১০ সেপ্টেম্বর পবিত্র আশুরা

88

কাজিরবাজার ডেস্ক :
দেশের আকাশে ১৪৪১ হিজরী সনের পবিত্র মহরম মাসের চাঁদ দেখা গেছে। ফলে আজ ১ সেপ্টেম্বর রবিবার থেকে পবিত্র মহরম মাস গণনা শুরু হবে। আগামী ১০ সেপ্টেম্বর মঙ্গলবার সারাদেশে পবিত্র আশুরা পালিত হবে।
চাঁদ দেখা যাওয়ায় শনিবার সন্ধ্যায় ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মোকাররমস্থ সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। এতে সভাপতিত্ব করেন ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ও জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি আলহাজ এ্যাডভোকেট শেখ মোঃ আব্দুল্লাহ।
পরে ইসলামিক ফাউন্ডেশনের পক্ষ থেকে জানানো হয়েছে সভায় ১৪৪১ হিজরী পবিত্র মহরম মাসের চাঁদ দেখা সম্পর্কে সকল জেলা প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশনের প্রধান কার্যালয়, বিভাগীয় ও জেলা কার্যালয়সমূহ, বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের সকল কার্যালয় এবং মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠান হতে প্রাপ্ত তথ্য নিয়ে পর্যালোচনা করে দেখা যায় যে, শনিবার ২৯ জিলহজ ১৪৪০ হিজরী, ৩১ আগষ্ট সন্ধ্যায় বাংলাদেশের আকাশে পবিত্র মহরম মাসের চাঁদ দেখা যাওয়ার সংবাদ পাওয়া গিয়েছে। এমতাবস্থায়, আজ ১ সেপ্টেম্বর রবিবার থেকে পবিত্র মহরম মাস গণনা শুরু হবে। আগামী ১০ মহরম ১০ সেপ্টেম্বর মঙ্গলবার সারাদেশে পবিত্র আশুরা উদযাপিত হবে।
হিজরী সনের প্রথম মাস হচ্ছে মহরম। আশুরার দিন দেশে নির্বাহী আদেশে সরকারী ছুটি থাকে। শিয়ারা বিশেষভাবে আশুরা পালন করে থাকে। কারবালা প্রান্তরে হযরত ইমাম হোসেন (রা.) এর শাহাদাতবরণের শোকাবহ ঘটনাকে কেন্দ্র করে মূলত পালিত হয় আশুরা। তবে ইসলামের ইতিহাসে পবিত্র আশুরা অসংখ্য তাৎপর্যময় ঘটনায় উজ্জ্বল হয়ে আছে।
সভায় মন্ত্রিপরিষদ বিভাগের যুগ্ম-সচিব মোঃ খলিলুর রহমান, ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মোঃ জহির আহমদ, ওয়াক্ফ প্রশাসক মোঃ শহীদুল ইসলাম, অতিরিক্ত প্রধান তথ্য কর্মকর্তা ফায়জুল হক, ইসলামিক ফাউন্ডেশনের সচিব কাজী নুরুল ইসলাম, সরকারী মাদ্রাসা-ই-আলিয়ার অধ্যক্ষ অধ্যাপক মোঃ আলমগীর রহমান, বাংলাদেশ মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠানের চেয়ারম্যান শাহ মোঃ মিজানুর রহমান, বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের উপ-পরিচালক মোঃ আবদুর রহমান, বায়তুল মোকাররম জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম হাফেজ মাওলানা মুহাম্মদ মিজানুর রহমান, চকবাজার শাহী জামে মসজিদের খতিব মাওলানা শেখ নাঈম রেজওয়ান ও লালবাগ শাহী জামে মসজিদের খতিব মাওলানা মুফতি নেয়ামত উলাহ প্রমুখ উপস্থিত ছিলেন।