রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে লবণ কম হওয়া এবং কায়িক পরিশ্রম করা জরুরী – ডাঃ মাইকেল ফ্রিডম্যান

12

উচ্চ রক্তচাপকে নিয়ন্ত্রণে রাখতে হলে লবণ কম খাওয়া, কাইক পরিশ্রম করে ওজনকে ঠিক রাখা. বেশি করে শাকসবজি ফলমূল খাওয়া এবং ধূমপান বা তামাকজাত দ্রব্য সেবন থেকে বিরত থাকতে হবে।
সেন্ট্রাস ফর ডিজিজ কন্ট্রোল (সিডিসি) এর কান্ট্রি ডিরেক্টর ডাঃ মাইকেল ফ্রিডম্যান এ কথা বলেন. বৃহস্পতিবার স্বাস্থ্য অধিদপ্তরের এনসিডি প্রোগ্রাম, ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশের সহায়তায় এবং রিসল্ভ টু সেইভ লাইফ ইউএসএ এর সাহায্য পৃষ্ঠপোষকতায় সিলেটের যে চারটি উপজেলায় উচ্চ রক্তচাপের ওপর প্রকল্প পরিদর্শনের অংশ হিসেবে গোলাপগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এবং ঘোগারকুল উপজেলা কমিউনিটি ক্লিনিক পরিদর্শন করেন সিডিসি ফাউন্ডেশনের নেতৃবৃন্দ।
পরিদর্শনকালে সিডিসির কান্ট্রি ডিরেক্টর ডাঃ মাইকেল ফ্রিডম্যান উপজেলা পর্যায়ে উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণের ওপর রিসল্ভ এর কার্যক্রমের ভূয়শী প্রশংসা করেন. সেবা নিতে কমিউনিটি ক্লিনিকে মানুষের উৎসাহ দেখে সিডিসি’র পক্ষ থেকে সর্বাত্মক সহযোগিতা প্রদানের আশ্বাস দেন।
এর আগে সিলেট ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন হাসপাতালে ফাউন্ডেশনের সভাপতি প্রফেসর ডাঃ এম এনায়েত উল্লার সভাপতিত্বে প্রতিনিধিদলের সাথে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। মতবিনিময় সভা, গোলাপগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এবং ঘোগারকুল কমিউনিটি ক্লিনিক পরিদর্শনকালে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ডাক্তার মাহবুবুল আনোয়ার, দক্ষিণ এশিয়া টেকনোলজি নেটওয়ার্ক ইনচার্জ মারিয়া কন্সারসিয়া কুইজম, সিনিয়র সাইন্টিস্ট ডাক্তার ইকবাল আনোয়ার, রিচার্স ইনভেস্টিগেটর ডাঃ প্রীতিময় দাস, হাইপারটেনশন কন্ট্রোল প্রোগ্রামের প্রজেক্ট ডিরেক্টর প্রফেসর ডাঃ সোহেল রেজা চৌধুরী, ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন সিলেটের পাবলিসিটি সেক্রেটারি প্রোগ্রাম সমন্বয়কারী আবু তালেব মুরাদ, এনএইচএফএইচ সিলেটের সিইও কর্ণেল (অব.) শাহ আবিদুর রহমান, প্রজেক্ট অফিসার ডাঃ শামীম জুবায়ের মনিটরিং অফিসার এহসানুল আমিন ইমন এবং মনিটরিং অফিসার ডাঃ শাহিনুল ইসলাম প্রমুখ। বিজ্ঞপ্তি