সুনামগঞ্জে সুজনের গোলটেবিল বৈঠক ॥ বাংলাদেশের রাজনৈতিক সংস্কারে ২০ দফা ঘোষণা

21

সুনামগঞ্জ থেকে সংবাদদাতা :
সুজন-সুশাসনের জন্য নাগরিক সুনামগঞ্জ জেলা কমিটির উদ্যোগে শুক্রবার বিকাল ৪টায় স্থানীয় শহীদ জগৎজ্যোতি পাবলিক লাইব্রেরীতে বাংলাদেশের রাজনৈতিক সংস্কার ও নাগরিক ভাবনা-শীর্ষক গোল টেবিল বৈঠক অনুষ্ঠিত হয়েছে।
সুজন সুনামগঞ্জ জেলা কমিটির সভাপতি অ্যাডভোকেট হোসেন তওফিকের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আলী হায়দর সহ সাংগঠনিক সম্পাদক আফম সাইদ এর যৌথ সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সুজন-সুশাসনের জন্য নাগরিক সিলেট বিভাগীয় সমন্বয় কমিটির আহ্বায়ক ফারুক মাহমুদ চৌধুরী, প্রধান আলোচক ছিলেন সুজন-সুশাসনের জন্য নাগরিক কেন্দ্রীয় সমন্বয়কারী দিলিপ কুমার সরকার।
সভায় বক্তারা বলেন, একমাত্র রাজনৈতিক প্রক্রিয়ার মধ্য দিয়েই দেশে প্রতিষ্ঠিত হতে পারে গণতন্ত্র, উন্নয়ন ও সুশাসন। আর এজন্য প্রয়োজন সুস্থ ধারার আদর্শভিত্তিক-জনকল্যাণমূখী রাজনীতি। বর্তমান প্রেক্ষাপট বিবেচনায় সচেতন মানুষের মধ্যে এমন ধারণা প্রচলিত আছে যে, এককালে এদেশে সুস্থ ধারার রাজনীতি চর্চার ঐতিহ্য থাকলেও, বর্তমানে অনেকাংশেই তা অপরাজনীতি ও দুর্বৃত্তায়নের শিকার। সুশাসন প্রতিষ্ঠার লক্ষ্যে এই দুর্বৃত্তায়িত রাজনীতিকে জনকল্যাণমুখী-আদর্শভিত্তিক ধারায় ফিরিয়ে আনার কোনো বিকল্প নেই। আর তা করতে হবে ব্যাপক সংস্কার প্রক্রিয়ার সংস্কার প্রক্রিয়ার মধ্য দিয়ে। সুজন প্রাথমিকভাবে ‘রাজনৈতিক সংস্কার প্রস্তাব’ শিরোনামে সংবিধান ও সংসদীয় রীতি-নীতি, নির্বাচন ব্যবস্থা ও নির্বাচন কমিশন, রাজনৈতিক দল ও রাজনৈতিক সংস্কৃতি, আইন-কানুন, বিচার ব্যবস্থা, স্থানীয় সরকার ব্যবস্থা ও জনপ্রশাসনসহ বিভিন্ন ক্ষেত্রে সংস্কারের লক্ষ্যে একটি সংস্কার প্রস্তাব প্রণয়ন করেছে; যা চুড়ান্ত হবে সারাদেশের রাজনৈতিক নেতৃবৃন্দসহ চিন্তাশীল নাগরিকদের সুপারিশের ভিত্তিতে।
অংশগ্রহণকারীদের মতামত ও সুপারিশ গ্রহণের সুবিধার্থে সুজন-এর ২০ দফা রাজনৈতিক সংস্কার প্রস্তাবসমূহ হলো, রাজনৈতিক সংস্কৃতিতে পরিবর্তন, নির্বাচনী সংস্কার, কার্যকর জাতীয় সংসদ, স্বাধীন বিচার বিভাগ, নিরপেক্ষ নির্বাচন কমিশন, সাংবিধানিক সংস্কার, গণতান্ত্রিক ও স্বচ্ছ রাজনৈতিক দল, স্বাধীন বিধিবদ্ধ প্রতিষ্ঠান, দুর্নীতি বিরোধী সর্বাত্মক অভিযান, যথাযথ প্রশাসনিক সংস্কার, বিকেন্দ্রীকরণ ও স্থানীয় সরকার, গণমাধ্যমের স্বাধীনতা, শক্তিশালী নাগরিক সমাজ, মানবাধিকার সংরক্ষণ, পরিবেশের ভারসাম্য রক্ষা, আর্থিক খাতে সুশাসন প্রতিষ্ঠা, শিক্ষাব্যবস্থা ও শিক্ষার মানোন্নয়ন, তরুণদের জন্য বিনিয়োগ, নারীর ক্ষমতায়ন।
২০দফা ঘোষণার পর আলোচনায় অংশ নেন, সুনামগঞ্জ সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান নিগার সুলতানা কেয়া, অধ্যক্ষ মো. রবিউল ইসলাম, অধ্যক্ষ সাইদুল কিবরিয়া, অ্যাডভোকেট শফিকুল ইসলাম, মুদাচ্ছির আলম, ফেরদৌস আলম আখঞ্জি, সালেহিন চৌধুরী শুভ, রাধিকা রঞ্জন, একেএম আবু নাসের, আব্দুছ ছাত্তার, কাজী নুরুল আজিজ, কামাল পাশা, মাসুম হেলাল, এনাম আহমদ প্রমুখ।