বা সমমানের পরীক্ষায় এবং ২০১৮ ও ২০১৯ সালে এইচএসসি বা সমমানের পরীক্ষায় পদার্থ, রসাযন ও জীববিজ্ঞানসহ যারা উত্তীর্ণ হয়েছেন তারা ভর্তি পরীক্ষার জন্য আবেদন করতে পারবেন। আর এসব পরীক্ষায় জিপিএ কমপক্ষে ৯ হতে আর জীববিজ্ঞানে ন্যূনতম ৩ দশমিক ৫ থাকতে হবে।
এক ঘণ্টার এই এমসিকিউ প্রশ্নের পরীক্ষায় জীববিজ্ঞানে ৩০, পদার্থবিদ্যায় ২০, ইংরেজিতে ১৫, সাধারণ জ্ঞান: বাংলাদেশের ইতিহাস ও মুক্তিযুদ্ধে ১০ নম্বর থাকবে। পরীক্ষায় প্রতিটি ভুল উত্তরের জন্য শূন্য দশমিক ২৫ নাম্বার কাটা যাবে। যারা ৪০-এর নিচে নম্বর পাবেন, তারা অকৃতকার্য বলে গণ্য হবেন।