সুস্থ হয়ে বাড়ি ফিরেছে সাড়ে ৪৩ হাজার ডেঙ্গু রোগী

7

কাজিরবাজার ডেস্ক :
ছাড়পত্রপ্রাপ্ত ডেঙ্গু রোগীর হার বৃদ্ধি পেয়ে ৮৫ শতাংশে পৌঁছেছে। চলতি বছরের জানুয়ারি থেকে ১৭ আগষ্ট পর্যন্ত সর্বমোট ডেঙ্গু আল্ডান্ত ভর্তি রোগীর সংখ্যা ৫১ হাজার ৪৭৬ জন এবং ছাড়পত্র পাওয়া মোট ডেঙ্গু রোগীর সংখ্যা ৪৩ হাজার ৫৮০ জন। আর শুক্রবারের তুলনায় শনিবার নতুন করে আক্রান্ত রোগীর সংখ্যাও ১৭ শতাংশ হ্রাস পেয়েছে। শনিবারও ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে একজন, ফরিদপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে একজন এবং কিশোরগঞ্জে একজন ডেঙ্গু রোগীর মৃত্যু ঘটে। ঢাকা শহর ছাড়া বিভিন্ন বিভাগে বেশি নতুন রোগী শনাক্তের ঘটনা অব্যাহত থাকে শনিবারও। রাজধানীসহ সারাদেশে গত ২৪ ঘণ্টায় নতুন রোগী ভর্তি হয়েছে ১৪৬০ জন। তাদের মধ্যে ঢাকা শহরে ৬২১ এবং বিভিন্ন বিভাগে ৮৩৯ জন। অধিদফতরের ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম সূত্রে প্রাপ্ত তথ্যের পরিসংখ্যানে ডেঙ্গু পরিস্থিতির এই চিত্র পাওয়া গেছে।
কন্ট্রোল রুম সূত্র আরও জানায়, বর্তমানে দেশের বিভিন্ন সরকারী ও বেসরকারী হাসপাতালে সর্বমোট ডেঙ্গু আল্ডান্ত ভর্তি রোগীর সংখ্যা ৭৮৫৬ জন। বর্তমানে ঢাকার ৪০ সরকারী ও বেসরকারী হাসপাতালে ডেঙ্গু আল্ডান্ত ভর্তি রোগীর সংখ্যা ৪০৪৩ জন এবং ঢাকা শহর ব্যতীত অন্যান্য বিভাগে চিকিৎসাধীন রয়েছে মোট ৩৮১৩ জন। আর ১-১৭ আগষ্ট পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়েছে ৩৩০১৫ জন। গত ২৪ ঘণ্টায় ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে ৮৭ জন, মিটফোর্ড হাসপাতালে ৬৫ জন, ঢাকা শিশু হাসপাতালে ১০ জন, শহীদ সোহরাওয়ার্দী হাসপাতালে ৪৩ জন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে ২৬ জন, রাজারবাগের পুলিশ হাসপাতালে ২০ জন, মুগদা মেডিক্যাল কলেজ হাসপাতালে ৬৪ জন, পিলখানার বিজিবি হাসপাতালে ১ জন, সম্মিলিত সামরিক হাসপাতালে ২৮ জন এবং কুর্মিটোলা জেনারেল হাসপাতালে ৩২ জন নতুন ডেঙ্গু রোগী ভর্তি হয়েছে।
আর ঢাকা শহর ব্যতীত ঢাকা বিভাগের ১৩ জেলায় ২১৯ জন, ময়মনসিংহ বিভাগের চারটি জেলায় ৩৪ জন, চট্টগ্রামের ১১ জেলায় ১৭০ জন, খুলনা বিভাগের ১০ জেলায় ১০৯ জন, রাজশাহী বিভাগের আট জেলায় ১০৫ জন, রংপুর বিভাগের আট জেলায় ৫১ জন, বরিশালের ছয় জেলায় ১৩৮ জন এবং সিলেট বিভাগের চার জেলায় ১৩ জন নতুন ডেঙ্গু রোগী ভর্তি হয়েছে।
আর বর্তমানে ঢাকা শহর ছাড়া ঢাকা বিভাগে ৮২১ জন, ময়মনসিংহ বিভাগে ২৯৬ জন, চট্টগ্রাম বিভাগে ৭৮৯ জন, খুলনা বিভাগে ৬৩৭ জন, রাজশাহী বিভাগে ৪১৭ জন, রংপুর বিভাগে ২৭৪ জন, বরিশাল বিভাগে ৫২৯ জন এবং সিলেট বিভাগে ৪০ জন রোগী চিকিৎসাধীন রয়েছে।
ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে মনোয়ারা বেগম (৪৫) নামের এক নারী মারা গেছেন। শনিবার সকাল পৌনে ১১টায় তাকে চিকিৎসকেরা মৃত ঘোষণা করেন বলে তার স্বজনেরা জানান। ঢাকা মেডিক্যাল পুলিশ ফাঁড়ির ইনচার্জ বাচ্চু মিয়া ঘটনার সত্যতা নিশ্চিত করেন। মনোয়ারা বেগমের বাড়ি কিশোরগঞ্জের মিঠামইনে। তার স্বামীর নাম সাইফুল ইসলাম। তিনি বলেন, বেশ কিছুদিন ধরেই মনোয়ারার জ্বর ছিল। স্থানীয় ভাগলপুর হাসপাতালে তার ডেঙ্গু ধরা পড়ে। সেখানে চিকিৎসা নেয়ার সময় অবস্থার অবনতি হলে গত মঙ্গলবার তাকে ঢাকা মেডিক্যাল কলেজের মেডিসিন বিভাগে ভর্তি করা হয়। পরে তাকে আইসিইউতে নেয়া হয়। চিকিৎসারত অবস্থায় গতকাল সকালে তিনি মারা যান।