ভগবান শ্রীকৃষ্ণের জন্মাষ্টমীতে নগরীতে বর্ণাঢ্য শোভাযাত্রা

17

ষ্টাফ রিপোর্টার :
সিলেট নগরীতে ভক্তি, শ্রদ্ধা ও উৎসবমুখর পরিবেশে সনাতন হিন্দু ধর্মাবলম্বীদের প্রাণপুরুষ শ্রীকৃষ্ণের জন্মদিন ‘শুভ জন্মাষ্টমী’ উপলক্ষে সিলেটের বিভিন্ন মন্দিরের উদ্যোগে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। ভগবান শ্রীকৃষ্ণের জন্মদিন বা শুভ জন্মাষ্টমী উপলক্ষে বিশ্বশান্তি ও মানবতার কল্যাণ কামনায় নগরীতে এ শোভাযাত্রা বের করা হয়।
গতকাল শুক্রবার সকালে শোভাযাত্রাটি শ্রী শ্রী মহাপ্রভু জিউর মন্দির মুনিপুরী রাজবাড়ী থেকে শুরু হয়ে নগরীর বিভিন্ন রাস্তা প্রদক্ষিণ শেষে শ্রী শ্রী লোকনাথ ব্রহ্মচারী আশ্রমে গিয়ে শেষ হয়।
এছাড়া নগরীর শিববাড়ীসহ বিভিন্ন মন্দির এলাকা থেকেও পৃথক শোভাযাত্রা বের করেন হিন্দু ধর্মাবলম্বীরা। গতকাল শুক্রবার সকাল থেকে বিভিন্ন মন্দিরে গীতাযজ্ঞ, কৃষ্ণপূজা, আলোচনা সভা, কীর্তন ও প্রসাদ বিতরণের মধ্য দিয়ে জন্মাষ্টমী পালন করেন ভক্তরা। শোভাযাত্রায় সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরীসহ বিভিন্ন রাজনৈতিক নেতৃবৃন্দ ও প্রশাসনিক কর্মকর্তারা অংশ নেন। এ শোভাযাত্রাকে ঘিরে নগরীর বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্টে র‌্যাব ও পুলিশের বিশেষ নিরাপত্তা ব্যবস্থা ছিল।
এদিকে, এ উপলক্ষে শুক্রবার ইসকন সিলেটের উদ্যোগে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। জন্মাষ্টমী উপলক্ষে ইসকন সিলেট মন্দিরে তিন দিনব্যাপি নানা রকম কর্মসূচি গ্রহণ করেছে।
হিন্দু ধর্মাবলম্বীদের মতে, প্রায় সাড়ে পাঁচ হাজার বছর আগে দ্বাপর যুগে ভাদ্র মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে ধরাধামে আবির্ভূত হন মহাবতার শ্রীকৃষ্ণ। অত্যাচারী ও দুর্জনের বিরুদ্ধে শান্তিপ্রিয় সাধুজনের অধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে জন্ম নেন কংসের কারাগারে। শিষ্টের পালন ও দুষ্টের দমনে ব্রতী ছিলেন তিনি। সত্য ও ন্যায় প্রতিষ্ঠার ক্ষেত্রে শ্রীকৃষ্ণ তাই ভগবানের আসনে অধিষ্ঠিত। সনাতন সম্প্রদায়ের লোকজন ভাবগাম্ভীর্য ও উৎসবের মধ্য দিয়ে এ জন্মাষ্টমী উদযাপন করেন।