আসামে চূড়ান্ত নাগরিক তালিকা প্রকাশ আজ, রাজ্য জুড়ে কঠোর নিরাপত্তা

12

কাজিরবাজার ডেস্ক :
চূড়ান্ত নাগরিকপঞ্জি প্রকাশের এক দিন আগে ভারতের আসাম রাজ্যে কঠোর নিরাপত্তাব্যবস্থা গ্রহণ করা হয়েছে। মোতায়েন করা হয়েছে হাজার হাজার আধা সামরিক বাহিনী ও পুলিশ। গত চার বছর ধরে যাচাই-বাছাইয়ের পর আসাম সরকার আজ শনিবার ন্যাশনাল রেজিষ্ট্রার অব সিটিজেন্স (এনআরসি) এর চূড়ান্ত তালিকা প্রকাশ করতে যাচ্ছে।
তালিকা থেকে বাদ পড়ে রাজ্যের লাখো বাসিন্দা বিশেষ করে মুসলমানদের নাগরিকত্ব হারিয়ে রাষ্ট্রহীন হয়ে পড়ার আশঙ্কা দেখা দিয়েছে বলে জানায় বার্তা সংস্থা রয়টার্স।
শুক্রবার এনডিটিভি জানায়, স্থানীয় সময় শনিবার সকাল ১০টায় অনলাইনে নাগরিকপঞ্জি প্রকাশ করা হবে। এজন্য রাজ্যজুড়ে ‘সেবাকেন্দ্র’ স্থাপন করা হয়েছে। যাদের ইন্টারনেট নেই তারা ওইসব কেন্দ্রে গিয়ে তালিকা দেখতে পারবেন। তালিকা থেকে ৪০ লাখের বেশি আবেদনকারীর নাম বাদ পড়তে পারে বলে ধারণা প্রকাশ করছে ভারতে কয়েকটি সংবাদমাধ্যম।
তবে যাদের নাম বাদ পড়বে তারা এখনই বিদেশি গণ্য হবেন না বলে এনডিটিভিকে জানান রাজ্যের গৃহ মন্ত্রণালয়ের এক জ্যেষ্ঠ কর্মকর্তা। বরং তারা আপিল করার জন্য ৬০ থেকে ১২০ দিন সময় পাবেন।
গৃহ মন্ত্রণালয় জানায়, আপিল আবেদনের শুনানির জন্য রাজ্যে অন্তত ১ হাজার ট্রাইব্যুনাল গঠন করা হবে। এরই মধ্যে ১০০ ট্রাইব্যুনাল গঠন করা হয়েছে, সেপ্টেম্বরের প্রথম সপ্তাহ নাগাদ ওই সংখ্যা ২০০-এর বেশি হবে। ট্রাইব্যুনালে হেরে গেলে যে কেউ হাইকোর্ট এবং সেখান থেকে সুপ্রিম কোর্টে যেতে পারবেন।
সমস্ত আইনি প্রক্রিয়া শেষ না হওয়া পর্যন্ত কাউকে বন্দিশিবিরে নেওয়া হবে না বলেও নিশ্চিত করেছে আসাম সরকার। কিন্তু এত মানুষকে আটকে রাখার মতো ব্যবস্থা এই মুহূর্তে আসাম সরকারের হাতে নেই বলে জানায় রয়টার্স। ভারত থেকে বের করে দেওয়া মানুষদের গ্রহণ করবে কি-না তা নিয়ে বাংলাদেশ সরকার এখনো কোনো মন্তব্য করেনি।