আমলনামা সংগ্রহ করতে নজরদারিতে আসছে সাড়ে ৩৬ হাজার শিক্ষা প্রতিষ্ঠান

11

কাজিরবাজার ডেস্ক :
নজরদারির আওতায় আসছে দেশের সাড়ে ৩৬ হাজারের বেশি শিক্ষাপ্রতিষ্ঠান। প্রতি বছর এসব প্রতিষ্ঠানের আমলনামা সংগ্রহ করবে পরিদর্শন ও নিরীক্ষা অধিদপ্তর (ডিআইএ)। বর্তমান সরকারের ইশতেহার বাস্তবায়নে এমন পদক্ষেপ হাতে নিতে যাচ্ছে শিক্ষা মন্ত্রণালয়।
কর্মপরিকল্পনায় দেখা গেছে, শিক্ষার মান উন্নয়নে জবাবদিহিতামূলক শিক্ষা প্রশাসন তৈরির কাজ শুরু করা হয়েছে। এ লক্ষ্যে প্রতি বছর দেশের সরকারি-বেসরকারি ৩৬ হাজার ৭০০ শিক্ষাপ্রতিষ্ঠান পরির্দশন করা হবে। নিয়মিত পরিদর্শন, নিরীক্ষা ও অভিযোগ তদন্ত করে এসব শিক্ষাপ্রতিষ্ঠানে প্রতিবেদন পাঠানো হবে। একই সঙ্গে এর মাধ্যমে শিক্ষাপ্রতিষ্ঠানের প্রকৃত অবস্থা যাচাই করা হবে।
জানা গেছে, বর্তমান সরকারের শিক্ষাখাতে নির্বাচনী ইশতেহার বাস্তাবায়নে কাজ শুরু করেছে শিক্ষা মন্ত্রণালয়। শিক্ষা মন্ত্রণালয়ে এ সংক্রান্ত একাধিক সভা হয়েছে। শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এবং মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সিনিয়র সচিব মো. সোহরাব হোসেনের উপস্থিতিতে এসব সভা অনুষ্ঠিত হয়। সভায় শিক্ষাখাতের সকল বিভাগকে কর্মপরিকল্পনা প্রণয়ন করতে বলা হয়। আগামী ৮ অক্টোবর শিক্ষা মন্ত্রণালয়ে শিক্ষামন্ত্রীর সভাপতিত্বে এ সংক্রান্ত আরও একটি সভায় সকল কর্মপরিকল্পনা চূড়ান্ত করা হবে।
কর্মকর্তারা জানান, বিদ্যালয় তদন্ত ও পরিদর্শনে ডিআইএ একটি অটোমেশন সফটওয়্যার তৈরি করা হবে। তার মাধ্যমে শিক্ষাপ্রতিষ্ঠান পরিদর্শন ও নিরীক্ষা কার্যক্রম সহজীকরণসহ স্বচ্ছতার ও জবাবদিহিতা নিশ্চিত করা হবে। এ জন্য ডিআইএর জনবল বাড়ানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে। ইতোমধ্যে ৩৫ জন কর্মকর্তা নিয়োগ কার্যক্রম শুরু হয়েছে। পাশাপাশি ডিআইএর কর্মকর্তা ও দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান প্রধানদের নিয়মিত প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে।
এ বিষয়ে জানতে চাইলে ডিআইএর পরিচালক অধ্যাপক মো. জাহাঙ্গির হোসেন বলেন, ‘একটি স্বচ্ছ জবাবদিহিতামূলক শিক্ষা প্রশাসন তৈরিতে একটি পরিকল্পনা তৈরি করেছি। এর মাধ্যমে প্রতি বছর দেশের সকল সরকারি-বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান মনিটরিং করা হবে। এ জন্য ডিআইএতে জনবল বাড়ানো হচ্ছে।’
তিনি আরও বলেন, শিক্ষা মন্ত্রণালয় থেকে আমাদের কর্মপরিকল্পনাটি অনুমোদন করলে আগামী বছর তা বাস্তবায়ন করা হবে। এ জন্য দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা ও প্রতিষ্ঠান প্রধানদের বিভিন্ন ধরনের প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে।