জৈন্তাপুর ১০ ফুট লম্বা অজগর সাপ উদ্ধার

10
জৈন্তাপুরে উদ্ধার হওয়া অজগর সাপ।

জৈন্তাপুর থেকে সংবাদদাতা :
জৈন্তাপুর উপজেলার ফতেপুর ইউনিয়নের দলইপাড়া গ্রামে একটি অজগর সাপ উদ্ধার করেছে এলাকাবাসি। বিষয়টি তাৎক্ষণিক ভাবে সারী বন বিটকে জানালে সাপ উদ্ধারে অনিহা প্রকাশ করে। অবেশেষে সংবাদকর্মীর সহযোগিতায় পুলিশ অজগর সাপটি উদ্ধার করে খাদিম নগর উদ্যানের কর্মীর নিকট হস্তান্তর করা হয়।
এলাকাবাসী সূত্রে জানা যায়, (১৪ সেপ্টেম্বর) শনিবার দুপুর ১২টায় উপজেলার ফতেপুর ইউনিয়নের দলইপাড়া গ্রামের বাসিন্ধা হাজী আরফান আলীর ছেলে রফিক আহমদ (৫০) তার বাড়ীর আঙ্গীনার জঙ্গল পরিষ্কারের কাজ করছিলেন। জঙ্গল পরিষ্কারের একপর্যায় তিনি একটি অজগর (উলুবুড়া) সাপ দেখতে পান। সাপ দেখে তিনি চিৎকার করলে গ্রামের বিলাল আহমদ, আব্দুল কুদ্দুছ, জালাল আহমদ, মাহমুদ হুসেন সহ এলাকার লোকজন ছুটে এসে অজগর সাপের উপর আঘাত না করে আটক করে। বিষয়টি স্থানীয় এলাকাবাসির মাধ্যমে সারী বনবিট কর্মকর্তার কাছে সংবাদ দিলে তিনি কোন কর্ণপাত করেননি। বনবিভাগ বিষয়টি কর্ণপাত না করায় এলাকাবাসী স্থানীয় সংবাদকর্মীদের সহযোগিতা চান। সংবাদকর্মীরা বিষয়টি সারী বনবিটের কর্মকর্তা আক্তারুজ্জামানকে জানালে তিনি প্রতিবেদককে জানান, সাপটি মেরে ফেলুন কিংবা কোন জঙ্গলে ছেড়ে দিন, সাপটি চলে যাবে, অযথা ঝামেলা করার প্রয়োজন নাই। অর্থাৎ আটককৃত অজগর সাপটি উদ্ধারে কোন ব্যবস্থা গ্রহণ করতে তিনি রাজি নন, বরং সাপটি হত্যার করার পরামর্শ দেন। এদিকে স্থানীয় সংবাদকর্মী উপয়ান্ত না পেয়ে জৈন্তাপুর মডেল থানা ও খাদিম নগর উদ্যানকে সংবাদ দেন। সংবাদ পেয়ে জৈন্তাপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা শ্যামল বনিক তাৎক্ষণিক ভাবে অজগর সাপটি উদ্ধার করতে এ.এস.আই হরিধনকে ঘটনা স্থলে পাঠান। বিকাল ৫টায় হরিধন সঙ্গীয় ফোর্স নিয়ে দলইপাড়া গ্রামে গেলে এলাকাবাসী অজগর সাপটি পুলিশের হাতে তুলে দেন। অপরদিকে অজগর সাপ আটকের বিষয়টি খাদিম নগর উদ্যান কর্তৃপক্ষ সংবাদ পেয়ে দ্রুত সময়ের মধ্যে তাদের হিসাব সহকারী আব্দুল কাদির ঘটনাস্থলে পাঠায়। পরবর্তীতে জৈন্তাপুর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা শ্যামল বনিকের নির্দেশে প্রায় ১০ফুট লম্বা ও ১ফুট চওড়া অজগর সাপটি এ.এস.আই হরিধন ও দৈনিক শ্যামল সিলেট পত্রিকার জৈন্তাপুর প্রতিনিধি সাংবাদিক শোয়েব উদ্দিনের উপস্থিতিতে খাদিম নগর উদ্যানের হিসাব রক্ষক আব্দুল কাদিরের নিকট হস্তান্তর করেন। তিনি সাপটি খাদিম নগর উদ্যানে অবমুক্ত করা হবে বলে জানান।
সারী রেঞ্জেরে কর্মকর্তা সাদ উদ্দিন প্রতিবেদকে জানান- বিট কর্মকর্তা কোন অবস্থায় সাপ উদ্ধার করা হতে বিরত থাকতে পারেন না। কি কারনে সাপ উদ্ধার না করে মেরে ফেলার বা লোকালয়ে ছেড়ে পারমর্শ দিলেন তা বোধগম্য হচ্ছে না। আমি বিষয়টি খোঁজ খবর নিয়ে দেখছি।