বিশ্বনাথে পরিকল্পনামন্ত্রী এম.এ মান্নান ॥ শিক্ষা প্রতিষ্ঠানকে রাজনীতির ঊর্ধ্বে রাখতে হবে

12
বিশ্বনাথের ইলামেরগাঁও উচ্চ বিদ্যালয়ের নতুন নামফলকের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখছেন পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান এমপি।

জাহাঙ্গীর আলম খায়ের বিশ্বনাথ থেকে :
বিশ্বনাথ উপজেলার ইলামেরগাঁওয়ের শহীদ জিয়াউর রহমান উচ্চ বিদ্যালয়ের নাম পরিবর্তন করে ইলামেরগাঁও উচ্চ বিদ্যালয় নামে নামকরণ করা হয়েছে। গতকাল শনিবার বিকেলে আনুষ্ঠানিকভাবে ইলামেরগাঁও উচ্চ বিদ্যালয় নামকরণ ও নামফলক উদ্বোধন করা হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ সরকারের পরিকল্পনামন্ত্রী আলহাজ্ব এম.এ.মান্নান এমপি।
প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী বলেন, আওয়ামী লীগ সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশে শিক্ষা থেকে শুরু করে সকল পর্যায়ে উন্নয়ন হচ্ছে। বিশেষ করে সরকার শিক্ষার উন্নয়নে কাজ করে যাচ্ছে। অজ পাড়াগাঁয়েও আজ বড়বড় শিক্ষা প্রতিষ্ঠান গড়ে উঠছে। কাজেই শিক্ষার মাধ্যমে জ্ঞানার্জন করে দক্ষ জনশক্তি হিসেবে আমাদের শিক্ষার্থীদের গড়ে তুলতে হবে। লেখাপড়া করে তারা যেন গর্বিত মানুষ হতে পারে সে দিকে লক্ষ্য রেখে আগামির দিকে এগিয়ে যেতে হবে।
নামকরণ প্রসঙ্গে মন্ত্রী বলেন, আপনাদের বাপ-দাদাদের ঐতিহ্যবাহী গ্রাম ‘ইলামেরগাঁও’র নামানুসারে এখন বিদ্যালয়ের নামকরণ করেছেন, যা প্রথমেই করা উচিৎ চিল। আসলে নামে কিছু যায় আসে না, কিন্তু তারপরও নামকরণ অনেক গুরুত্বপূর্ণ বিষয়। নামকরণ করতে হলে ভেবেচিন্তে করতে হয়। বিদ্যালয়ের নামকরণ কোন গোত্র কিংবা গোষ্টির নামে নামকরণ করা ঠিক নয়। বিশেষ করে শিক্ষা প্রতিষ্ঠানকে রাজনীতির ঊর্ধ্বে রাখতে হবে। কারণ বিদ্যালয় হচ্ছে সকল ধর্মের, সকল দলের এবং সকল মতাদর্শের মানুষের ছেলে মেয়েদের জন্য সার্বজনিন একটি প্রতিষ্ঠান।
বিদ্যালয় পরিচালনা কমিটির (এডহব) সভাপতি নবাগত উপজেলা নির্বাহী কর্মকর্তা বর্ণালী পালের সভাপতিত্বে ও রামপাশা ইউনিয়ন চেয়ারম্যান এডভোকেট আলমগীরের পরিচালনায় সভায় প্রধান বক্তার বক্তব্য রাখেন সিলেট-২ আসনের সাবেক এমপি ও সিলেট জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আলাহজ্ব শফিকুর রহমান চৌধুরী।
অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন সিলেট জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট শাহ মোশাহিদ আলী, উপজেলা চেয়ারম্যান নুনু মিয়া, ওসমানীনগর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ সাইফুল ইসলাম, এ্যাসিল্যান্ড ফাতেমাতুজ জোহরা, যুক্তরাজ্যের ডরসেট আওয়ামী লীগের সভাপতি এ.আর চেরাগ আলী, উপজেলা আওয়ামী লীগের সহ- সভাপতি শাহ্ আসাদুজ্জামান আসাদ, সিনিয়র যুগ্ম-সাধারণ সম্পাদক আমির আলী চেয়ারম্যান, মখদ্দছ আলী, সাংগঠনিক সম্পাদক আব্দুল আজিজ সুমন। এর আগে অনুষ্ঠানের শুরুতে কোরআন তেলাওয়াত করেন বিদ্যালয়ের শিক্ষক মাওলানা শাহজাহান মিয়া, মানপত্রপাঠ করেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক নিপেন্দ্র চন্দ্র দাস ও স্বাগত বক্তব্য রাখেন উপজেলা আওয়ামী লীগের কার্যনির্বাহী সদস্য নিজাম উদ্দিন।